Homeখবরদেশ৪০ নয়, উত্তরকাশীর সুড়ঙ্গে আটকে ৪১ শ্রমিক! পাহাড় ফাটার শব্দে নতুন করে...

৪০ নয়, উত্তরকাশীর সুড়ঙ্গে আটকে ৪১ শ্রমিক! পাহাড় ফাটার শব্দে নতুন করে আতঙ্ক

প্রকাশিত

উত্তরকাশী: দীপাবলির দিন থেকে উত্তরকাশীর সিলকারা টানেলে আটকে রয়েছেন শ্রমিকরা। প্রথমে জানা গিয়েছিল সুড়ঙ্গের মধ্যে আটকে পড়েছেন ৪০ জন শ্রমিক। এখন জানা যাচ্ছেস সেই সংখ্যাটি ৪১ জন। তাদের সবাইকে নিরাপদে বের করে আনার জন্য টানা সপ্তম দিনের চেষ্টা অব্যাহত রয়েছে। এই উদ্ধার অভিযান দিন দিন কঠিন হয়ে উঠছে। কখনো পাহাড় ফাটছে, আবার কখনো ভেঙে পড়ছে উদ্ধারের কাজে ব্যবহৃত যন্ত্র।

শ্রমিকদের বাইরে বের করে আনতে চলমান উদ্ধার অভিযান নিত্যদিন একের পর এক চ্যালেঞ্জ তৈরি হচ্ছে। শুক্রবার, একটি সুড়ঙ্গ নির্মাণের জন্য পাইপ বিছানোর সময়, হঠাৎ সুড়ঙ্গের ভিতরে পাহাড় ফাটলের বিকট শব্দ শোনা যায়। এতে উদ্ধারকারী দলের সদস্য ও অন্য লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। সঙ্গে সঙ্গে সুড়ঙ্গে চলাচল বন্ধ করে দেওয়া হয়।

উদ্ধারকারীদের ধারণা, সুড়ঙ্গের ভিতরে আরও একটি ধস নেমেছে। উদ্ধারকাজ চালিয়ে নিয়ে গেলে আরও ধস নামতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। এই পরিস্থিতিতে শ্রমিকদের কী ভাবে উদ্ধার করা হবে, তা ঠিক করতে বিশেষজ্ঞদের একটি বৈঠক ডাকা হয়েছে। পাশাপাশি পরিস্থিতি মোকাবিলার জন্য বৈঠকে বসার সিদ্ধান্ত নিয়েছেন প্রশাসনিক কর্মকর্তারাও।

গভীর রাতে উত্তরকাশী জেলা ম্যাজিস্ট্রেট অভিষেক রুহেলা বিষয়টি নিশ্চিত করেন। সংবাদ মাধ্যমের কাছে তিনি বলেন, এনএইচআইডিসিএল কর্মকর্তারা সুড়ঙ্গের ভিতরে একটি পাহাড় ফাটলের শব্দ শুনেছেন বলে জানিয়েছেন। সেখানে উপস্থিত নিরাপত্তাকর্মী, পুলিশকর্মী ও উদ্ধারকাজে যুক্ত দল বিকট শব্দ শুনতে পাওয়ার কথা জানায়।

বলে রাখা ভালো, এর আগে প্রশাসনের তরফে জানানো হয়েছি, শ্রমিকদের উদ্ধার করতে ৬০ মিটার পর্যন্ত গর্ত তৈরি করতে হবে। এর পর সেই গর্তে ৮০০ এবং ৯০০ মিলিমিটার ব্যাসের একটি পাইপ ঢুকিয়ে তার মধ্যে দিয়ে বার করে আনা হবে শ্রমিকদের। তবে পাহাড়ে ফাটলের শব্দ শোনার পর থেকে সেই কাজ বন্ধ রয়েছে।

আপাতত, এই ঘটনার পর কীভাবে উদ্ধার অভিযান পরিচালনা করা হবে তা নিয়ে বিশেষজ্ঞদের বৈঠক চলছে। একই সঙ্গে ন্যাশনাল হাইওয়েজ় অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড (এনএইচআইডিসিএল)-এর প্রজেক্ট ডিরেক্টর বলেন, এ ধরনের ঘটনায় ফাটল দেখা দেয়। টানেল নির্মাণের সময় এমন পরিস্থিতি ইতিমধ্যেই তৈরি হয়েছে। অতীতের ঘটনা ও বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী, এতে টানেলের বড়ো ধরনের ক্ষতি হতে পারে। বর্তমানে টানেলে পাইপ বসানোর কাজ বন্ধ রয়েছে। পরিস্থিতি সামাল দিতেই শীর্ষ আধিকারিক ও বিশেষজ্ঞদের জরুরি বৈঠক ডাকা হয়েছে।

আরও পড়ুন: ৭০ ঘণ্টারও বেশি সময় ধরে উত্তরাখণ্ডের সুড়ঙ্গে আটকে ৪০, ভূমিধসে ব্যাহত উদ্ধারকাজ

সাম্প্রতিকতম

হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার রায়, কে কী বললেন?

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় রায় প্রকাশের পর মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি চাকরিহারাদের পাশে আছেন। আদালের এই রায়ের নেপথ্যে তিনি বিজেপির হাত দেখছেন।

২০১৬-র নিয়োগ প্রক্রিয়া বাতিল, হাইকোর্টের নির্দেশে চাকরি গেল প্রায় ২৬ হাজারের

কলকাতা: রাজ্য সরকার পোষিত ও সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে ২০১৬ সালে রাজ্যস্তরের পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা...

তাপপ্রবাহের শেষে কালবৈশাখী, কিন্তু কলকাতা, হাওড়া, দক্ষিণ ২৪ পরগণা আদৌ বৃষ্টি পাবে তো?

শ্রয়ণ সেন পূর্ব ভারতের ইতিহাস বিশেষ করে পশ্চিমবঙ্গের ইতিহাস বলে টানা কুড়ি দিন কখনো তাপপ্রবাহ...

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

আরও পড়ুন

টাকা নিয়ে যোগশিক্ষা, দেননি পরিষেবা কর, অবিলম্বে মিটিয়ে দিতে রামদেবের সংস্থাকে নির্দেশ সুপ্রিম কোর্টের

সময়টা ভাল যাচ্ছে না যোগগুরুর। আগে বিভ্রান্তি কর বিজ্ঞাপন দেওয়া জন্য সুপ্রিম কোর্টের রোষে...

দূরদর্শনের লোগো হল গেরুয়া, প্রতিবাদ মমতার, ভোটের সময় কেন? কমিশনের হস্তক্ষেপ দাবি

শনিবার সমাজ মাধ্যমে মমতা লিখেছেন, 'নির্বাচনের সময় হঠাৎ লোগোর গেরুয়াকরণে আমি স্তম্ভিত।

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।