Homeখবররাজ্যধূপগুড়িতে ফের সবুজ আবির! বিজেপি-কে হারিয়ে জয়জয়কার তৃণমূলের

ধূপগুড়িতে ফের সবুজ আবির! বিজেপি-কে হারিয়ে জয়জয়কার তৃণমূলের

প্রকাশিত

উপনির্বাচনে বিজেপির কাছ থেকে ধূপগুড়ি ছিনিয়ে নিল তৃণমূল। হাড্ডাহাড্ডি লড়াইয়ের শেষে বিজেপি প্রার্থী তাপসী রায়কে হারিয়ে ধূপগুড়ি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে জয়ী হলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী নির্মলচন্দ্র রায়।

৫ সেপ্টেম্বর হয়েছিল ধূপগুড়ি বিধানসভার উপনির্বাচন। পাহাড় লাগোয়া এই কেন্দ্রে লড়াই এ বার ত্রিমুখী। লড়াইয়ে তৃণমূল, বিজেপি ও বাম-কংগ্রেস জোট। ২০২১ বিধানসভা নির্বাচনে এ আসনে বিজেপির টিকিটে জয়ী হন বিষ্ণুপদ রায়। তাঁর মৃত্যুতে এই উপনির্বাচন। বিজেপি এই কেন্দ্রে প্রার্থী করেছে কাশ্মীরে নিহত জওয়ানের স্ত্রী তাপসী রায়কে। তৃণমূলের প্রার্থী অধ্যাপক নির্মলচন্দ্র রায়। বাম-কংগ্রেস জোট প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করছেন ভাওয়াইয়া গানের শিল্পী তথা শিক্ষক ঈশ্বরচন্দ্র রায়।

শুক্রবার পোস্টাল ব্যালট গণনায় এগিয়ে ছিলেন বিজেপি প্রার্থী তাপসী রায়। বিজেপি আশা করেছিল, ২১-এর বিধানসভা নির্বাচনে যা ভোট পেয়েছিল গেরুয়া শিবির, এ বার তার থেকেও বেশি ভোটে জয় আসবে। কিন্তু, তৃতীয় রাউন্ড থেকেই ঘুরতে শুরু করে অঙ্ক৷ তারপর পঞ্চম রাউন্ডে এসে ফের খানিকটা আশার আলো দেখে বিজেপি। তবে সপ্তম রাউন্ডের শেষে আবারও বিজেপি-কে টপকে যায় তৃণমূল। বেড়ে যায় ব্যবধানও। এখনও পর্যন্ত খবর, উপনির্বাচনে বিজেপির তাপসী রায়কে হারিয়ে জয়ী হলেন তৃণমূলের নির্মলচন্দ্র রায়। জয়ের ব্যবধান ৪ হাজার ৪২৬ ভোট।

ধূপগুড়িতে মোট বুথ ২৬০টি। এর আগে ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে ভোট পড়েছিল ৮৮ শতাংশ। আর ২০২১ সালের বিধানসভা নির্বাচনে ভোট পড়েছিল ৮৭ শতাংশ। এবারের উপনির্বাচনে মোট ভোট পড়েছে ৭৮.১৯ শতাংশ।

গত বিধানসভা নির্বাচনে বিজেপি এই ধূপগুড়ি থেকে জিতেছিল ৪,৩৫৫ ভোটে। গেরুয়া শিবির পেয়েছিল মোট ৪৫.৬৫ শতাংশ ভোট। আর তৃণমূল পেয়েছিল ৪৩.৭৫ শতাংশ। সিপিএম পেয়েছিল মাত্র ৫.৭৩ শতাংশ ভোট। কিন্তু সদ্য শেষ হওয়া পঞ্চায়েত নির্বাচনে সেই অঙ্কে বদল ঘটে গিয়েছিল। জেলা পরিষদ স্তরে তৃণমূল পেয়েছে ৪৭.৬০ শতাংশ ভোট। সেখানে বিজেপি পেয়েছে ৩৯.২০ শতাংশ আর বাম-কংগ্রেস জোটের দখলে ১২.১০ শতাংশ ভোট।

বিশ্লেষকদের মতে, আর কয়েক মাস পরই দেশে অনুষ্ঠিত হতে চলেছে লোকসভা নির্বাচন। তার আগে ধূপগুড়িতে ‘প্রি-টেস্ট’ দিতে বসেছিল রাজ্যের শাসক ও বিরোধী শিবির। আজ সেই পরীক্ষার ফল প্রকাশ হয়ে গেল। 

আরও পড়ুন: ‘এক দেশ এক ভোট’, পক্ষে-বিপক্ষের যুক্তিগুলো কী?

সাম্প্রতিকতম

NEET-UG 2024: প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই ‘সল্ভার’ এমবিবিএস ছাত্রকে গ্রেফতার করল সিবিআই

খবর অনলাইন ডেস্ক: ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট-ইউজি (NEET-UG 2024) প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই...

তৃণমূলের শহিদ দিবসে কলকাতার একাধিক রাস্তায় যান নিয়ন্ত্রণ, পথে বেরোতে হলে জেনে নিন বিস্তারিত

তৃণমূলের শহিদ দিবস উপলক্ষে কলকাতার বিভিন্ন রাস্তায় যানজটের আশঙ্কা রয়েছে। কলকাতা পুলিশ আগেভাগেই বিশেষ ব্যবস্থা নিয়েছে। রবিবার ধর্মতলা ও আশপাশের এলাকায় যান নিয়ন্ত্রণ থাকবে।

কারফিউতেও জারি মৃত্যু, ঢাকায় অন্তত ৭ জন নিহত

ঢাকা, বাংলাদেশ: কারফিউ সত্ত্বেও ঢাকায় হিংসার ঘটনা ঘটেছে, যার ফলে অন্তত ৭ জন নিহত হয়েছেন। এই পরিস্থিতিতে শহরের বিভিন্ন স্থানে উত্তেজনা বিরাজ করছে এবং নিরাপত্তা বাহিনী কঠোর পদক্ষেপ গ্রহণ করছে।

দীর্ঘ সময় ধরে বসে বসে একটানা কাজ, পিঠের ব্যথায় কাতর? কী খাবেন, কী বলছে গবেষণা

আজকাল বেশির ভাগ মানুষ একটানা বসে বসে এসির ঠান্ডা ঘরে কাজ করে। কাজের ব্যস্ততা...

আরও পড়ুন

পুলিশি জুলুমের প্রতিবাদে পোলট্রি অ্যাসোসিয়েশনের ধর্মঘট, মুরগির জোগানে টান ও দাম বৃদ্ধির আশঙ্কা

পুলিশি জুলুমের প্রতিবাদে রাজ্য পোলট্রি ট্রেডার্স অ্যাসোসিয়েশনের ধর্মঘটের কারণে মুরগির জোগানে টান পড়ার এবং দাম বাড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

সাগরে নতুন নিম্নচাপের হাত ধরে দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়ার সম্ভাবনা, উত্তরে বাড়বে গরম

শ্রয়ণ সেন শুক্রবার বঙ্গোপসাগরে নতুন একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। তার হাত ধরে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে...

‘সবকা সাথ, সবকা বিকাশ বন্ধ করো, গুটিয়ে ফেলা হোক সংখ্যালঘু শাখা’, বললেন শুভেন্দু অধিকারী

কলকাতা: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দেওয়া ‘সবকা সাথ, সবকা বিকাশ’ স্লোগানের কোনো প্রয়োজন নেই। আর...
বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস