Homeখবররাজ্য‘সত্যিকারের অগ্নিকন্যা’, মমতার প্রশংসায় পঞ্চমুখ রিলায়েন্স কর্ণধার মুকেশ অম্বানি

‘সত্যিকারের অগ্নিকন্যা’, মমতার প্রশংসায় পঞ্চমুখ রিলায়েন্স কর্ণধার মুকেশ অম্বানি

প্রকাশিত

কলকাতা: মঙ্গলবার থেকে কলকাতায় শুরু হয়ে গেল দু’দিনের বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন (BGBS)। বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে এই সম্মেলনের উদ্ধোধন অনুষ্ঠানের দিনেই চমক দিল রাজ্য সরকার। সপ্তম বারের এই বিজিবিএস সম্মেলনে প্রথম দিনেই হাজির হলেন রিলায়েন্স গ্রুপের কর্ণধার মুকেশ অম্বানি।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে বাংলায় আমূল পরিবর্তন এসেছে বলে মনে করেন রিলায়েন্স কর্ণধার। তিনি বললেন, “বাংলা দ্রুত গতিতে উন্নতি করছে। বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ আরও বেড়েছে। বাংলা আজ আরও প্রাণবন্ত, আরও উচ্চতায় পৌঁছে গিয়েছে, আরও বেশি আত্মবিশ্বাসী।”

একইসঙ্গে মমতাকে ‘সত্যিকারের অগ্নিকন্যা’ বলে সম্বোধন করেন মুকেশ। তিনি বললেন, “প্রয়াত অটলবিহারী বাজপেয়ী আপনাকে যেমন বলতেন, আপনি সত্যিই অগ্নিকন্যা। ত্যাগের আগুন আপনার স্বর্ণময় চরিত্রকে আরও উজ্জ্বল করে তুলেছে। আর এখন আপনি সোনার বাংলাকে আরও উজ্জ্বল করে তুলেছেন।” বাঙালির আবেগ স্পর্শ করে ধরা ধরা বাংলায় অম্বানি বললেন, “আমার সোনার বাংলা, আমি তোমায় ভালবাসি।”

এর পরই মুকেশ অম্বানি ঘোষণা করেন, ‘‘ইতিমধ্যেই রাজ্যে ৪৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করেছে রিলায়েন্স। আগামী তিন বছরে আরও ২০ হাজার কোটি টাকা বিনিয়োগ করা হবে।’’

এ ছাড়াও, এদিনের মঞ্চে বাংলা থেকে হাজির ছিলেন দেশজোড়া নাম করা একঝাঁক শিল্পপতি। সেই তালিকায় রয়েছেন অম্বুজা- নেওটিয়া গ্রুপের হর্ষবর্ধন নেওটিয়া, আইটিসি গ্রুপের সঞ্জীব পুরী, আরপি সঞ্জীব গোয়েঙ্কা গ্রুপের সঞ্জীব গোয়েঙ্কার মতো শিল্পপতিরা। এছাড়াও, বাণিজ্য সম্মেলনের মঞ্চে হাজির ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়-সহ আরও অনেকে।

বলে রাখা ভালো, গত বছর বিশ্ববঙ্গ সম্মেলন থেকে ৩.৪২ লক্ষ কোটি টাকার বিনিয়োগ এসেছিল। এ বার বিনিয়োগের পরিমাণ আরও বাড়বে এবং কর্মসংস্থান বৃদ্ধি পাবে বলে আশাবাদী রাজ্য প্রশাসনের কর্তারা। বিজিবিএস-এর তরফে এক্স (আগের টুইটার)-এ জানানো হয়েছ, এই শিল্প সম্মেলন রাজ্যের ভবিষ্যৎ-অর্থনীতির শ্রীবৃদ্ধির নির্ধারক হবে এবং দেশের অর্থনীতিতে বাংলা বিশেষ প্রভাব ফেলবে।

এই নিয়ে সপ্তমবার বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের আয়োজন করা হয়েছে। প্রতিবারের মতো এবারেও বাণিজ্য সম্মেলনের মাধ্যমে রাজ্যে বিনিয়োগ, শিল্প স্থাপনের পরিবেশের বিষয়টি উদ্যোগপতিদের সামনে তুলে ধরা হচ্ছে। শিল্প টানার জন্য নিজেই বিনিয়োগকারীদের সঙ্গে আলোচনা করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন: ২৪০ ঘণ্টা পার! প্রকাশ্যে এল উত্তরকাশীর সুড়ঙ্গে আটকে পড়া শ্রমিকদের প্রথম ভিডিও

সাম্প্রতিকতম

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

৬০ বছর বয়সে মাথায় উঠল মিস ইউনিভার্স বুয়েনস আইরেসের মুকুট, জেনে নিন আলেজান্দ্রা মারিসা রদ্রিগেজের সম্পর্কে

এর আগে থেকে ১৮ থেকে ২৮ বছর বয়সি কোনও মহিলা এই প্রতিযোগিতার অংশ নিতে পারতেন। কিন্তু আয়োজক সংস্থার পক্ষ থেকে বয়স সীমা তুলে নেওয়া হয়। তার পরই তাঁর এই জয় আসে।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...

আরও পড়ুন

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...