Home খবর রাজ্য আর কী পেলে নন্দলালেরা খুশি হবে? ডিএ নিয়ে পাল্টা যুক্তি মমতার

আর কী পেলে নন্দলালেরা খুশি হবে? ডিএ নিয়ে পাল্টা যুক্তি মমতার

0

কলকাতা: রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (DA) নিয়ে বিতর্কের শেষ নেই। কেন্দ্রীয় সরকারের হারে ডিএ-র দাবিতে চলছে অবস্থান বিক্ষোভ। সোমবার বিধানসভায় এ নিয়ে মুখ খুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টেনে আনলেন কেন্দ্রীয় সরকারের সঙ্গে রাজ্যের ছুটির ফারাকের প্রসঙ্গ।

কেন্দ্রীয় হারে ডিএ-র দাবিতে প্রতিদিন সুর চড়াচ্ছেন রাজ্য সরকারি কর্মীরা। বিক্ষোভ, কর্মবিরতির পথে হাঁটছেন তাঁরা। তাঁদের বিক্ষোভ মঞ্চে গিয়ে সমর্থন জানিয়ে আসছেন বিরোধী দলের নেতারা। এরই মধ্যে বিধানসভায় মুখ্যমন্ত্রী বলেন, ‘‘৯৯ শতাংশ ও ৬ শতাংশ মিলিয়ে রাজ্যে ১০৫ শতাংশ ডিএ দেওয়া হচ্ছে।’’ মুখ্যমন্ত্রীর প্রশ্ন, “ডিএ দিতে ১ লক্ষ ৬৪ হাজার কোটি টাকা খরচ হয়েছে। আর কী পেলে নন্দলালেরা খুশি হবে?”

একই সঙ্গে তিনি জানিয়ে দেন, “কেন্দ্রীয় ও রাজ্য সরকারি কর্মচারীদের স্কেল আলাদা। দু’টোকে এক করলে চলবে না। আর কেন্দ্রের সরকার কত দিন ছুটি দেয়? আমরা দুর্গাপুজোয় দশ দিন ছুটি দিই। ছট পুজোয় ছুটি দিই”।

বিরোধীদের উদ্দেশে প্রশ্ন ছুড়ে দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, “দেশের কোনো রাজ্য এখন অবসরপ্রাপ্তদের পেনশন দেয় না। আমরা দিই। তাহলে কি পেনশন বন্ধ করে দেব”?

এর আগে অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বিধানসভায় এ দিন বলেন, “ডিএ নিয়ে অনেক কথা বলা হয়। তা নিয়ে কটাক্ষ করা হয়। মাননীয় মুখ্যমন্ত্রীর নির্দেশে ঘোষণা হয়েছিল ডিএ। প্রস্তাব হয়নি। পঞ্চম পে কমিশনে যা বকেয়া রেখে গিয়েছিল তাও দিয়েছি। কোনো রাজ্যে পেনশন দেওয়া হয় না। আমাদের রাজ্যে দেওয়া হবে। সেটা কি বন্ধ করে দেওয়া হবে? এটাই কি চাইছেন বিরোধীরা?’’

আরও পড়ুন: অ্যাডিনোর চোখরাঙানি! দূরে থাকার পরামর্শ দিলেন বিশিষ্ট শিশু ও সাধারণ রোগ বিশেষজ্ঞ ডা. অনির্বাণ ঘোষ

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version