Homeখবররাজ্যআবহাওয়ার ভোলবদল! ফের বৃষ্টির পূর্বাভাস

আবহাওয়ার ভোলবদল! ফের বৃষ্টির পূর্বাভাস

প্রকাশিত

কলকাতা: ফের বৃষ্টির পূর্বাভাস রাজ্য জুড়ে। শীতের আবির্ভাব ইঙ্গিতের মধ্যেই বৃহস্পতিবার থেকে শুক্রবার ওড়িশা এবং পশ্চিমবঙ্গের উপকূলের জেলাগুলিতে রয়েছে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা। রাজ্যের উত্তর থেকে দক্ষিণের একাধিক জেলা আগামী কয়েকদিনে ভিজবে। এমনকী কলকাতাতেও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

ফের একবার পুবালি হাওয়া প্রভাব বিস্তার করছে। ধীরে ধীরে ঊর্ধ্বমুখী তাপমাত্রার পারদ। নভেম্বরের ৩ তারিখ পর্যন্ত তাপমাত্রা আরও দু-তিন ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে বলে জানা যাচ্ছে। এছাড়াও জেলায় জেলায় কমবে শীতের আমেজ। মোটের উপর শুষ্ক থাকবে আবহাওয়া। সামনেই দীপাবলি, আর তার আগেই রাজ্যে একাধিক স্থানে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এখনই রাজ্যে জাঁকিয়ে শীতের সম্ভাবনা নেই।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী শুক্রবার পর্যন্ত তাপমাত্রা দু-তিন ডিগ্রি বাড়তে পারে। কলকাতায় মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা ২৩.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। আগের দিন গতকাল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৮ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিক। শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। আগামী চার-পাঁচ দিন তাপমাত্রার খুব একটা পরিবর্তন হবে না। স্বাভাবিক বা স্বাভাবিক-এর কাছাকাছি উপরের দিকে থাকবে তাপমাত্রা। আকাশে মেঘ এবং তাপমাত্রা স্বাভাবিকের উপরে থাকায় শীতের আমেজ কমবে। বেলা বাড়লে এই আমেজ উধাও হবে।

আবহাওয়া দফতরের তরফ থেকে বলা হয়েছে, পশ্চিমী ঝঞ্ঝা ও পুবালি হাওয়ার প্রভাবে উত্তর ও দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আগামী কয়েকদিন উত্তরপূর্ব ও পুবালি হাওয়ার প্রভাব বাড়বে। জলীয় বাষ্প বৃদ্ধি পাবে। আংশিক মেঘলা আকাশ। কোথাও কোথাও মেঘলা আকাশের সম্ভাবনা। বৃহস্পতি ও শুক্রবার হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম ও দক্ষিণ ২৪ পরগনায়। ৪ নভেম্বর, শনিবারও দক্ষিণবঙ্গে বৃষ্টি হবে। পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, পশ্চিম মেদিনীপুরে হালকা বৃষ্টি হতে পারে। বৃষ্টির পর মেঘ কেটে গেলে ফের তাপমাত্রা নামতে পারে।

ও দিকে, উত্তরবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে। বুধবার থেকে শুক্রবারের মধ্যে দার্জিলিং ও কালিম্পঙের কিছু জায়গায় খুব হালকা বৃষ্টি হতে পারে।

আরও পড়ুন: বাঁচাতে হবে সুন্দরবনের বনাঞ্চল, এগিয়ে এলেন মহিলারা

সাম্প্রতিকতম

মৃণাল সেনের ‘কোরাস’ এবং কিছু কথা

পঙ্কজ চট্টোপাধ্যায় না, তখনও তার গ্র‍্যাজুয়েশন শেষ হয়নি। নামমাত্র বোধহয় দুটো টিউশনি করে সে, মানে...

বিজেপিতে বড় ভাঙন! বিদায়ী সাংসদ যোগ দিলেন তৃণমূলে

ঝাড়গ্রাম: রবিবার আনুষ্ঠানিক ভাবে তৃণমূলে যোগ দিলেন ঝাড়গ্রামের বিদায়ী সাংসদ কুনার হেমব্রম। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের...

রাহুল, রাজনাথ, স্মৃতি ইরানির ভাগ্য নির্ধারিত হবে পঞ্চম দফার ভোটে, নজর আর কোন কোন কেন্দ্রের দিকে  

খবর অনলাইন ডেস্ক: সোমবার ২০ মে লোকসভা নির্বাচনের পঞ্চম দফায় যাঁদের ভাগ্য নির্ধারিত হচ্ছে...

স্বাতী মালিওয়াল মামলায় দিল্লি পুলিশের চাঞ্চল্যকর দাবি, ‘ঘটনার সময়ের সিসিটিভি ফুটেজ গায়েব’

নয়াদিল্লি: আম আদমি পার্টি (আপ)-র রাজ্যসভার সাংসদ স্বাতী মালিওয়ালের সঙ্গে দুর্ব্যবহারের ঘটনায় দিল্লি পুলিশ...

আরও পড়ুন

বর্ষাকে ভারতীয় ভূখণ্ডে নিয়ে আসার জন্য চলতি গরম খুব গুরুত্বপূর্ণ, সোমবার থেকে ফের ঝড়বৃষ্টির সম্ভাবনা

শ্রয়ণ সেন বর্ষার দামামা বেজে গিয়েছে। দক্ষিণ আন্দামান সাগরে ১৯ মে, রবিবার বর্ষা প্রবেশ করে...

সন্দেশখালির মাম্পি দাসের জামিন মঞ্জুর, হাইকোর্টে ধাক্কা রাজ্য পুলিশের

কলকাতা: সন্দেশখালির বিজেপি নেত্রী মাম্পি দাসকে ব্যক্তিগত বন্ডে জামিন দিল কলকাতা হাইকোর্ট। শুক্রবার এই...

দক্ষিণ ও উত্তর কলকাতার বেশ কিছু অংশে শনিবার সন্ধে থেকে মদ বিক্রি বন্ধ

খবর অনলাইন ডেস্ক: শনিবার সন্ধে ৬টা থেকে দক্ষিণ ও উত্তর কলকাতার বেশ কিছু অংশে...