Homeখবররাজ্য‘স্বাস্থ্যসাথী না নিলে লাইসেন্স বাতিল’, বেসরকারি হাসপাতালকে হুঁশিয়ারি মমতার

‘স্বাস্থ্যসাথী না নিলে লাইসেন্স বাতিল’, বেসরকারি হাসপাতালকে হুঁশিয়ারি মমতার

প্রকাশিত

কলকাতা: স্বাস্থ্যসাথী নিয়েও কড়া বার্তা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। সোমবার বিধানসভা অধিবেশনে ডেঙ্গি পরিস্থিতি নিয়ে আলোচনা করেন মুখ্যমন্ত্রী। শুধু পরিস্থিতি নিয়ে আলোচনাই নয়, একই সঙ্গে স্বাস্থ্যসাথী কার্ড (Swasthya Sathi Card) নিয়েও বেসরকারি হাসপাতালগুলিকে কড়া হুঁশিয়ারি দিলেন তিনি।

স্বাস্থ্যসাথী কার্ডে কোনো রোগীকে ফেরানো যাবে না, বারবার রাজ্য স্বাস্থ্য দফতর তথা মুখ্যমন্ত্রী। জানা যায়, জানা গিয়েছে, বেশ কিছু বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমগুলির বিরুদ্ধে অত্যাধিক বিল নেওয়া এবং স্বাস্থ্যসাথী স্কিম প্রত্যাখ্যানের অভিযোগে শাস্তিমূলক পদক্ষেপও নেওয়া হয়। কিন্তু তার পরেও উঠে এসেছে অভিযোগ।

কড়া বার্তা মমতার

পরিস্থিতির দিকে দৃষ্টিপাত করে স্বাস্থ্যসাথী কার্ড গ্রহণ না করা নিয়ে বেসরকারি হাসপাতালগুলির বিরুদ্ধে কড়া পদক্ষেপ করার বার্তা দিলেন মমতা। এ দিন তিনি সাফ জানিয়ে দেন, সরকারি হাসপাতালগুলি স্বাস্থ্যসাথী কার্ড গ্রহণ না করলে তাদের লাইসেন্স বাতিল করা হবে।

প্রসঙ্গত, ২০১৬ সালে স্বাস্থ্যসাথী স্কিম চালু করেছিল পশ্চিমবঙ্গ সরকার। এর মূল লক্ষ্য ছিল রাজ্যের সাধারণ মানুষের যাতে স্বাস্থ্য পরিষেবা পেতে কোনো সমস্যা না হয়। এই স্কিমের আওতায় স্বাস্থ্যসাথী কার্ড থাকলে রাজ্যের বাসিন্দারা বার্ষিক ৫ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসার জন্য জন্য পেতে পারে। বেসরকারি হাসপাতালগুলিতেও এই কার্ডের মাধ্যমে চিকিৎসা পরিষেবা পাওয়ার কথা।

ডেঙ্গি পরিস্থিতি মোকাবিলা

ডেঙ্গি পরিস্থিতি মোকাবিলা সম্পর্কে মমতা জানান, ডেঙ্গি রোধে উত্তরবঙ্গেও বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। উত্তরবঙ্গে ম্যালেরিয়ার প্রকোপ বেশি। সরকারের তরফে এক লক্ষ মশারি বিতরণ করা হয়েছে।

শহরের তুলনায় গ্রামে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বাড়ছে। বিধানসভায় বিজেপির এক প্রশ্নের জবাবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘পঞ্চায়েত বোর্ড গঠন না হওয়ার কারণেই সমস্যা হচ্ছে। পঞ্চায়েত কাজ করতে পারছে না।’’ অবিলম্বে পঞ্চায়েত বোর্ড গঠন করার কথা বলেন তিনি। বিস্তারিত পড়ুন এখানে: পঞ্চায়েতে বোর্ড গঠন হচ্ছে না বলেই গ্রামে ডেঙ্গি বাড়ছে, বিধানসভায় বললেন মুখ্যমন্ত্রী

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...