Homeখবরদেশরাজ্যের দুয়ারে সরকার-কে কেন্দ্রের বিশেষ সম্মান, পুরস্কার তুলে দিলেন রাষ্ট্রপতি

রাজ্যের দুয়ারে সরকার-কে কেন্দ্রের বিশেষ সম্মান, পুরস্কার তুলে দিলেন রাষ্ট্রপতি

প্রকাশিত

নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকারের প্ল্যাটিনাম ডিজিটাল পুরস্কারে সম্মানিত হল রাজ্য সরকারের দুয়ারে সরকার প্রকল্প। শনিবার নয়াদিল্লির বিজ্ঞানভবনে আয়োজিত অনুষ্ঠানে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে প্ল্যাটিনাম পুরস্কার হিসাবে স্মারক ও শংসাপত্র গ্রহণ করলেন বাংলার মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

কেন্দ্রের তথ্যপ্রযুক্তি মন্ত্রক এই পুরস্কার দিয়ে থাকে। অ্যাপ ও ডিজিট্যাল মাধ্যমকে ব্যবহার করে রাজ্য সরকারের এই প্রকল্প মানুষের ঘরে ঘরে পৌঁছে গিয়েছে। সেই জন্যই এই পুরস্কার বলে জানানো হয়েছে। পুরস্কার গ্রহণের পর চন্দ্রিমা ভট্টাচার্য জানান, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে নজির গড়েছে দুয়ারে সরকার প্রকল্প। ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে রাজ্যবাসীকে পরিষেবা প্রদান করে দেশের মধ্যে দৃষ্টান্ত স্থাপন করেছে। আর তাই যোগ্য বলেই প্ল্যাটিনাম পুরস্কারে এই প্রকল্পকে সম্মানিত করেছে কেন্দ্র।

প্রসঙ্গত, এক ছাদের তলায় বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা একসঙ্গে পাওয়ার জন্য দুয়ারে সরকার প্রকল্প এনেছিল রাজ্য। নির্দিষ্ট সময় নির্দিষ্ট এলাকায় এই ক্যাম্প তৈরি হয়। কখন ক্যাম্প হবে, কতক্ষণ খোলা থাকবে, কতদিন চলবে সবাই আগেভাগে জানিয়ে দেওয়া হয়। সেইখানে গিয়েই সাধারণ মানুষ সহজেই বিভিন্ন সরকারি সুবিধা পেয়ে থাকেন।

দুয়ারে সরকার ক্যাম্পে মানবিক, কৃষক বন্ধু, ঐক্যশ্রী, লক্ষ্মীর ভাণ্ডার, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, ব্যাঙ্কিং সংক্রান্ত তথ্য, আধার সংক্রান্ত তথ্য, জমির মিউটেশন সংক্রান্ত তথ্য, বিনামূল্য সামাজিক সুরক্ষা যোজনা, প্রতিবন্ধীদের শংসাপত্র সংক্রান্ত আবেদন, মৎস্যজীবী ক্রেডিট কার্ড, কৃষি ও প্রাণিসম্পদ দফতরের কিসান ক্রেডিট কার্ড, ওয়েবার ক্রেডিট কার্ড, স্বনির্ভর গোষ্ঠীরগুলির ক্রেডিট লিঙ্ক, কৃষির পরিকাঠামো সংক্রান্ত তথ্য, মৎস্যজীবীদের রেজিস্ট্রেশন-এর মতো পরিষেবাগুলি দুয়ারে সরকারের শিবির থেকে পাওয়া যায়।

চন্দ্রিমা এ দিন বলেন, “২০২০ সালের পয়লা ডিসেম্বর মুখ্যমন্ত্রীর নেতৃত্বে শুরু হয় এই পরিষেবা। মোট পাঁচ দফায় রাজ্যের বিভিন্ন শহরে ৩ লক্ষ ৮০ হাজার ক্যাম্প তৈরি করা হয়েছিল। যেখানে ভিজিটরের সংখ্যা প্রায় ৯ কোটি। মোট ৭.৮ কোটি আবেদন জমা পড়েছিল। যার মধ্যে ৬ কোটি ৭০ লক্ষ মানুষের কাছে পরিষেবা পৌঁছে দেওয়া সম্ভব হয়েছে। সংখ্যাকে তো অস্বীকার করা যায় না। তাই বিরোধীরা যতই এই প্রকল্পকে কটাক্ষ করুক, খোদ কেন্দ্রই আমাদের সম্মানিত করল।”

আরও পড়ুন: ‘দিদির অনুগামীদেরই লাগবে রক্ষাকবচ’, দিলীপের নিশানায় তৃণমূল

সাম্প্রতিকতম

লোকসভা নির্বাচনের প্রথম দফায় রেকর্ড ভোট পড়ল ত্রিপুরায়, দ্বিতীয় স্থানে বাংলা

কমিশনের তথ্য অনুযায়ী সন্ধে সাতটা পর্যন্ত ভোট পড়েছে, ৭৯.৯০ প্রথম দফায় ৫৮১৪ বুথে ভোটগ্রহণ হয়েছে। ১০০ শতাংশ বুথে এদিন কেন্দ্রীয় বাহিনী ছিল।

ভোট না দিয়ে ফেরত যাবেন না! পরিযায়ী শ্রমিকদের ‘সতর্কবার্তা’ মমতার

মুর্শিদাবাদের জনসভায় তিনি বলেন, 'আমি সমস্ত পরিযায়ী শ্রমিকদের অনুরোধ করতে চাই যারা এখানে ঈদ উদযাপন করতে এসেছেন, দয়া করে ভোট না দিয়ে ফিরে যাবেন না।

গরম পড়তেই চুলের দফারফা! চিন্তা নেই, সহজ এই উপায় জানলেই হবে মুশকিল আসান

Hair Care: গ্রীষ্মের জ্বালায় নাজেহাল অবস্থা বঙ্গবাসীর। বাড়ি থেকে বেরোনো যেন এক প্রকার দায়...

গরম নিয়ে আতঙ্ক ছড়াবেন না, আতঙ্কিত হবেন না

শ্রয়ণ সেন আতঙ্ক! আতঙ্ক! আতঙ্ক! সমাজমাধ্যমের পাতা ওলটালেই গরম নিয়ে চূড়ান্ত আতঙ্কজনক খবর! মানুষ গরম অনুভব...

আরও পড়ুন

লোকসভা নির্বাচনের প্রথম দফায় রেকর্ড ভোট পড়ল ত্রিপুরায়, দ্বিতীয় স্থানে বাংলা

কমিশনের তথ্য অনুযায়ী সন্ধে সাতটা পর্যন্ত ভোট পড়েছে, ৭৯.৯০ প্রথম দফায় ৫৮১৪ বুথে ভোটগ্রহণ হয়েছে। ১০০ শতাংশ বুথে এদিন কেন্দ্রীয় বাহিনী ছিল।

প্রথম দফায়  গডকরী, রিজিজু-সহ মোদী সরকারের ৮ মন্ত্রী, বিজেপির ২ প্রাক্তন মুখ্যমন্ত্রী লড়ছেন ভোটে

লোকসভার পাশাপাশি   অরুণাচল প্রদেশের ৬০ এবং সিকিমের ৩২টি বিধানসভা আসনেও ভোট হবে শুক্রবার।

লোকসভা নির্বাচনের প্রথম দফায় আজ ১০২টি কেন্দ্রে ভোট

খবর অনলাইন ডেস্ক: আজ শুক্রবার শুরু হচ্ছে ভারতের অষ্টাদশ লোকসভা নির্বাচন। দেশ জুড়ে প্রায়...