Homeখবররাজ্যরোদ-বৃষ্টির খেলা, সঙ্গে গলদঘর্ম অবস্থা! আবারও ২১ জুলাই ভারী বৃষ্টির সম্ভাবনা

রোদ-বৃষ্টির খেলা, সঙ্গে গলদঘর্ম অবস্থা! আবারও ২১ জুলাই ভারী বৃষ্টির সম্ভাবনা

প্রকাশিত

কলকাতা: চলতি সপ্তাহের শুরু থেকে বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গের কোথাও ভারী বর্ষণ নেই এখনও। হাওয়া অফিসের মতে, আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গে কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। দক্ষিণবঙ্গে শুধুমাত্র ২১ জুলাই সামান্য একটু বেশি বৃষ্টি হবে। বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি হলেও তা বেশিক্ষণের জন্য নয়।

বুধবার সকাল থেকেই কলকাতার আকাশে রোদ-বৃষ্টির খেলা। আলিপুর আবহাওয়া অফিসের পূর্বাভাস, এ দিন আকাশ আংশিক মেঘলা থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টি হতে পারে। বৃষ্টি হলেও জলীয় বাষ্পের কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। দক্ষিণবঙ্গে আজ ও বৃহস্পতিবার বৃষ্টি কম হওয়ার সম্ভাবনা। শুক্রবার বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়তে পারে।

ইতিমধ্যে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ সৃষ্টি হয়েছিল। এর জেরে গত শনিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির মাত্রা কিছুটা বেড়েছিল। ওই নিম্নচাপটি উত্তর ওড়িশা ও সংলগ্ন দক্ষিণবঙ্গ ছুঁয়ে ছত্তীসগঢ় হয়ে মধ্য ভারতের দিকে চলে যাচ্ছে।

কেন্দ্রীয় আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবারের মধ্যে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ফের একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে। সেটি শক্তি বাড়িয়ে প্রথমে নিম্নচাপ এবং পরবর্তী পর্যায়ে গভীর নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা আছে। এটি পশ্চিম ও উত্তর-পশ্চিম অভিমুখে ওড়িশা হয়ে ছত্তীসগঢ়ের দিকে যাবে। আগামী বৃহস্পতি ও শুক্রবার ওড়িশায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

অর্থাৎ, গভীর নিম্নচাপ তৈরি হলেও, সেটির গতিপথ শেষ পর্যন্ত এ রকমই থাকলে দক্ষিণবঙ্গ খুব বেশি বৃষ্টি পাবে না। ওড়িশা সংলগ্ন উপকূলে এর প্রভাব পড়বে। আগামী ৪৮ ঘণ্টায় এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। এর ফলে ওড়িশা, ছত্তিশগড়, তেলঙ্গানা, বিদর্ভের দিকে বেশি বৃষ্টি হবে। ওই এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হবে।

অন্য দিকে, বুধবার ও বৃহস্পতিবার আপাতত উত্তরবঙ্গের কোথাও ভারী বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। কোনো কোনো জায়গায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: উত্তরাখণ্ডে নদীর ধারে নমামি গঙ্গে প্রকল্পের কাজ চলাকালীন ট্রান্সফরমার বিস্ফোরণ, মৃত অন্তত ১৫

সাম্প্রতিকতম

স্থুলতায় সন্তানধারণে কী প্রভাব পড়ছে, কী তথ্য উঠে এল গবেষণায়

সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে, স্থুলতা বা অতিরিক্ত ওজনের কারণে মস্তিষ্কের হাইপোথ্যালামাস অংশ শুক্রাণুর...

খরচ বেড়েছে মোবাইলের, স্মার্টফোনের ডেটা ব্যবহার কীভাবে নিয়ন্ত্রণে রাখবেন

ভারতের প্রায় সমস্ত টেলিকম অপারেটরই প্রিপেড ও পোস্টপেড মোবাইল কানেকশনের দাম ১৫% পর্যন্ত বাড়িয়েছে।...

২০২৪ সালের নিট-ইউজি পরীক্ষা বাতিলের আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট ২০২৪ সালের নিট-ইউজি পরীক্ষা বাতিলের আবেদন খারিজ করেছে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছে, পরীক্ষায় সামগ্রিক পদ্ধতিগত লঙ্ঘনের প্রমাণ নেই। তবে কিছু অনিয়ম ঘটেছে মেনে নিয়েছে শীর্ষ আদালত।

দুর্গাপুজো কমিটিগুলির জন্য সরকারি অনুদান বৃদ্ধি, বিদ্যুৎ বিলে বাড়ছে ছাড়ও, ঘোষণা মুখ্যমন্ত্রীর

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দুর্গাপুজো কমিটিগুলির জন্য অনুদান বাড়ানোর ঘোষণা করেছেন। চলতি বছর ৪৩ হাজার ক্লাবকে ৮৫ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে, যা ২০২৫ সালে এক লক্ষ টাকায় পৌঁছাবে। বিদ্যুৎ বিলে ৭৫ শতাংশ ছাড়ের কথাও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন

দুর্গাপুজো কমিটিগুলির জন্য সরকারি অনুদান বৃদ্ধি, বিদ্যুৎ বিলে বাড়ছে ছাড়ও, ঘোষণা মুখ্যমন্ত্রীর

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দুর্গাপুজো কমিটিগুলির জন্য অনুদান বাড়ানোর ঘোষণা করেছেন। চলতি বছর ৪৩ হাজার ক্লাবকে ৮৫ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে, যা ২০২৫ সালে এক লক্ষ টাকায় পৌঁছাবে। বিদ্যুৎ বিলে ৭৫ শতাংশ ছাড়ের কথাও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

বাংলাদেশের কেউ পশ্চিমবঙ্গের দরজায় এলে তাকে ফেরানো হবে না, জানিয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়  

খবর অনলাইন ডেস্ক: বাংলাদেশ থেকে কোনো অসহায় মানুষ পশ্চিমবঙ্গের দরজায় এলে তাকে ফেরানো হবে...

রাজ্যে দারিদ্র্যসীমার নীচে থাকা মানুষের সংখ্যা ৪০ শতাংশ কমে গিয়েছে, দাবি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের  

খবর অনলাইন ডেস্ক: তৃণমূল সরকারের আমলে এই রাজ্যে দারিদ্র্যসীমার নীচে বসবাসকারী মানুষের সংখ্যা ৮...
ইন্টারভিউয়ে কীরকম শরীরী ভঙ্গিমা থাকা উচিত বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী?