Homeখবররাজ্যএগরায় মুখ্যমন্ত্রী, বেআইনি বাজি কারখানায় মৃতদের পরিবারের হাতে তুলে দিলেন আর্থিক ক্ষতিপূরণ...

এগরায় মুখ্যমন্ত্রী, বেআইনি বাজি কারখানায় মৃতদের পরিবারের হাতে তুলে দিলেন আর্থিক ক্ষতিপূরণ ও নিয়োগপত্র

প্রকাশিত

এগরা: শনিবার সকালে এগরার খাদিকুলে বিস্ফোরণে নিহত এবং আহতদের পরিবারের সঙ্গে সাক্ষাৎ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ দিন সকাল ১১টা নাগাদ তিনি ক্ষতিগ্রস্তদের পরিবারের সঙ্গে দেখা করেন। মুখ্যমন্ত্রী জানান, নিহতদের পরিবারের হাতে আড়াই লক্ষ করে টাকা ক্ষতিপূরণ দেওয়া হচ্ছে। এবং পরিবার পিছু একটি করে হোমগার্ডের চাকরি দেওয়া হচ্ছে।

মমতা বলেন, “এখানে যে বেআইনি বাজি কারখানায় ১১ জন মারা গিয়েছেন, তাঁদের পরিবারকে আমি সমবেদনা জানাচ্ছি। এই ঘটনা থেকে আমাদের চোখ খুলে গেছে। আমরা ঠিক করেছি, আগামী দু’মাসের মধ্যে আমার কাছে একটা রিপোর্ট আসবে। বেআইনি বাজি কারখানা নিয়ে মুখ্যসচিবের নেতৃত্বে গঠিত কমিটি ওই রিপোর্ট দেবে। অনেক গরিব মানুষ বাজি কারখানায় কাজ করেন। তাঁদের কাজ যাতে না যায়, সেটা আমি দেখব। আবার তাঁদের জীবনও যাতে নষ্ট না হয়, সেটাও দেখব। আমরা সরকারের তরফে বাজি কারখানার জন্য ক্লাস্টার তৈরি করব। ফায়ার ক্র্যাকার নয়, গ্রিন ক্র্যাকার তৈরির ক্লাস্টার তৈরি কবর”।

মতা নিহতদের পরিবারের সদস্যদের হাতে টাকার চেক তুলে দিয়ে বলেন, ‘‘অন্তত সংসার চালান।’’ তাঁর কথায়, “বাজি কারখানায় মৃতদের পরিবারকে দুর্বল না হওয়ার অনুরোধ করব। আমি জানি দুঃখ কখনও শেষ হয়ে যায় না। কিন্তু দুঃখের সঙ্গে লড়াই করতে হবে। এটা আপনার হাতেও ছিল না, আমার হাতেও ছিল না। যিনি বেআইনিভাবে বাজি তৈরি করেছেন, তার জীবনও চলে গিয়েছে। পরিবারের দু’জনকে গ্রেফতার করা হয়েছে। তাকেও গ্রেফতার করা হয়েছিল কিন্তু সে তখন মৃতপ্রায় অবস্থায় ছিল। কটকে গিয়ে আমাদের পুলিশ তাকে গ্রেফতার করে। কিন্তু দুর্ভাগ্যের কথা কিছু বলায় আগেই সে মারা যায়”।

মুখ্যমন্ত্রী খোঁজ নেন আরও কারও চিকিৎসার প্রয়োজন আছে কি না। পাশাপাশি, ক্ষতিগ্রস্ত পরিবারগুলির খুদে সদস্যদের পড়াশোনা চালানোর অসুবিধা হলে সেটাও প্রশাসন দেখবে বলে জানান মমতা। একই সঙ্গে তিনি বলেন, “এই ঘটনার জন্য আপনাদের সকলের কাছে আমি মাথা নত করে ক্ষমা চাইছি। কোনো রকম সাহায্য দরকার হলে বলবেন”।

