Homeখবরদেশ২০২৪ লোকসভা ভোটের আগে শেষ পূর্ণাঙ্গ বাজেট পেশ মোদী সরকারের

২০২৪ লোকসভা ভোটের আগে শেষ পূর্ণাঙ্গ বাজেট পেশ মোদী সরকারের

প্রকাশিত

নয়াদিল্লি: আজ (১ ফেব্রুয়ারি) ২০২৩-২৪ অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ২০২৪ সালে লোকসভা নির্বাচন। আসন্ন সাধারণ নির্বাচনে নিজেদের ক্ষমতা ধরে রাখতে ভোটব্যাঙ্কের কথা মাথায় রেখেই বাজেট প্রস্তুত করা হতে পারে বলে মত রাজনৈতিক মহলের।

মঙ্গলবার থেকেই শুরু হয়ে গিয়েছে বাজেট অধিবেশন। প্রথম দিন যৌথ কক্ষের সামনে ভাষণ দেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর। ২০২২-২৩ সালের অর্থনৈতিক সমীক্ষা রিপোর্টও পেশ করা হয়েছে সংসদে। সংবাদ মাধ্যমের সামনে বাজেট নিয়ে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বাজেট অধিবেশন শুরুর দিনে মঙ্গলবার রাষ্ট্রপতির ভাষণ অথবা প্রধানমন্ত্রীর বক্তব্যে দেশের কথা উঠে এসেছে। কেন্দ্রের প্রশংসা করে রাষ্ট্রপতি বলেন, “সরকার উন্নয়নের পথ বেছে নিয়েছে এবং দরিদ্রদের সঙ্গে নিয়ে যাওয়ার চেষ্টা করছে। কেন্দ্রীয় সরকার ছোট কৃষকদের সাহায্য করার জন্য অনেক বড় প্রকল্প চালু করেছে। প্রধানমন্ত্রী কিষাণ যোজনার অধীনে এখনও পর্যন্ত প্রায় ২.৫ লক্ষ কোটি টাকা সরাসরি কৃষকদের অ্যাকাউন্টে জমা হয়েছে। কৃষকদের পাশাপাশি সরকার দলিত ও পিছিয়ে পড়া মানুষের জন্যও অনেক কাজ করছে। প্রথমবারের মতো সরকার বিরসা মুণ্ডার জন্মবার্ষিকী উদযাপন করেছে।”

অন্য দিকে মোদী সংবাদমাধ্যমকে বলেন, ‘‘বাজেটের মধ্যে দিয়ে সাধারণ মানুষের আশা-আকাঙ্ক্ষার দিকে নজর দেওয়ার প্রচেষ্টা চলবে”। মোদী সাধারণ মানুষ বলে ভোটারদের কথাই বলতে চেয়েছেন বলে মনে করছে রাজনৈতিক মহল। কারণ, এটাও মনে করা হচ্ছে যে, বড় ভোটের আগে শেষ বাজেটে দেশবাসীকে খুশি করতে চাইবে কেন্দ্র। সেই মতোই বাজেটে বিভিন্ন প্রস্তাব শোনাতে পারেন নির্মলা।

উল্লেখযোগ্য ভাবে, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের এটাই শেষ সাধারণ বাজেট। ভোটমুখী ভারতে তাই বুধবারই ২০২৪ সালের দিকে তাকিয়ে বাজেট পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

বলে রাখা ভালো, অর্থনৈতিক সমীক্ষা রিপোর্টে বলা হয়েছে, মহামারির সময় যে আর্থিক ক্ষতি হয়েছিল, তা থেকে পুনরুদ্ধার সম্পূর্ণ হয়েছে । ২০২৩-২৪ অর্থবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির হার দাঁড়াবে ৬.৫ শতাংশ। যা এই অর্থবর্ষে ৭ শতাংশ এবং গত বছরের ৮.৭ শতাংশের চেয়ে অনেকটাই কম। মার্কিন কেন্দ্রীয় ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভের হার বৃদ্ধির কারণে ডলারের তুলনায় ভারতীয় মুদ্রার অবমূল্যায়নের চ্যালেঞ্জ অব্যাহত থাকতে পারে।

আরও পড়ুন: মাত্র ২৪ ঘন্টার মধ্যেই মিলবে ড্রাইভিং লাইসেন্স, নয়া ঘোষণা পরিবহনমন্ত্রীর

সাম্প্রতিকতম

হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার রায়, কে কী বললেন?

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় রায় প্রকাশের পর মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি চাকরিহারাদের পাশে আছেন। আদালের এই রায়ের নেপথ্যে তিনি বিজেপির হাত দেখছেন।

২০১৬-র নিয়োগ প্রক্রিয়া বাতিল, হাইকোর্টের নির্দেশে চাকরি গেল প্রায় ২৬ হাজারের

কলকাতা: রাজ্য সরকার পোষিত ও সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে ২০১৬ সালে রাজ্যস্তরের পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা...

তাপপ্রবাহের শেষে কালবৈশাখী, কিন্তু কলকাতা, হাওড়া, দক্ষিণ ২৪ পরগণা আদৌ বৃষ্টি পাবে তো?

শ্রয়ণ সেন পূর্ব ভারতের ইতিহাস বিশেষ করে পশ্চিমবঙ্গের ইতিহাস বলে টানা কুড়ি দিন কখনো তাপপ্রবাহ...

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

আরও পড়ুন

টাকা নিয়ে যোগশিক্ষা, দেননি পরিষেবা কর, অবিলম্বে মিটিয়ে দিতে রামদেবের সংস্থাকে নির্দেশ সুপ্রিম কোর্টের

সময়টা ভাল যাচ্ছে না যোগগুরুর। আগে বিভ্রান্তি কর বিজ্ঞাপন দেওয়া জন্য সুপ্রিম কোর্টের রোষে...

দূরদর্শনের লোগো হল গেরুয়া, প্রতিবাদ মমতার, ভোটের সময় কেন? কমিশনের হস্তক্ষেপ দাবি

শনিবার সমাজ মাধ্যমে মমতা লিখেছেন, 'নির্বাচনের সময় হঠাৎ লোগোর গেরুয়াকরণে আমি স্তম্ভিত।

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।