Homeখবররাজ্যরোদ-বৃষ্টির খেলা, সঙ্গে গলদঘর্ম অবস্থা! আবারও ২১ জুলাই ভারী বৃষ্টির সম্ভাবনা

রোদ-বৃষ্টির খেলা, সঙ্গে গলদঘর্ম অবস্থা! আবারও ২১ জুলাই ভারী বৃষ্টির সম্ভাবনা

প্রকাশিত

কলকাতা: চলতি সপ্তাহের শুরু থেকে বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গের কোথাও ভারী বর্ষণ নেই এখনও। হাওয়া অফিসের মতে, আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গে কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। দক্ষিণবঙ্গে শুধুমাত্র ২১ জুলাই সামান্য একটু বেশি বৃষ্টি হবে। বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি হলেও তা বেশিক্ষণের জন্য নয়।

বুধবার সকাল থেকেই কলকাতার আকাশে রোদ-বৃষ্টির খেলা। আলিপুর আবহাওয়া অফিসের পূর্বাভাস, এ দিন আকাশ আংশিক মেঘলা থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টি হতে পারে। বৃষ্টি হলেও জলীয় বাষ্পের কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। দক্ষিণবঙ্গে আজ ও বৃহস্পতিবার বৃষ্টি কম হওয়ার সম্ভাবনা। শুক্রবার বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়তে পারে।

ইতিমধ্যে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ সৃষ্টি হয়েছিল। এর জেরে গত শনিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির মাত্রা কিছুটা বেড়েছিল। ওই নিম্নচাপটি উত্তর ওড়িশা ও সংলগ্ন দক্ষিণবঙ্গ ছুঁয়ে ছত্তীসগঢ় হয়ে মধ্য ভারতের দিকে চলে যাচ্ছে।

কেন্দ্রীয় আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবারের মধ্যে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ফের একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে। সেটি শক্তি বাড়িয়ে প্রথমে নিম্নচাপ এবং পরবর্তী পর্যায়ে গভীর নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা আছে। এটি পশ্চিম ও উত্তর-পশ্চিম অভিমুখে ওড়িশা হয়ে ছত্তীসগঢ়ের দিকে যাবে। আগামী বৃহস্পতি ও শুক্রবার ওড়িশায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

অর্থাৎ, গভীর নিম্নচাপ তৈরি হলেও, সেটির গতিপথ শেষ পর্যন্ত এ রকমই থাকলে দক্ষিণবঙ্গ খুব বেশি বৃষ্টি পাবে না। ওড়িশা সংলগ্ন উপকূলে এর প্রভাব পড়বে। আগামী ৪৮ ঘণ্টায় এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। এর ফলে ওড়িশা, ছত্তিশগড়, তেলঙ্গানা, বিদর্ভের দিকে বেশি বৃষ্টি হবে। ওই এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হবে।

অন্য দিকে, বুধবার ও বৃহস্পতিবার আপাতত উত্তরবঙ্গের কোথাও ভারী বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। কোনো কোনো জায়গায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: উত্তরাখণ্ডে নদীর ধারে নমামি গঙ্গে প্রকল্পের কাজ চলাকালীন ট্রান্সফরমার বিস্ফোরণ, মৃত অন্তত ১৫

সাম্প্রতিকতম

‘সেরা বাবা-মা’ ধমেন্দ্র-হেমার বিবাহবার্ষিকীতে মেয়ে এশার শুভেচ্ছা

ধর্মেন্দ্র ও হেমা মালিনীর ৪৪ তম বিবাহবার্ষিকী আজ । বাবা-মাকে শুভেচ্ছা জানিয়ে কয়েকটি ছবি...

কেন আমেঠীর বদলে রায়বরেলিতে রাহুলকে প্রার্থী করছে কংগ্রেস?

আগামী ২০ মে আমেঠী এবং রায়বরেলিতে নির্বাচন। অমেঠী থেকে বিজেপির প্রার্থী বিদায়ী সাংসদ স্মৃতি ইরানি। ইতিমধ্যেই তিনি মনোনয়ন জমা দিয়েছেন। রায়বরেলীতে গেরুয়া শিবিরের প্রার্থী উত্তরপ্রদেশের মন্ত্রী দিনেশ প্রতাপ সিং।

ইউক্রেনে রায়ায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া, আমেরিকার দাবি অস্বীকার ক্রেমলিনের

রাশিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ। অস্ত্র ব্যবহারের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ। আমেরিকার দাবি, রাসায়নিক অস্ত্র...

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে।

আরও পড়ুন

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...