Homeখবররাজ্যআজ শুরু দুয়ারে সরকার, এ বার আরও ৪টি নতুন প্রকল্পের পরিষেবা

আজ শুরু দুয়ারে সরকার, এ বার আরও ৪টি নতুন প্রকল্পের পরিষেবা

প্রকাশিত

কলকাতা: শনিবার (১ এপ্রিল) থেকে ‘দুয়ারে সরকার’ (Duare Sarkar) শিবির রাজ্যে। চলবে ২০ এপ্রিল পর্যন্ত। প্রথম ১০ দিন আবেদন জমা দেওয়া যাবে, আবেদনকারীদের পরিষেবা প্রদান করা হবে শেষের ১০ দিনে। উল্লেখযোগ্য ভাবে, মোট ৩৩টি প্রকল্পের আবেদন জমা নেওয়া হবে এ বার। 

অন্তর্ভুক্ত আরও ৪টি প্রকল্প

গত ফেব্রুয়ারি মাসে হাওড়ার পাঁচলায় একটি সভা থেকে মু‌খ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তিন মাস অন্তর ‘দুয়ারে সরকার’ শিবির করার কথা ঘোষণা করেছিলেন। সেই ঘোষণা মতোই এপ্রিলে ‘দুয়ারে সরকার’ শিবির নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল নবান্ন।

এ বারের দুয়ারে সরকার ক্যাম্পে যে চারটি নতুন প্রকল্পের পরিষেবা মিলবে সেগুলি হল বিধবা ভাতা, মেধাশ্রী, মাইক্রো ইরিগেশন প্রকল্প এবং ভবিষ্যৎ ক্রেডিট কার্ড। এর মধ্যে মেধাশ্রী প্রকল্পের মাধ্যমে ওবিসি ছাত্রছাত্রীদের ঋণ দেওয়া হয়। মাইক্রো ইরিগেশন স্কিমের মাধ্যমে কৃষকদের ঋণ দেওয়া হয়। ভবিষ্যৎ ক্রেডিট কার্ড প্রকল্প শুরু করা হয়েছে রাজ্যে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নতির কথা ভেবে। এর আগে যে পাঁচটি দুয়ারে সরকার শিবির হয়েছে তাতে এই চারটি প্রকল্পের সুবিধা মিলত না। এ ছাড়াও খাদ্যসাথী, স্বাস্থ্যসাথী, জাতিগত শংসাপত্র, কৃষকবন্ধু, শিক্ষাশ্রী, কন্যাশ্রী, রূপশ্রীর মতো নানা প্রকল্পের সুবিধা আগের মতোই মিলবে।

এ বার বুথে বুথে দুয়ারে সরকার

এ বারই প্রথম বুথস্তরে দুয়ারে সরকারের ক্যাম্প করা হচ্ছে। এ বার বুথে বুথে হবে দুয়ারে সরকার। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, এ বার দুয়ারে সরকার শিবির হবে প্রায় প্রত্যেকটি বুথে। মূলত গ্রামীণ এলাকাতেই শিবিরের ক্ষেত্রে এই পদ্ধতি মেনে চলা হবে বলে জানা গিয়েছে। অনেকের মতে, পঞ্চায়েত ভোটের কথা মাথায় রেখেই এ বার বুথ স্তরে শিবির করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। যাতে পঞ্চায়েত ভোটের আগে গ্রামের মানুষের সঙ্গে রাজ্য সরকারের সরাসরি সংযোগ গড়ে ওঠে। এবং সরকারি পরিষেবাও তাঁদের কাছে পৌঁছে দেওয়া যায়।

টাস্ক ফোর্স গঠন

দুয়ারে সরকারে কোনো পরিষেবার জন্য আবেদন করলে তা যাতে দ্রুত নিষ্পত্তি হয় তার জন্য টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। অর্থ দফতরের অতিরিক্ত মুখ্যসচিব মনোজ পন্থকে মাথায় রেখে ২৩ সদস্যের টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। টাস্ক ফোর্সের সদস্য-সচিব করা হয়েছে পঞ্চায়েত সচিব পি উলগানাথনকে। সদস্য হিসাবে রাখা হয়েছে পঞ্চায়েত দফতরের আরও পাঁচ আধিকারিককে। কৃষি, শিক্ষা, শ্রম-সহ ১৬টি দফতরের সচিবদেরও এই টাস্ক ফোর্সের সদস্য করা হয়েছে।

দুয়ারে সরকার কন্ট্রোল রুম

দুয়ারে সরকারের জন্য একটি কন্ট্রোল রুম চালু করেছে রাজ্য সরকার। 1800345187 নম্বরে ফোন করে দুয়ারে সরকার সংক্রান্ত যে কোনও বিষয়ে সাহায্য চাইতে পারবেন আবেদনকারীরা। অভিযোগও জানানো যাবে এই নম্বরে ফোন করে। এই হেল্পলাইন নম্বর থেকে গাইড করা হবে কোন ক্যাম্পে কী কী সুবিধা মিলতে পারে তা নিয়েও। এ বার সব ক্যাম্পের বাইরেই থাকছে কমপ্লেন বক্স। সেখানে পরিষেবা সংক্রান্ত কোনও অভিযোগ থাকলে তা জানাতে পারবেন উপভোক্তারা। 

