Home খবর দেশ এ বার আসছে ৭৫ টাকার কয়েন! কী রকম দেখতে?

এ বার আসছে ৭৫ টাকার কয়েন! কী রকম দেখতে?

নয়া সংসদ ভবনের উদ্বোধনকে স্মরণীয় করে রাখতে উদ্যোগ কেন্দ্রের

নয়াদিল্লি: নতুন সংসদ ভবনের উদ্বোধনকে স্মরণীয় করে রাখতে একটি বিশেষ ৭৫ টাকার কয়েন চালু করা হবে, বৃহস্পতিবার এমনটাই জানিয়েছে অর্থমন্ত্রক।

কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে, নতুন সংসদ ভবনের উদ্বোধনকে স্মরণীয় করে রাখতে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে বিশেষ ৭৫ টাকার কয়েন আনা হচ্ছে। স্মারক মুদ্রাটি ভারতের স্বাধীনতার ৭৫তম বছর উদযাপনের জন্যও একটি শ্রদ্ধার্ঘ হিসাবেও বিবেচিত হবে।

জানা গিয়েছে, কয়েনের একটি পিঠে থাকবে অশোক স্তম্ভ। অশোক স্তম্ভের নীচে লেখা থাকবে “সত্যমেব জয়তে”। কয়েনের বাম পাশে দেবনগরী হরফে লেখা থাকবে ‘ভারত’, ডান পাশে ইংরাজি হরফে লেখা থাকবে ‘ইন্ডিয়া’। মুদ্রার অঙ্ক, অর্থাৎ ৭৫ টাকাও লেখা থাকবে কয়েনের একদিকে।

কয়েনের অন্য পিঠে থাকবে সংসদ ভবনের ছবি। তার নীচে দেবনগরী হরফে লেখা থাকবে ‘সংসদ সংকুল’ ও ইংরেজিতে ‘পার্লামেন্ট কমপ্লেক্স’। সংসদ ভবনের ঠিক নীচে লেখা থাকবে ‘২০২৩’ (যে বছরে কয়েনটি তৈরি হচ্ছে)।

কয়েনটি ৪৪ মিলিমিটার ব্যাস-সহ বৃত্তাকার আকারে হবে এবং এর কিনারা বরাবর ২০০টি দাগ থাকবে। ৩৫ গ্রাম ওজনের মুদ্রাটি একটি চারটি ধাতুর মিশ্রণে (সংকর ধাতু) তৈরি করা হয়েছে। যার মধ্যে রুপো ৫০ শতাংশ, তামা ৪০ শতাংশ, নিকেল ৫ শতাংশ এবং দস্তা রয়েছে ৫ শতাংশ।

সংসদ ভবন উদ্বোধন বিতর্ক

আগামী ২৮ মে (রবিবার) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে উদ্বোধন হতে চলেছে ভারতের নতুন সংসদ ভবনের। এই উদ্বোধনী অনুষ্ঠানের কথা ঘোষণা ইস্তকই এ নিয়ে বিতর্ক তুঙ্গে। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর পরিবর্তে প্রধানমন্ত্রী কেন সংসদ ভবনের উদ্বোধন করবেন, তা নিয়ে সরব বিরোধীরা। দেশের ২০টি দল উদ্বোধনী অনুষ্ঠান বয়কটের সিদ্ধান্ত নিয়েছে। সুপ্রিম কোর্টে গড়িয়েছে মামলা। এমনকি, হিন্দুত্ববাদী নেতা সাভারকরের জন্মদিনটিই এই উদ্বোধনী অনুষ্ঠানের দিন হিসাবে বেছে নেওয়া হয়েছে তা নিয়ে প্রশ্ন তুলেছে কংগ্রেস। অন্য দিকে, ওই অনুষ্ঠানে ২৫টি রাজনৈতিক দলের প্রতিনিধির উপস্থিত থাকার কথা রয়েছে।

আরও পড়ুন: ভ্যাপসা গরম থেকে স্বস্তি! শুক্রবারও ঝড়বৃষ্টির সম্ভাবনা

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version