Homeখবরদেশফ্রেশারদের বেতনে কোপ উইপ্রোর, দাঁড়াল প্রায় অর্ধেকে

ফ্রেশারদের বেতনে কোপ উইপ্রোর, দাঁড়াল প্রায় অর্ধেকে

প্রকাশিত

যোগদানের অপেক্ষায় থাকা ফ্রেশারদের দেওয়া বেতন প্রায় ৫০ শতাংশ কমিয়ে দিয়েছে উইপ্রো (Wipro)। সংস্থার এই পদক্ষেপকে ‘অন্যায়’ এবং ‘অগ্রহণযোগ্য’ বলে দাবি করেছে কর্মী সংগঠন।

জানা গিয়েছে, প্রার্থীদের সঙ্গে পুনরায় যোগাযোগ করেছে উইপ্রো। তাঁদের কাছে জানতে চাওয়া হচ্ছে, আগের দেওয়া বার্ষিক সাড়ে ৬ লক্ষ টাকার (LPA) পরিবর্তে বার্ষিক হিসাবে সাড়ে ৩ লক্ষ টাকার অফার তাঁরা গ্রহণ করবেন কিনা। বলে রাখা ভালো, এই প্রার্থীদের ইতিমধ্যেই অফার লেটার জারি করা হয়েছে সংস্থার তরফ থেকে। ফলে তাঁরা এখন শুধুমাত্র যোগদানের জন্য অপেক্ষা করছিলেন।

আইটি সেক্টর কর্মচারী ইউনিয়ন এনআইটিইএস (NITES) এই পদক্ষেপকে অন্যায় বলে অভিহিত করেছে। সংগঠন এটাকে ন্যায্যতা এবং স্বচ্ছতার নীতির বিরুদ্ধে বলে দাবি করেছে। তাদের দাবি, উইপ্রো কর্তৃপক্ষ নিজেদের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করবেন এবং সমাধানের জন্য ইউনিয়নের সঙ্গে প্রয়োজনীয় আলোচনাও করবেন।

উইপ্রো নিজের এক বিবৃতিতে বলেছে যে, ‘আমরা বিশ্বব্যাপী অর্থনীতি এবং গ্রাহকদের চাহিদা মূল্যায়ন করছি, যা আমাদের নিয়োগ পরিকল্পনার একটি অপরিহার্য অংশ। আমরা আপনার প্রতিশ্রুতি এবং ধৈর্যের প্রশংসা করি। আমরা সবসময়ই আপনার জন্য নতুন সুযোগ চিহ্নিত করার চেষ্টা করি’।

পাশাপাশি এ কথাও জানানো হয়েছে, ‘বর্তমানে আমাদের কিছু প্রজেক্ট ইঞ্জিনিয়ারের প্রয়োজন। যাঁদের বার্ষিক হিসেবে সাড়ে ৩ লক্ষ দেওয়া যেতে পারে। আমরা ২০২৩ আর্থিক বছরের ব্যাচের সমস্ত নতুন স্নাতকদের এই শূন্যপদগুলি বেছে নেওয়ার সুযোগ দিতে চাই’।

বিশেষজ্ঞদের মতে, উইপ্রোর এই সিদ্ধান্ত আন্তর্জাতিক স্তরে অর্থনৈতিক অনিশ্চয়তা এবং প্রযুক্তি সংস্থাগুলির মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলিকেই প্রতিফলিত করে। এ ব্যাপারে সংবাদ সংস্থার পক্ষ থেকে যোগাযোগ করা হলে, উইপ্রো একটি ই-মেল প্রশ্নের জবাবে জানিয়েছে, ‘পরিবর্তিত পরিবেশেও আমরা নিজেদের অনবোর্ডিং পরিকল্পনাগুলিকে সামঞ্জস্য করেছি। যেহেতু আমরা সমস্ত অফারকে সম্মান জানাই, তাই এই বর্তমান অফারটি প্রার্থীদের জন্য নিজের কর্মজীবন শুরু করার, তাঁদের দক্ষতা তৈরি করতে এবং নতুন দক্ষতা অর্জন করার একটি তাৎক্ষণিক সুযোগ তৈরি করবে’।

আরও পড়ুন: বকেয়া ডিএ: কর্মবিরতির পর এ বার ধর্মঘটের ডাক রাজ্য সরকারি কর্মীদের

সাম্প্রতিকতম

হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার রায়, কে কী বললেন?

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় রায় প্রকাশের পর মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি চাকরিহারাদের পাশে আছেন। আদালের এই রায়ের নেপথ্যে তিনি বিজেপির হাত দেখছেন।

২০১৬-র নিয়োগ প্রক্রিয়া বাতিল, হাইকোর্টের নির্দেশে চাকরি গেল প্রায় ২৬ হাজারের

কলকাতা: রাজ্য সরকার পোষিত ও সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে ২০১৬ সালে রাজ্যস্তরের পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা...

তাপপ্রবাহের শেষে কালবৈশাখী, কিন্তু কলকাতা, হাওড়া, দক্ষিণ ২৪ পরগণা আদৌ বৃষ্টি পাবে তো?

শ্রয়ণ সেন পূর্ব ভারতের ইতিহাস বিশেষ করে পশ্চিমবঙ্গের ইতিহাস বলে টানা কুড়ি দিন কখনো তাপপ্রবাহ...

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

আরও পড়ুন

টাকা নিয়ে যোগশিক্ষা, দেননি পরিষেবা কর, অবিলম্বে মিটিয়ে দিতে রামদেবের সংস্থাকে নির্দেশ সুপ্রিম কোর্টের

সময়টা ভাল যাচ্ছে না যোগগুরুর। আগে বিভ্রান্তি কর বিজ্ঞাপন দেওয়া জন্য সুপ্রিম কোর্টের রোষে...

দূরদর্শনের লোগো হল গেরুয়া, প্রতিবাদ মমতার, ভোটের সময় কেন? কমিশনের হস্তক্ষেপ দাবি

শনিবার সমাজ মাধ্যমে মমতা লিখেছেন, 'নির্বাচনের সময় হঠাৎ লোগোর গেরুয়াকরণে আমি স্তম্ভিত।

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।