ফোনে প্রচার

বুথে বুথে ‘দুয়ারে সরকারে’র জন্য এ বার স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রচার করছেন ফোনের মাধ্যমে। আইভিআরএস (ইন্টারঅ্যাকটিভ ভয়েস রেসপন্স সিস্টেম) পদ্ধতিতে আপাতত বাংলার প্রায় ৪ কোটি মানুষের কাছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ফোন যাবে। বুধবার বিকেল থেকে মুখ্যমন্ত্রীর ফোন শুরু হয়েছে। মোবাইলে ভেসে উঠছে ‘মমতা ব্যানার্জি কলিং’। মুখ্যমন্ত্রীর ফোন বার্তা, “নমস্কার, আমি মমতা বন্দ্যোপাধ্যায়। সকলকে রমজান মাস ও বাংলা নববর্ষের প্রীতি ও শুভেচ্ছা জানাই। ‘দুয়ারে সরকার’ শুরু হতে চলেছে ১ এপ্রিল থেকে। চলবে ২০ এপ্রিল পর্যন্ত। সকলে ভালো থাকবেন।”

ইতিমধ্যে উপকৃত ৬ কোটি ৭৭ লক্ষ

এর আগের একটি সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২০ সাল থেকে শুরু হওয়া এই ‘দুয়ারে সরকার’ কর্মসূচিতে এখনও পর্যন্ত রাজ্যে মোট ৩ লক্ষ ৭১ হাজার ক্যাম্প করা হয়েছে। বিগত বছরগুলির দুয়ারে সরকার ক্যাম্পে ৯ কোটি মানুষ অংশ নিয়েছেন। এর মাধ্যমে প্রায় ৬ কোটি ৭৭ লক্ষ রাজ্যবাসী উপকৃত হয়েছেন।

চলতি সপ্তাহে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “দুয়ারে সরকারের মাধ্যমে ৯০ শতাংশ মানুষের হাতে কোনো না কোনো পরিষেবা তুলে দিতে পেরেছি”।

আরও পড়ুন: এমআইএস, সুকন্যা সমৃদ্ধি-সহ স্বল্প সঞ্চয় প্রকল্পে সুদের হার বাড়ল, দেখুন পূর্ণাঙ্গ তালিকা

সাম্প্রতিকতম

কেজরিওয়াল-কাণ্ডে মন্তব্য নিয়ে কূটনীতিককে তলব ভারতের, ‘স্বচ্ছ’ প্রতিক্রিয়া আমেরিকার

নয়াদিল্লি: দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে ওয়াশিংটনের মন্তব্যের বিরুদ্ধে ভারত বুধবার একজন সিনিয়র...

দেশে কর্মহীনদের বেশির ভাগ শিক্ষিত যুবক-যুবতী, বলছে রিপোর্ট

এই শতাদ্বীর গোড়ার দিকে শিক্ষিত যুবদের সংখ্যা বেড়ে দাঁড়ায় ৬৫.৭ শতাংশ। বর্তমানে দেশে শিক্ষিত বেকার যুবকের সংখ্যা ৭৬.৭ শতাংশ এবং ৬২.২ শতাংশ যুবতী। 

শোকজের চাপে দুঃখপ্রকাশ করেও অবস্থানে অনড় দিলীপ ঘোষ

নিজের মন্তব্যের জন্য বর্ধমান-দুর্গাপুরের বিজেপি প্রার্থী দুঃখপ্রকাশ করেছেন। তবে শুভেন্দু অধিকারীকে তৃণমূলের আক্রমণ প্রসঙ্গে তুলে পাল্টা তোপ দেগেছেন তিনি।

ছত্তীসগঢ়ের বিজাপুরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে মৃত ৬ মাওবাদী

নয়াদিল্লি: ছত্তীসগঢ়ের বিজাপুর জেলায় নিরাপত্তা বাহিনী ও মাওবাদী সংঘর্ষ। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, গুলির লড়াইয়ে...

আরও পড়ুন

শোকজের চাপে দুঃখপ্রকাশ করেও অবস্থানে অনড় দিলীপ ঘোষ

নিজের মন্তব্যের জন্য বর্ধমান-দুর্গাপুরের বিজেপি প্রার্থী দুঃখপ্রকাশ করেছেন। তবে শুভেন্দু অধিকারীকে তৃণমূলের আক্রমণ প্রসঙ্গে তুলে পাল্টা তোপ দেগেছেন তিনি।

প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী স্মরণানন্দ

কলকাতা: প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী স্মরণানন্দ। মঙ্গলবার রাত ৮.১৪-এ রামকৃষ্ণ মিশন...

ফের কুকথা দিলীপ ঘোষের, নাম না করে মুখ্যমন্ত্রীর পিতৃপরিচয় নিয়ে কটাক্ষ

এ বারের লোকসভা ভোটে বর্ধমান-দুর্গাপুরে দিলীপ ঘোষকে প্রার্থী করেছে বিজেপি। প্রচারেও নেমে পড়েছেন তিনি।...