Homeখবরদেশনিউজক্লিক তদন্তে কেন সীতারাম ইয়েচুরির বাড়িতে দিল্লি পুলিশ, কী বলছেন সিপিএম নেতা

নিউজক্লিক তদন্তে কেন সীতারাম ইয়েচুরির বাড়িতে দিল্লি পুলিশ, কী বলছেন সিপিএম নেতা

প্রকাশিত

নয়াদিল্লি: নিউজক্লিক (NewsClick) কাণ্ডে এ বার নয়া মোড়! সিপিএমের সর্বভারতীয় সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির বাড়িতে হানা দিল্লি পুলিশের। জানা যায়, ওই বাসভবনে থাকেন এক ব্যক্তি। তাঁর ছেলে নিউজক্লিক-এর সঙ্গে যুক্ত।

মঙ্গলবার সকালে সীতারাম ইয়েচুরির সরকারি বাসভবনে পৌঁছোয় দিল্লি পুলিশ। অনলাইন নিউজ পোর্টাল নিউজক্লিক-এর সঙ্গে যুক্ত সংস্থা এবং সাংবাদিকদের বিরুদ্ধে চলমান তদন্তের অংশ হিসাবেই এই পদক্ষেপ বলে জানা যায়। ইয়েচুরি বলেছেন, পুলিশের এই অভিযান সিপিএম-কে নিশানা করে নয়। পার্টি অফিসের কর্মচারীর ছেলেকে খুঁজছে পুলিশ। যিনি নিউজক্লিক-এ একজন গ্রাফিক্স আর্টিস্ট হিসাবে কাজ করেন।

ঘটনায় প্রকাশ, ইয়েচুরির জন্য বরাদ্দ ৩৬ নম্বর পণ্ডিত রবিশঙ্কর শুক্ল লেনের ওই বাড়ি সাধারণত কৃষকসভা এবং এসএফআইয়ের কর্মীদের থাকার জন্যও ব্যবহার করা হয়। ওই বাড়িতে থাকেন শ্রীনারায়ণ নামে এক ব্যক্তি। যিনি সিপিএমের কেন্দ্রীয় কমিটির দফতরে কাজ করেন। সেই সুবাদে তাঁর ছেলেও ওই বাড়িতে থাকেন। যিনি নিউজক্লিক-এর একজন সাংবাদিক।

ইয়েচুরির কথায়, “পুলিশ আমার বাসভবনে এসেছিল। এই বাড়িতে বসবাসকারী আমার এক সঙ্গীর ছেলে নিউজক্লিকে কাজ করে। পুলিশ তাঁকে জিজ্ঞাসাবাদ করতে এসেছিল। তাঁর ল্যাপটপ এবং ফোন নিয়ে গেছে পুলিশ। তারা যে কী তদন্ত করছে, কেউ জানে না। এই সব করে মিডিয়ার কণ্ঠরোধ করার চেষ্টা চলছে। এর পিছনে কী কারণ রয়েছে, সরকারের উচিত তা দেশের মানুষকে জানানো।”

বলে রাখা ভালো, নিউজক্লিকের সঙ্গে সম্পর্কিত ৩০টি জায়গায় এবং এর সাংবাদিকদের বাড়িতে অভিযান চালায় দিল্লি পুলিশ। নিউজক্লিক-এর এডিটর প্রবীর পুরকায়স্থ এবং লেখক পরঞ্জয় গুহ ঠাকুরতা এবং উর্মিলেশ-সহ কয়েকজন সাংবাদিককে লোধি রোড স্পেশাল সেল অফিসে আনা হয়েছিল। তবে এই প্রতিবেদন লেখা পর্যন্ত কাউকে গ্রেফতার করা হয়নি বলে জানিয়েছে দিল্লি পুলিশ।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, নিউজক্লিক-এর বর্তমান এবং প্রাক্তন সাংবাদিক, কর্মী এবং এই প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত অনেকের বাড়িতে তল্লাশি চালানো হয়। অনুরাধা রমন, সত্যম তিওয়ারি, অদিতি নিগম, সুমেধা পাল-সহ আরও অনেকের বাড়িতেই চলে তল্লাশি। দিল্লি ছাড়াও উত্তরপ্রদেশের নয়ডা এবং গাজিয়াবাদেও তল্লাশি চলে।

সূত্রের খবর, নিউজক্লিক নিয়ে সোমবার (২অক্টোবর) দিল্লি পুলিশের স্পেশাল সেলের ঊর্ধ্বতন আধিকারিকদের একটি বৈঠক অনুষ্ঠিত হয়। মামলাটি কী ভাবে এগিয়ে নেওয়া যাওয়া হবে, সেসব বিষয় নিয়েই আলোচনা হয় সেখানে। আজ সকাল হতেই, ৬টা নাগাদ অভিযান শুরু হয়। দিল্লি পুলিশের বিশেষ সেলের সমস্ত রেঞ্জের প্রায় ৫০০ পুলিশ মোতায়েন ছিল এই অভিযানে।

আরও পড়ুন: দিনপনেরো পরেই মহাষষ্ঠী, পুজোর মুখে কেমন আছে কলকাতা  

সাম্প্রতিকতম

ত্রিমুকুট অধরাই থাকল, হার মোহনবাগানের, আইএসএল ফাইনালে বদলা নিল মুম্বই

মোহনবাগান সুপার জায়েন্ট: ১ (কামিংস) মুম্বই সিটি এফসি ৩ (দিয়াজ, বিপিন, ইয়াকুব) খবর অনলাইন ডেস্ক:...

এখনও বেপাত্তা ‘তারক মেহতা…’র অভিনেতা গুরুচরণ সিং, পুলিশের সন্দেহ ‘উধাও’ হওয়ার ছক নিজেই কষেছিলেন

খবর অনলাইন ডেস্ক: জনপ্রিয় টিভি সিরিয়াল ‘তারক মেহতা কা উলটা চশমা’র এক অত্যন্ত জনপ্রিয়...

সন্দেশখালির ‘স্টিং অপারেশন’ ভিডিও নিয়ে তোলপাড় রাজ্য, কী আছে ওই ভিডিয়োয়

কলকাতা: সন্দেশখালিতে নারী নির্যাতন, ধর্ষণের অভিযোগ মিথ্যা, ভুয়ো। শনিবার সকালে ভাইরাল হওয়া ভিডিয়োতে এমনই...

‘কুশীলব’ আয়োজিত ‘বর্ষবরণ, ১৪৩১’-এর অনুষ্ঠানে মন কাড়ল শ্রুতিনাটক ‘প্রথম পার্থ’

অজন্তা চৌধুরী বাইরে গ্রীষ্মের তীব্র দহন, আর ভিতরে চলছে ‘বর্ষবরণ, ১৪৩১’। দক্ষিণ কলকাতার বিড়লা অ্যাকাডেমি...

আরও পড়ুন

কেন আমেঠীর বদলে রায়বরেলিতে রাহুলকে প্রার্থী করছে কংগ্রেস?

আগামী ২০ মে আমেঠী এবং রায়বরেলিতে নির্বাচন। অমেঠী থেকে বিজেপির প্রার্থী বিদায়ী সাংসদ স্মৃতি ইরানি। ইতিমধ্যেই তিনি মনোনয়ন জমা দিয়েছেন। রায়বরেলীতে গেরুয়া শিবিরের প্রার্থী উত্তরপ্রদেশের মন্ত্রী দিনেশ প্রতাপ সিং।

ভারতের নতুন প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রথম মুখোমুখি হতে পারেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নয়াদিল্লি: জুলাইয়ের প্রথম দিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করবেন বলে আশা করা...

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...