Home রাজ্য পুরুলিয়া ৫ দিন পর পুরুলিয়ায় অবরোধ প্রত্যাহার কুড়মিদের

৫ দিন পর পুরুলিয়ায় অবরোধ প্রত্যাহার কুড়মিদের

0

পুরুলিয়া: গত বুধবার থেকে টানা পাঁচদিন ভোগান্তির পর পুরুলিয়ায় রেল-সড়ক অবরোধ প্রত্যাহার কুড়মি সম্প্রদায়ের। রবিবার অবরোধ প্রত্যাহারের সিদ্ধান্ত নিলেন কুড়মিরা। তবে অবরোধ উঠলেও আন্দোলন চলবে বলে জানিয়ে দিয়েছেন আন্দোলনকারীরা।

এ দিন আদিবাসী কুড়মি সমাজের নেতা অজিত মাহাতো বলেন, প্রশাসনের তরফ থেকে তাঁরা সেভাবে সহযোগিতা পাননি। সাধারণ মানুষের ভোগান্তির কথা মাথায় রেখেই আপাতত এই কর্মসূচি প্রত্যাহার করা হল। তবে পরবর্তীতে আন্দোলন চলবে। কেন্দ্রীয় কমিটির সঙ্গে বৈঠকের পর আন্দোলন নিয়ে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

উল্লেখ্য, অবরোধ আন্দোলন প্রত্যাহার করে আলোচনায় বসার জন্য নবান্ন থেকে চিঠি পাঠানো হয়েছিল। সেই চিঠি ফেরত পাঠিয়ে আলোচনায় বসার প্রস্তাব নাকচ করে দিয়েছে আদিবাসী কুড়মি সমাজ। পুরুলিয়াতে অবরোধ উঠলেও পশ্চিম মেদিনীপুরের খেমাশুলিতে এখনও অবরোধ আন্দোলন অহ্যাহত রয়েছে।

খেমাশুলির নেতৃত্বের উদ্দেশে অজিত মাহাতো বলেন, “দেশ-কাল-পাত্র ভেবে কখনও কখনও এগোতে হয়, আবার পিছোতে হয়। অবরোধ তুলে নেওয়া হচ্ছে বলে, এখানো কোনো দুর্বলতা নেই। আমরা আদিবাসী কর্মীরা যেমন নিরপেক্ষ ভাবে আন্দোলন করছি, তা চলবে। কোনো দলের পক্ষে-বিপক্ষে নয়। কিন্তু প্রত্যেককে বলব, এই পশ্চিমবঙ্গ সরকার আমাদের জন্য কী করেছে”!

প্রসঙ্গত, কুড়মি সম্প্রদায়কে তফসিলি উপজাতি তালিকাভুক্ত করার দাবিতে গত বুধবার থেকে অবরোধ আন্দোলন শুরু হয়েছে। পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়ার মতো জায়গায় অনির্দিষ্টকালের জন্য রেল অবরোধ করা হয়। আটকে দেওয়া হয় রাস্তা। তার জেরে দক্ষিণ-পূর্ব রেলের পরিষেবা ব্যাহত হয়েছে।

আরও পড়ুন: প্রবল গরম, দক্ষিণবঙ্গের জেলায় জেলায় তাপপ্রবাহ

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version