Homeখবররাজ্যচালু হল ‘আপন বাংলা’ পোর্টাল, ভাষাদিবসে প্রবাসী বাঙালিদের উপহার মমতার

চালু হল ‘আপন বাংলা’ পোর্টাল, ভাষাদিবসে প্রবাসী বাঙালিদের উপহার মমতার

প্রকাশিত

কলকাতা: ভাষা দিবসের দিন রাজ্য সরকারের নতুন একটি পোর্টালের কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মূলত প্রবাসী বাঙালিদের কথা মাথায় রেখেই এই পোর্টাল চালু করল সরকার। মঙ্গলবার দেশপ্রিয় পার্কের অনুষ্ঠানে যোগ দিয়ে ‘আপন বাংলা’ পোর্টাল চালু করলেন মুখ্যমন্ত্রী।

প্রতি বছর আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে দেশপ্রিয় পার্কের ভাষা মঞ্চের অনুষ্ঠানে যোগ দেন মুখ্যমন্ত্রী। এবছর তাঁর উত্তরবঙ্গ সফর থাকায় দুপুরেই অনুষ্ঠান হয় তাঁর উপস্থিতিতে। কবিতা, গান, পাঠের মধ্যে দিয়ে এ দিন বাংলা ভাষার প্রতি নিজেদের অনুভূতির কথা প্রকাশ করেন বিশিষ্টজনরা। ছিলেন সাংস্কৃতিক, বিনোদন জগতের একাধিক ব্যক্তিত্ব।

মুখ্যমন্ত্রী বলেন, “সব ভাষা মিলেই কিন্তু আমাদের দেশ, এবং সারা পৃথিবীতে আমাদের ভাইবোনেরা ছড়িয়ে আছে। আজকে যে পোর্টালটা আমরা করলাম এটা হচ্ছে টু কমিউনিকেট, টু কানেক্ট, আমাদের প্রবাসী বাঙালিদের জন্য এবং বাংলার প্রবাসে যারা থাকে, বিভিন্ন বিপদে আপদে পড়ে, তারা বাংলার অনেক কিছু জানতে চায়,যোগাযোগ করতে চায়। তাই তাদের জন্য এই পোর্টাল”।

এর পর নিজের বক্তব্য সংক্ষিপ্ত করে ‘আপন বাংলা’ পোর্টাল চালু করেন। এই পোর্টালে সরকারি অনুষ্ঠানে অংশ নেওয়া ছাড়াও প্রাক্তন স্কুল, কলেজের বিষয় জানতে পারবেন প্রবাসী বাঙালিরা। এছাড়া থাকছে পরামর্শ দেওয়া কিংবা অভিযোগ জানানোর আলাদা সেল। থাকবে বিনিয়োগ সংক্রান্ত তথ্যও। বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন, কলকাতা চলচ্চিত্র উৎসব কিংবা বইমেলার মতো বড় অনুষ্ঠান সম্পর্কে বিস্তারিত তথ্য পাবেন ‘আপন বাংলা’ পোর্টালে। এই অনলাইন পোর্টালটি সবসময়ের জন্য নজর রাখবে রাজ্য সরকারে একটি আলাদা সেল।

পোর্টালটি সম্পর্কে রাজ্যের মন্ত্রী ইন্দ্রনীল সেন বলেন, “আপন বাংলা পোর্টাল’, প্রবাসী বাঙালি ও বিদেশে স্থায়ীভাবে বসবাসকারী বাঙালিদের বিদেশের মাটিতে বসে পশ্চিমবঙ্গকে দেখার ও বোঝার জন্য ই প্ল্যাটফর্ম নির্ভর সেবার এক অনবদ্য প্রচেষ্টা। এই আপন বাংলা পরিষেবা অনলাইনে পাওয়া যাবে www.aponbangla.wb.gov.in ওয়েবসাইটে”।

আরও পড়ুন: মাধ্যমিক শুরুর দিনই পাহাড়ে বন্‌ধের ডাক, চিন্তায় পরীক্ষার্থীরা

সাম্প্রতিকতম

বাম হাতে ভাই ফোঁটা দিয়ে ডান হাতে মুছে দিতেন, ছোটবেলার সেই প্রেমের গল্প বললেন ইন্দ্রানী হালদার

অভিনেত্রী একাধিক প্রেমের সম্পর্কে জড়িয়েছেন। পেতেন প্রচুর প্রেমপত্রও। ছোটবেলায় বন্ধু-বান্ধবীদের দাদা-ভাইদের থেকেও নাকি প্রচুর প্রেমপত্র পেয়েছিলেন অভিনেত্রী।

অক্ষয় তৃতীয়ার আগে ১০ দিনে সোনার দাম কমল প্রায় ৩ হাজার টাকা

শেষ ১০ দিনে প্রতি ১০ গ্রাম সোনার দাম কমেছে ২,৯০০ টাকা। বর্তমানে সোনার দাম...

চাঁদিফাটা রোদে ত্বকের জেল্লা গায়েব, নিমেষে ফিরবে জেল্লা যদি করেন এই ৪ কাজ

এই দাবদহে বাড়ি থেকে বেরোতে হচ্ছে অনেককেই। আর তাতেই চেহারার হাল হচ্ছে যাতা। ঝলসে যাচ্ছে ত্বক।

সি বিচে প্লাষ্টিক কুড়াচ্ছেন মিমি চক্রবর্তী, দেখে হতবাক নেটবাসি, হঠাৎ কী হল অভিনেত্রীর?

এভাবেই একের পর এক আবর্জনা তুলে যাচ্ছেন সমুদ্রতট থেকে। এরপর জমা করছেন একটি বাস্কেটে। কিন্তু কেন এমন হাল অভিনেত্রীর? হঠাৎ আবর্জনা তুলছেন কেন?

আরও পড়ুন

২০১৬-র নিয়োগ প্রক্রিয়া বাতিল, হাইকোর্টের নির্দেশে চাকরি গেল প্রায় ২৬ হাজারের

কলকাতা: রাজ্য সরকার পোষিত ও সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে ২০১৬ সালে রাজ্যস্তরের পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা...

তাপপ্রবাহের শেষে কালবৈশাখী, কিন্তু কলকাতা, হাওড়া, দক্ষিণ ২৪ পরগণা আদৌ বৃষ্টি পাবে তো?

শ্রয়ণ সেন পূর্ব ভারতের ইতিহাস বিশেষ করে পশ্চিমবঙ্গের ইতিহাস বলে টানা কুড়ি দিন কখনো তাপপ্রবাহ...

শহরে অত্যধিক গরমের অনুভূতির কারণ ‘আরবান হিট আইল্যান্ড’

শ্রয়ণ সেন তাপপ্রবাহের কবলে দক্ষিণবঙ্গ। এই অঞ্চলের ১৫টি জেলার মধ্যে দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব...