Homeখবররাজ্য'পয়সার জন্য পড়াশোনা আটকাবে না', শিক্ষা দফতরে লেটার বক্স লাগানোর পরামর্শ মুখ্যমন্ত্রীর

‘পয়সার জন্য পড়াশোনা আটকাবে না’, শিক্ষা দফতরে লেটার বক্স লাগানোর পরামর্শ মুখ্যমন্ত্রীর

প্রকাশিত

কলকাতা: বৃহস্পতিবার রাজ্যের কৃতী ছাত্রছাত্রীদের সংবর্ধনা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যেই ২০২৩ সালের মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, আইসিএসই, আইএসসি, সিবিএসইর দশম ও দ্বাদশ শ্রেণির ফলাফল বেরিয়েছে। এর সঙ্গে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা, আলিম, ফাজিল এবং হাই মাদ্রাসারও ফলাফল প্রকাশিত হয়েছে। রাজ্য জুড়ে বহু পড়ুয়া সাফল্যের সঙ্গে উত্তীর্ণ হয়েছেন। এই কৃতী পড়ুয়াদের আগেও শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এ দিন একটি অনুষ্ঠানের মাধ্যমে তাঁদের সংবর্ধিত করলেন মুখ্যমন্ত্রী।

mamata 2

কৃতী ছাত্র-ছাত্রীদের সঙ্গে সঙ্গেই মুখ্যমন্ত্রী তাদের বাবা-মায়েদের, শিক্ষক-শিক্ষিকাদের অভিনন্দন জানিয়েছেন। ছাত্র-ছাত্রীদের উদ্দেশে মুখ্যমন্ত্রী বলেন, “তোমরা আগামী দিনের বিশ্ববাংলার গৌরব। বিশ্বের গৌরব”। একই সঙ্গে তাঁর পরামর্শ, “এগিয়ে যাও। রাস্তাই রাস্তা দেখাবে। মন খারাপ করবে না। ডিপ্রেশনে ভুগবে না। হতাশা জীবনের সবচেয়ে বড় শত্রু। মনে করবে আমি পারব। আমি জয় করব। আমি দুর্বল হব না। আমি ভীরু হব না”।

mamata 3

মঞ্চে মমতা বলেন, ‘‘অনেক চিঠি পেয়েছি। সব পড়েওছি। আমি কাজ ফেলে রাখি না। ‘অর্থের অভাবে পড়াশোনা করতে পারছি না’ বলে চিঠি এসেছিল। সেই চিঠি মুখ্যসচিবের কাছে পৌঁছে দিয়েছি। টাকাপয়সার অভাবে এখানে কারও পড়াশোনার অসুবিধা হবে না।’’

mamata 5

পয়সার জন্য পড়াশোনার অভাব হবে না কারও বলে জানান মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ৫০ হাজার পড়ুয়াদের জন্য স্টুডেন্ট ক্রেডিট কার্ড রয়েছে। ব্যবহার করতে পারে পড়ুয়ারা। বাবা-মা’কে গ্যারেন্টার হতে হবে না। রাজ্য সরকার গ্যারেন্টার। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে বলেন, “শিক্ষা দফতরে একটা লেটার বক্স করো। যারা কৃতী ছাত্রছাত্রী, দুস্থ, পড়াশোনার সুযোগ পাচ্ছে না পয়সার জন্য, তাঁরা ওই বক্সে আবেদনপত্র পৌঁছে দেবেন। আমাদের এমনিতেই অনেক স্কলারশিপ আছে। তা ছাড়াও উচ্চশিক্ষার জন্য প্রয়োজন হলে ওই বক্সে আবেদন পত্র জমা দিলে তোমরা সেই অনুযায়ী ব্যবস্থা নেবে। কার কী ব্যবস্থা নিলে যথাসময়ে আমাকে জানাবে। দেরি করবে না”।

mamata 4

প্রসঙ্গত, সরকারের তরফে কৃতীদের এ দিন একটি করে ব্যাগ উপহার দেওয়া হয়। সেই ব্যাগে ছিল বই, ল্যাপটপ, হাতঘড়ি, শংসাপত্র, পদক, আরও নানা রকম উপহার। ওই অনুষ্ঠানে স্টুডেন্টস ক্রেডিট কার্ড মোবাইল অ্যাপেরও উদ্বোধন করেন মমতা। যে অ্যাপের মাধ্যমে ছাত্রছাত্রীরা সরকারি শিক্ষাঋণ নিয়ে উচ্চশিক্ষার সুযোগ-সুবিধা নিতে পারবেন।

সাম্প্রতিকতম

ছত্তিশগড়ে যৌথবাহিনীর সঙ্গে সংঘর্ষে শীর্ষনেতা সহ ২৯ মাওবাদী নিহত

জেলা রিজার্ভ গার্ড ও বর্ডার সিকিউরিটি ফোর্সের একটি যৌথ দলের অভিযানের সময় বিনাগুন্ডা গ্রামের নিকটবর্তী বনে বন্দুকযুদ্ধে তিন নিরাপত্তা কর্মী আহত হয়েছেন।

ডায়মন্ড হারবারে অভিষেকের বিরুদ্ধে বিজেপির প্রার্থী ঘোষণা

কলকাতা: অবশেষে ডায়মন্ড হারবারে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রার্থী ঘোষণা করল বিজেপি। বিজেপি প্রার্থীর নাম...

ওড়িশায় সেতু থেকে পড়ে গেল কলকাতাগামী বাস, অন্তত ৫ জনের মৃত্যু, অনেকে আহত

সোমবার রাতে ওড়িশার জাজপুর জেলায় একটি সেতু থেকে কলকাতাগামী একটি বাস পড়ে গিয়ে ভয়াবহ...

মুম্বইকে হারিয়ে আইএসএল শিল্ড জয় মোহনবাগানের

কলকাতা: স্বপ্ন পূরণ হল মোহনবাগানের হাত ধরে। গতবার তারা জামশেদপুর এফসির কাছে হেরে লিগ...

আরও পড়ুন

ডায়মন্ড হারবারে অভিষেকের বিরুদ্ধে বিজেপির প্রার্থী ঘোষণা

কলকাতা: অবশেষে ডায়মন্ড হারবারে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রার্থী ঘোষণা করল বিজেপি। বিজেপি প্রার্থীর নাম...

রাজ্যের আবেদন খারিজ, হাওড়ায় রাম নবমীর মিছিলে অনুমতি হাইকোর্টের

কলকাতা: হাওড়ায় রাম নবমীর মিছিলের রুট পরিবর্তনের ব্যাপারে রাজ্যের আবেদন খারিল করল কলকাতা হাইকোর্ট।...

রাম নবমী উদযাপন নিয়ে সতর্ক পুলিশ-প্রশাসন

রাম নবমী আগামী ১৭ এপ্রিল। রামনবমী উদযাপন নিয়ে সতর্ক পুলিশ-প্রশাসন। ওইদিন পুজো ও পরের...