Home খবর দেশ নয়া সাফল্য! ইঞ্জিন চালু করে উপরে উঠে আবারও চাঁদের মাটিতে অবতরণ ল্যান্ডার...

নয়া সাফল্য! ইঞ্জিন চালু করে উপরে উঠে আবারও চাঁদের মাটিতে অবতরণ ল্যান্ডার বিক্রমের

0

গত ২৩ আগস্ট চন্দ্রপৃষ্ঠে সফট ল্যান্ডিং করেছিল ইসরোর চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রম। তারপর থেকে সেই একই জায়গায় দাঁড়িয়ে। এরই মধ্যে একের পর এক সাফল্য পেয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। এ বার এল আরেক বড়োসড়ো সাফল্য। আবারও চমকে যাওয়ার মতো আপডেট দিল ইসরো।

নিজের মিশনের লক্ষ্যমাত্রা ছাপিয়ে গিয়ে সফল হয়েছে চন্দ্রযান ৩-এর ল্যান্ডার বিক্রম। সফল ভাবে ‘হপ এক্সপেরিমেন্ট’ও সম্পন্ন করেছে। ইসরোর তথ্য অনুযায়ী, চন্দ্রপৃষ্ঠে আবার একবার সফট ল্যান্ডিং করে দেখিয়েছে বিক্রম। ইঞ্জিন চালু করে চাঁদের মাটি থেকে প্রায় ৪০ সেন্টিমিটার উপরে ওঠে ল্যান্ডার। কিছুক্ষণ পর ফের অবতরণ। আগের অবস্থান থেকে প্রায় ৩০ থেকে ৪০ সেন্টিমিটার দূরে সফট ল্যান্ডিং করে বিক্রম।

ইসরো এক্স (আগের টুইটার) হ্যান্ডেলে জানানো হয়েছে, “ফের একবার চাঁদের বুকে অবতরণ করল ল্যান্ডার বিক্রম। মিশনের উদ্দেশ্য সফল ভাবে পার করেছে ল্যান্ডার বিক্রম। এবার এটির উপর দিয়ে একটি হপ পরীক্ষা চালানো হয়েছে। কমান্ড পাওয়ার উপর এটি পুনরায় এর ইঞ্জিনগুলিকে সক্রিয় করেছে। তারপর প্রত্যাশিত ভাবে নিজেকে প্রায় ৪০ সেন্টিমিটার উঁচু করে। তার পর ৩০ থেকে ৪০ সেন্টিমিটার দূরে ফের নিরাপদে অবতরণ করে। গুরুত্ব- এই ‘কিক-স্টার্ট’ ভবিষ্যতে ভবিষ্যতে মানব মিশনকে উৎসাহিত করবে। সমস্ত সিস্টেম নামমাত্র সঞ্চালিত হয়েছে। প্রতিটি সিস্টেমেই স্বাস্থ্যকর রয়েছে। পরীক্ষার পর আবার মোতায়েন করা র‍্যাম্প, ChaSTE এবং ILSA ফের গুটিয়ে নেওয়া হয়েছে ও ফের তা আগের জায়গায় ফিরে গিয়েছে।”

এই উল্লেখযোগ্য সাফল্য ভবিষ্যতে কোনো চন্দ্র মিশনের ক্ষেত্রে ফেরত আসার প্রক্রিয়া এবং চাঁদে সম্ভাব্য মানব অভিযানের জন্য একটি গুরুত্বপূর্ণ দিকনির্দেশ করছে। হপ এক্সপেরিমেন্টের সফল প্রয়োগ ল্যান্ডারের চন্দ্র ভূখণ্ডে চলাচল এবং পরিচালনা করার ক্ষমতার একটি দৃষ্টান্তমূলক প্রদর্শন। যা ভবিষ্যতের অনুসন্ধানী মিশনকে আরও শক্তিশালী করে তুলবে। যেহেতু হপ এক্সপেরিমেন্টের পর, বিক্রম ল্যান্ডারের সমস্ত সিস্টেম মোটের উপর ভালো কাজ করছে বলে জানা গেছে। এই পরীক্ষার সাফল্য ভারতের মহাকাশ অনুসন্ধান যাত্রায় একটি উল্লেখযোগ্য মাইলফলক হিসেবে চিহ্নিত হয়ে থাকল।

আরও পড়ুন: ১৭ বার ডুরান্ড কাপ জয়, সবচেয়ে বেশি বার জিতে রেকর্ড গড়ল মোহনবাগান

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version