Home খবর রাজ্য থমকে আছে শীতের আমেজ, পথের কাঁটা ঘূর্ণিঝড় পরিস্থিতি

থমকে আছে শীতের আমেজ, পথের কাঁটা ঘূর্ণিঝড় পরিস্থিতি

0
কলকাতার নিউমার্কেটে শীতের পোশাক কেনাবেচা। ছবি: রাজীব বসু

কলকাতা: শীত পড়ার মুখে বঙ্গোপসাগরে শক্তি বাড়াচ্ছে নতুন নিম্নচাপ। আবহাওয়া দফতর জানাচ্ছে, আন্দামান সাগরের নিম্নচাপ শক্তি বাড়িয়ে শুক্রবারই গভীর নিম্নচাপ হবে। রবিবার বঙ্গোপসাগরে তা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। আর দক্ষিণবঙ্গে শীতের পথে কার্যত কাঁটা হয়ে উঠছে এই ঘূর্ণিঝড় তৈরি হওয়ার পরিস্থিতি।

কলকাতায় এ দিন পরিষ্কার আকাশ। রাতের তাপমাত্রা বাড়বে। সকাল-সন্ধ্যা শীতের হালকা আমেজ থাকলেও বেলার দিকে সামান্য উষ্ণতা। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২০.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক তাপমাত্রার থেকে যা ৩ ডিগ্রি বেশি। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২০ থেকে ২৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

সপ্তাহান্তে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। হাওয়া অফিসের পূর্বাভাস, আবহাওয়ার বদল ঘটতে পারে উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে। পুরোপুরি মেঘলা আকাশ। আগামী সপ্তাহে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা বেশ কিছু জেলাতে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, এই মুহূর্তে একটি সুস্পষ্ট নিম্নচাপ অবস্থান করছে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ও সংলগ্ন অঞ্চলে। এটা পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে এগিয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে। গভীর নিম্নচাপে পরিণত হওয়ার পর এর অবস্থান হবে উত্তর-পশ্চিম। রবিবার (৩ ডিসেম্বর) নাগাদ এটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে। তখন এর নাম হবে মিগজাউম। সোমবার সকালে এটা গিয়ে পৌঁছবে উত্তর তামিলনাড়ু এবং দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছাকাছি। তবে এটি কোথায় আছড়ে পড়বে তা এখনই বলা যাচ্ছে না।

মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, আগামী সোমবার ভোরের দিকে উত্তর তামিলনাড়ু এবং দক্ষিণ অন্ধ্রপ্রদেশের উপকূলের কাছে পৌঁছাবে ঘূর্ণিঝড় মিগজাউম। এই আবহে শুক্রবার থেকে সোমবার পর্যন্ত উত্তর উপকূলীয় তামিলনাড়ু ও পুদুচেরিতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে। আর রবিবার ও সোমবার দক্ষিণ উপকূলীয় অন্ধ্রপ্রদেশে বিক্ষিপ্তভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে।

আরও পড়ুন: যুদ্ধবিরতি শেষ হতে না হতেই গাজায় ভারী বোমাবর্ষণ শুরু ইজরায়েলের!

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version