Home খবর রাজ্য ২০০০ টাকার নোট বদলাতে আরবিআই অফিসের বাইরে লম্বা লাইন

২০০০ টাকার নোট বদলাতে আরবিআই অফিসের বাইরে লম্বা লাইন

0
আরবিআই অফিসের বাইরে মানুষের ভিড়। ছবি: রাজীব বসু

কলকাতা: বাতিল হয়েছে দু’হাজার টাকার নোট। ব্যাঙ্কে গিয়ে বিনিময়ের সময়সীমাও পার। গত ৭ অক্টোবরের পর থেকে আর ব্যাঙ্কে গিয়ে বদলানো যাচ্ছে না গোলাপি নোট। এখন শুধুমাত্র দরজা খোলা রিজার্ভ ব্যাঙ্কের।

৮ অক্টোবর থেকে এখনও নিজের কাছে থাকা দু’হাজার টাকার নোট বদল করতে পারছেন যে কেউ। সেক্ষেত্রে আর ব্যাঙ্কে গেলে হবে না। সারা দেশে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের ১৯টি আঞ্চলিক অফিসে গিয়ে দু’হাজার টাকা বিনিময় করা যাচ্ছে। যে কারণে রিজার্ভ ব্যাঙ্কের আঞ্চলিক অফিসগুলির সামনে লম্বা লাইন। এক দিনে শুধুমাত্র ১০টি দু’হাজার টাকার নোটই বদল করা যাচ্ছে।

currency2 1

জড়ো হয়েছেন প্রচুর মানুষ। ছবি: রাজীব বসু

বলে রাখা ভালো, চলতি বছরের ১৯ মে আরবিআইয়ের তরফে বিবৃতি দিয়ে দু’হাজার টাকা প্রত্যাহার করে নেওয়ার কথা ঘোষণা করা হয়। গত ২৩ মে থেকে ব্যাঙ্কে গিয়ে এই নোট বদল করা শুরু হয়। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ২০০০ টাকা নোট ব্যাঙ্কে জমা করা যাবে বলে আগে জানিয়ে দিয়েছিল আরবিআই। পরে ৭ অক্টোবর পর্যন্ত সময়সীমা বাড়ানো হয়। তার পরে আরবিআইয়ের আঞ্চলিক অফিসে নোট বদল শুরু হয়।

সম্প্রতি আরবিআইয়ের তরফে জানানো হয়েছে বাতিল হওয়া দু’হাজার টাকার নোটের ৮৭ শতাংশ ফেরত এসেছে কেন্দ্রীয় ব্যাঙ্কের ভাঁড়ারে। ফলে তখনও পর্যন্ত ১০,০০০ কোটি মূল্যের দু’হাজার টাকা নোট বাজারে রয়েছে। গত ২০ অক্টোবর একটি অনুষ্ঠানে অংশ নিয়ে আরবিআই গভর্নর বলেন, “দু’হাজার টাকার নোট ফিরে আসছে। আর মাত্র ১০,০০০ কোটি মূল্যের দু’হাজার টাকার নোট ফেরত আসতে বাকি রয়েছে। তবে আশা করা হচ্ছে, এই নোটও ফেরত আসবে।”

উল্লেখ্য, ২০১৬ সালে, কেন্দ্রীয় সরকার হাজার টাকা এবং পাঁচশো টাকার পুরনো নোট বাতিল করেছিল। তার জায়গায় নতুন পাঁচশো টাকার নোট এবং দু’হাজার টাকার নোট জারি করেছিল। তবে, এখন সরকার সেই দু’হাজার টাকার নোট বাতিল করেছে।

আরও পড়ুন: মহুয়া মৈত্রের আইফোনে ‘রাষ্ট্রীয় মদতে’ হ্যাকের সতর্কবার্তা, আপনি পেলে কী করবেন

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version