Homeখবরদেশকর্মসংস্থানের দিশা নেই! 'অমৃত কাল' বাজেটকে 'মিত্র কাল' বলে কটাক্ষ রাহুল গান্ধীর

কর্মসংস্থানের দিশা নেই! ‘অমৃত কাল’ বাজেটকে ‘মিত্র কাল’ বলে কটাক্ষ রাহুল গান্ধীর

প্রকাশিত

বাজেট পেশের শুরুতেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তাঁর বাজেটকে ‘অমৃত কাল’ বাজেট বলে জানিয়েছেন। তাঁর পেশ করা বাজেটকে ‘মিত্র কাল’ বলে কটাক্ষ করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তাঁর দাবি মোদী সরকারের প্রস্তাবিত বাজেটে কর্মসংস্থানের কোনও দিশা নেই। দিশা নেই কোন পথে মূল্যবৃদ্ধি রোধ করা যাবে।

বুধবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী যে বাজেট পেশ করছেন, তাতে ব্যক্তিগত আয়কর ছাড়ের সীমা বেড়েছে, এছাড়া মূলধন ব্যয়ের বৃদ্ধির কথা বলা হয়েছে। কিন্তু কংগ্রেস নেতার অভিযোগ এই বাজেট দেশের মূল সমস্যাগুলির ক্ষেত্রে কার্যত দিশাহীন। তিনি এক টুইটে লিখেছে,’ মিত্র কাল বাজেটে: কর্মসংস্থানের দিশা নেই। মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণের পরিকল্পনা নেই। বৈষম্য দূর করার কোনও অভিপ্রায় নেই। ১শতাংশ মানুষ হাতে ৪০ শতাংশ সম্পদ, ৫০ শতাংশ দরিদ্র ৬৪ শতাংশ জিএসটি দেয়, ৪২ শতাংশ যুবক বেকার।’ তিনি আরও লিখেছেন, ‘এই বাজেট প্রমাণ করে দেয় ভারতের ভবিষ্যৎ গড়ার জন্য সরকারের কোনও রোডম্যাপ নেই।’

Rahul Gandhi on Twitter: “‘Mitr Kaal’ Budget has: NO vision to create Jobs NO plan to tackle Mehngai NO intent to stem Inequality 1% richest own 40% wealth, 50% poorest pay 64% of GST, 42% youth are unemployed- yet, PM doesn’t Care! This Budget proves Govt has NO roadmap to build India’s future.” / Twitter

২০২১ সালের স্বাধীনতা দিবসের দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভাষণে ‘অমৃত কাল’ শব্দটি ব্যবহার করেন। ২০২৩-২৪ অর্থবর্ষে বাজেট পেশের সময় অর্থমন্ত্রী ফের ‘অমৃত কাল’ শব্দটির উল্লেখ করে বাজেট পেশ করেন। স্বাধীনতার ৭৫ পরবর্তী ২৫ বছর সময়কে ‘অমৃত কাল’ হিসাবে ধরা হচ্ছে। কারণ তার পরই ভারতে স্বাধীনতা ১০০ বছরে পা দেবে। এই সময়কালকে দৃষ্টিভঙ্গির মধ্যে রেখেই ২০২৩-২৪-এর বাজেট তৈরি বাজেট তৈরি করা হয়েছে বলে অর্থমন্ত্রী জানিয়েছেন।

খবর অনলাইনে আরও পডুন: বাজেটে যেন ‘কল্পতরু’ কেন্দ্র, কী বলছেন শিল্পপতিরা

সাম্প্রতিকতম

চাঁদিফাটা রোদে ত্বকের জেল্লা গায়েব, নিমেষে ফিরবে জেল্লা যদি করেন এই ৪ কাজ

এই দাবদহে বাড়ি থেকে বেরোতে হচ্ছে অনেককেই। আর তাতেই চেহারার হাল হচ্ছে যাতা। ঝলসে যাচ্ছে ত্বক।

সি বিচে প্লাষ্টিক কুড়াচ্ছেন মিমি চক্রবর্তী, দেখে হতবাক নেটবাসি, হঠাৎ কী হল অভিনেত্রীর?

এভাবেই একের পর এক আবর্জনা তুলে যাচ্ছেন সমুদ্রতট থেকে। এরপর জমা করছেন একটি বাস্কেটে। কিন্তু কেন এমন হাল অভিনেত্রীর? হঠাৎ আবর্জনা তুলছেন কেন?

হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার রায়, কে কী বললেন?

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় রায় প্রকাশের পর মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি চাকরিহারাদের পাশে আছেন। আদালের এই রায়ের নেপথ্যে তিনি বিজেপির হাত দেখছেন।

২০১৬-র নিয়োগ প্রক্রিয়া বাতিল, হাইকোর্টের নির্দেশে চাকরি গেল প্রায় ২৬ হাজারের

কলকাতা: রাজ্য সরকার পোষিত ও সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে ২০১৬ সালে রাজ্যস্তরের পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা...

আরও পড়ুন

টাকা নিয়ে যোগশিক্ষা, দেননি পরিষেবা কর, অবিলম্বে মিটিয়ে দিতে রামদেবের সংস্থাকে নির্দেশ সুপ্রিম কোর্টের

সময়টা ভাল যাচ্ছে না যোগগুরুর। আগে বিভ্রান্তি কর বিজ্ঞাপন দেওয়া জন্য সুপ্রিম কোর্টের রোষে...

দূরদর্শনের লোগো হল গেরুয়া, প্রতিবাদ মমতার, ভোটের সময় কেন? কমিশনের হস্তক্ষেপ দাবি

শনিবার সমাজ মাধ্যমে মমতা লিখেছেন, 'নির্বাচনের সময় হঠাৎ লোগোর গেরুয়াকরণে আমি স্তম্ভিত।

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।