Homeখবররাজ্যআবহাওয়ার ভোলবদল! ফের বৃষ্টির পূর্বাভাস

আবহাওয়ার ভোলবদল! ফের বৃষ্টির পূর্বাভাস

প্রকাশিত

কলকাতা: ফের বৃষ্টির পূর্বাভাস রাজ্য জুড়ে। শীতের আবির্ভাব ইঙ্গিতের মধ্যেই বৃহস্পতিবার থেকে শুক্রবার ওড়িশা এবং পশ্চিমবঙ্গের উপকূলের জেলাগুলিতে রয়েছে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা। রাজ্যের উত্তর থেকে দক্ষিণের একাধিক জেলা আগামী কয়েকদিনে ভিজবে। এমনকী কলকাতাতেও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

ফের একবার পুবালি হাওয়া প্রভাব বিস্তার করছে। ধীরে ধীরে ঊর্ধ্বমুখী তাপমাত্রার পারদ। নভেম্বরের ৩ তারিখ পর্যন্ত তাপমাত্রা আরও দু-তিন ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে বলে জানা যাচ্ছে। এছাড়াও জেলায় জেলায় কমবে শীতের আমেজ। মোটের উপর শুষ্ক থাকবে আবহাওয়া। সামনেই দীপাবলি, আর তার আগেই রাজ্যে একাধিক স্থানে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এখনই রাজ্যে জাঁকিয়ে শীতের সম্ভাবনা নেই।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী শুক্রবার পর্যন্ত তাপমাত্রা দু-তিন ডিগ্রি বাড়তে পারে। কলকাতায় মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা ২৩.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। আগের দিন গতকাল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৮ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিক। শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। আগামী চার-পাঁচ দিন তাপমাত্রার খুব একটা পরিবর্তন হবে না। স্বাভাবিক বা স্বাভাবিক-এর কাছাকাছি উপরের দিকে থাকবে তাপমাত্রা। আকাশে মেঘ এবং তাপমাত্রা স্বাভাবিকের উপরে থাকায় শীতের আমেজ কমবে। বেলা বাড়লে এই আমেজ উধাও হবে।

আবহাওয়া দফতরের তরফ থেকে বলা হয়েছে, পশ্চিমী ঝঞ্ঝা ও পুবালি হাওয়ার প্রভাবে উত্তর ও দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আগামী কয়েকদিন উত্তরপূর্ব ও পুবালি হাওয়ার প্রভাব বাড়বে। জলীয় বাষ্প বৃদ্ধি পাবে। আংশিক মেঘলা আকাশ। কোথাও কোথাও মেঘলা আকাশের সম্ভাবনা। বৃহস্পতি ও শুক্রবার হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম ও দক্ষিণ ২৪ পরগনায়। ৪ নভেম্বর, শনিবারও দক্ষিণবঙ্গে বৃষ্টি হবে। পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, পশ্চিম মেদিনীপুরে হালকা বৃষ্টি হতে পারে। বৃষ্টির পর মেঘ কেটে গেলে ফের তাপমাত্রা নামতে পারে।

ও দিকে, উত্তরবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে। বুধবার থেকে শুক্রবারের মধ্যে দার্জিলিং ও কালিম্পঙের কিছু জায়গায় খুব হালকা বৃষ্টি হতে পারে।

আরও পড়ুন: বাঁচাতে হবে সুন্দরবনের বনাঞ্চল, এগিয়ে এলেন মহিলারা

সাম্প্রতিকতম

সুচিত্রা-কণিকার জন্মশতবর্ষে ‘বৈতালিক’-এর শ্রদ্ধাঞ্জলি, মন ছুঁয়ে যাওয়া পরিবেশনা ‘দুই কন্যা’  

শম্ভু সেন পিঠোপিঠি দুই কন্যা। বয়সের তফাত এক মাসও নয়। একজনের জন্ম ১৯২৪-এর সেপ্টেম্বরে, অন্যজনের...

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

৬০ বছর বয়সে মাথায় উঠল মিস ইউনিভার্স বুয়েনস আইরেসের মুকুট, জেনে নিন আলেজান্দ্রা মারিসা রদ্রিগেজের সম্পর্কে

এর আগে থেকে ১৮ থেকে ২৮ বছর বয়সি কোনও মহিলা এই প্রতিযোগিতার অংশ নিতে পারতেন। কিন্তু আয়োজক সংস্থার পক্ষ থেকে বয়স সীমা তুলে নেওয়া হয়। তার পরই তাঁর এই জয় আসে।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

আরও পড়ুন

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...