প্রসঙ্গত, গত ১৬ মে বেআইনি খাদিকুলে বাজি কারখানায় বিস্ফোরণের ঘটনায় মৃত্যু হয় কারখানার মালিক ভানু বাগ-সহ মোট ১১ জনের। আরও বেশ কয়েকজন আহত হয়েছেন। বিস্ফোরণের তীব্রতা এতটাই বেশি ছিল যে সেখানে কর্মরত কর্মীদের ছিন্নবিচ্ছিন্ন দেহ বাইরে পড়ে থাকতে দেখা যায় বলে দাবি স্থানীয়দের।

বিস্ফোরণের দিন নবান্নে সাংবাদিক বৈঠক করে কড়া বার্তা দেন মুখ্যমন্ত্রী। এর পাশাপাশি মৃত ও আহতদের পরিবারকে আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার কথাও ঘোষণা করেন মমতা। মুখ্যমন্ত্রী জানান, মৃতদের পরিবারকে আড়াই লক্ষ ও আহতদের এক লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে।

সাম্প্রতিকতম

২১-এর ভোটে রাজ্যে পুলিশ পর্যবেক্ষকের দায়িত্বে থাকা আইএএস-কেই বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করল কমিশন

২০২১ সালের পশ্চিমবঙ্গে বিধানসভা ভোটের সময় বিশেষ পুলিশ পর্যবেক্ষক হিসেবে কাজ করেছেন অলোক শর্মা।

Laracon 2024 সম্মেলন: কলকাতা থেকে স্পনসর করা একমাত্র সংস্থা হিসেবে দৃষ্টান্ত গড়ল Think To Share

ফুল-স্ট্যাক ওয়েব এবং সফ্টওয়্যার বিকাশের ক্ষেত্রে Think To Share সবচেয়ে উদ্ভাবনী সংস্থাগুলির মধ্যে একটি।

শিন্ডের শিবসেনা শিবিরে যোগ দিলেন গোবিন্দা, লড়বেন লোকসভা ভোটেও

উত্তর পশ্চিম মুম্বই কেন্দ্র থেকে শিবসেনার টিকিটে লোকসভা ভোটে লড়বেন তিনি। ২০০৪ সালে কংগ্রেসের টিকিটে লোকসভা ভোটে লড়ে ৫০ হাজার রেকর্ড ব্যবধানে জিতেছিলেন গোবিন্দা।

কেজরিওয়াল-কাণ্ডে মন্তব্য নিয়ে কূটনীতিককে তলব ভারতের, ‘স্বচ্ছ’ প্রতিক্রিয়া আমেরিকার

নয়াদিল্লি: দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে ওয়াশিংটনের মন্তব্যের বিরুদ্ধে ভারত বুধবার একজন সিনিয়র...

আরও পড়ুন

২১-এর ভোটে রাজ্যে পুলিশ পর্যবেক্ষকের দায়িত্বে থাকা আইএএস-কেই বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করল কমিশন

২০২১ সালের পশ্চিমবঙ্গে বিধানসভা ভোটের সময় বিশেষ পুলিশ পর্যবেক্ষক হিসেবে কাজ করেছেন অলোক শর্মা।

শোকজের চাপে দুঃখপ্রকাশ করেও অবস্থানে অনড় দিলীপ ঘোষ

নিজের মন্তব্যের জন্য বর্ধমান-দুর্গাপুরের বিজেপি প্রার্থী দুঃখপ্রকাশ করেছেন। তবে শুভেন্দু অধিকারীকে তৃণমূলের আক্রমণ প্রসঙ্গে তুলে পাল্টা তোপ দেগেছেন তিনি।

প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী স্মরণানন্দ

কলকাতা: প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী স্মরণানন্দ। মঙ্গলবার রাত ৮.১৪-এ রামকৃষ্ণ মিশন...