Home খবর রাজ্য মালদহের সভা থেকে লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে নতুন ঘোষণা মুখ্যমন্ত্রীর

মালদহের সভা থেকে লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে নতুন ঘোষণা মুখ্যমন্ত্রীর

রাজ্যের মহিলাদের জন্য় সুখবর! এখন যাঁরা ‘লক্ষ্মীর ভাণ্ডার’ পাচ্ছেন, ৬০ বছর বয়স হলে তাঁরাই পাবেন বার্ধক্য ভাতা। বৃহস্পতিবার মালদহের প্রশাসনিক সভা থেকে লক্ষ্মীর ভাণ্ডার নিয়েও নতুন ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বিশ্বের কোথাও হয়নি

২০২১-এর নির্বাচনী প্রতিশ্রুতি রক্ষায় পরের পর কল্যাণ প্রকল্প চালু করেছে তৃণমূল সরকার। এরই মধ্যে সব চেয়ে বড়ো প্রকল্প হিসেবে উঠে এসেছে ‘লক্ষ্মীর ভান্ডার’। এ দিনের সভায় মুখ্যমন্ত্রী রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্প সম্পর্কে বলেন, “আমরা যা প্রকল্প এবং সামাজিক কাজ করেছি তা বিশ্বের কোথাও হয়নি। এখন তো অনেকে করছে আমাদেরটা টুকে”।

লক্ষ্মীর ভাণ্ডার থেকে বার্ধক্য ভাতা

এ প্রসঙ্গেই মুখ্যমন্ত্রী বলেন, “লক্ষ্মীর ভাণ্ডার করে মেয়েদের জন্য আমি ভবিষ্যতের জন্য একটা সুরক্ষা দিয়ে দিয়েছি। আজ যারা লক্ষ্মীর ভাণ্ডার পাচ্ছেন, যেই তাঁদের ৬০ বছর বয়স হয়ে যাবে তখন তাঁরাই পাবে বার্ধক্য ভাতা। অর্থাৎ সারাজীবনের জন্য একজন মহিলা পকেটমানি পাবেন। সেটা নিশ্চিত করেছি আমরা”।

পাবেন বাড়ির সব মহিলারাই

এ দিনের প্রশাসনিক সভা থেকে মুখ্যমন্ত্রী আরও বলেন, “আগে নিয়ম ছিল স্বাস্থ্যসাথী যার নামে, বাড়ির সেই মহিলাই কেবল লক্ষ্মীর ভাণ্ডার পেতেন। এখন কিন্তু নিয়ম পরিবর্তন হয়েছে। এখন সবাই পাবে। বাড়ির সব মহিলারাই পেতে পারেন”।

২ কোটি ছুঁইছুঁই!

উল্লেখ্য, এপ্রিল মাসে শেষ হওয়া দুয়ারে সরকার শিবিরে লক্ষ্মীর ভাণ্ডারের জন্য জমা পড়েছে প্রায় ১১ লক্ষ ১৬ হাজার আবেদন। তার মধ্যে প্রায় ১০ লক্ষ ৩৯ হাজার আবেদন অনুমোদন পেয়ে গিয়েছে বলে নবান্ন সূত্রে খবর। নতুন আবেদনকারীরা প্রকল্পের আওতায় চলে এলে এই প্রকল্পে উপভোক্তার সংখ্যা বেড়ে হতে চলেছে ১ কোটি ৯৮ লক্ষ।

আরও পড়ুন: বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত, ৯ মে ঘূর্ণিঝড়ের পূর্বাভাস

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version