Home খবর রাজ্য পাততাড়ি গুটিয়েছে শীত, ৩০ ডিগ্রির উপরে পারদ

পাততাড়ি গুটিয়েছে শীত, ৩০ ডিগ্রির উপরে পারদ

0
বসন্ত এসে গেছে! ছবি: রাজীব বসু

কলকাতা: শুক্রবারের তুলনায় শনিবার সামান্য তাপমাত্রা কমলেও শীতের আমেজ উধাও শহরে। বেলা বাড়ার সঙ্গেই গলদঘর্ম অবস্থা। কলকাতা-সহ রাজ্যের অন্যান্য জায়গায় গরমের দাপট অব্যাহত। এরই মধ্যে এ বার আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হল, আগামী কয়েক দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে দিন এবং রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৩-৫ ডিগ্রি বেশি থাকবে।

শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ২৩.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ৩১.৪ ডিগ্রি সেলসিয়াস , যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। আগামী ২৪ ঘন্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৩ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের উপরে থাকায় গরম অনুভূত হবে। বাতাসে সর্বোচ্চ জলীয় বাষ্পের পরিমাণ ৯৫ শতাংশ। বাতাসে সর্বনিম্ন জলীয় বাষ্পের পরিমাণ হবে ৫৩ শতাংশ। দিনের বেলায় সামান্য আর্দ্রতাজনিত অস্বস্তিও হতে পারে।

ক’দিন আগে রাজ্যের কয়েকটি জেলায় ছিটেফোঁটা বৃষ্টি হয়েছিল। আবহাওয়া দফতর জানিয়েছে, দখিনা বাতাস ও দক্ষিণ পশ্চিমের বাতাস বইছে রাজ্যের উপর দিয়ে। এর ফলে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। এর প্রভাবে উত্তরবঙ্গে বৃষ্টি ও দক্ষিণবঙ্গে আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা রয়েছে। তবে দক্ষিণবঙ্গে আগামী বেশ কিছুদিন বৃষ্টির কোনো সম্ভাবনা নেই।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুসারে, আগামী পাঁচ দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে দিন এবং রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৩-৫ ডিগ্রি বেশি থাকবে। এমনকী রাতের তাপমাত্রার তেমন উল্লেখযোগ্য কোনো বদল হবে না বলেই অনুমান।

অন্য দিকে, দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার এবং জলপাইগুড়ি পাঁচ জেলাতেই আগামী ২৪ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দু’-এক জায়গায় বিক্ষিপ্ত ভাবে শিলাবৃষ্টির সতর্কতা। দার্জিলিং ও কালিম্পং হালকা বৃষ্টি চলবে আরও কিছুদিন। তবে বৃষ্টি হলেও তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। আগামী কয়েক দিন স্বাভাবিক বা তার ওপরই থাকবে উত্তরবঙ্গের তাপমাত্রা।

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version