Homeখবররাজ্যরেড রোডে পুজো কার্নিভাল শুক্রবার, শেষ মুহূর্তের প্রস্তুতি তুঙ্গে

রেড রোডে পুজো কার্নিভাল শুক্রবার, শেষ মুহূর্তের প্রস্তুতি তুঙ্গে

প্রকাশিত

কলকাতা: আগামী শুক্রবার (২৭ অক্টোবর) রেড রোডে আয়োজিত হতে চলেছে দুর্গা পুজোর কার্নিভাল। জানা গিয়েছে, কলকাতার ১০০টি পুজো কমিটি অংশ নেবে কার্নিভালে। প্রত্যেক পুজো কমিটি দু’মিনিট করে পারফর্ম করার সুযোগ পাবে। এখন চলছে তারই শেষ মহূর্তের প্রস্তুতি।

মঙ্গলবার বিজয়া দশমী শেষ হতে না হতেই চূড়ান্ত তোড়জোড় শুরু হয়ে গিয়েছে। পূর্ত দফতরের উদ্যোগে তৈরি হচ্ছে অস্থায়ী গ্যালারি এবং চেয়ারের দর্শকাসন। শুক্রবার সকাল সাড়ে ১১টা থেকে বেলা ১২টার মধ্যে পুজো কমিটিগুলিকে রেড রোডের কাছাকাছি আসতে হবে। প্রতিটি পুজো সর্বাধিক তিনটি ট্রেলার বা ট্যাবলো নিয়ে যেতে পারবে। শোভাযাত্রায় সর্বাধিক ৫০ জনকে থাকার অনুমতি দেওয়া হয়েছে।

puja carnival 2 1

বিগত কয়েক বছর ধরেই কলকাতার রেড রোডে এই কার্নিভালের আয়োজন করে আসছে রাজ্য সরকার। এই বছরও তার ব্যতিক্রম হচ্ছে না। ইতিমধ্যেই তার প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে। প্রতিবারের মতো এ বারেও বহু মানুষ পুজো কার্নিভাল দেখতে উপস্থিত হবেন বলে মনে করা হচ্ছে। সেক্ষেত্রে কার্নিভাল দেখে বাড়ি ফেরার ক্ষেত্রে সাধারণ মানুষের যাতে কোনওরকম সমস্যা না হয় তার জন্য থাকছে বিশেষ পরিবহণ পরিষেবা। পাশাপাশি রাত অবধি মেট্রো পরিষেবায় চালু থাকছে।

puja carnival 3 1

রাজ্য পরিবহণ নিগম ওই দিন এসপ্ল্যানেড থেকে বিভিন্ন রুটে ২৩টি বিশেষ বাস চালাবে বলে জানা যাচ্ছে। মধ্যরাত পর্যন্ত মিলবে পরিষেবা। সেক্ষেত্রে এসপ্ল্যানেড-গড়িয়া, এসপ্ল্যানেড-নিউ টাউন, এসপ্ল্যানেড-ডানলপ, এসপ্ল্যানেড পাটুলি, এসপ্ল্যানেড-যাদবপুর ও বিমানবন্দর-নবান্ন-সহ রুটে অতিরিক্ত বাস চালানো হবে বলে জানা যাচ্ছে।

কার্নিভাল উপলক্ষে মধ্যরাত পর্যন্ত পরিষেবা চালু রাখার কথা জানিয়েছে কলকাতা মেট্রো। সাধারণ দিনে ২৩৪টি মেট্রো রেক চালানো হয়। কার্নিভালের দিন ২৫২টি রেক চালানো হবে। ওই দিন কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরগামী প্রথম মেট্রো ছাড়বে সকাল ৬টা ৫০ মিনিটে। দমদম থেকে কবি সুভাষগামী প্রথম মেট্রো সকাল ৬টা ৫০ মিনিটে ছাড়বে। দমদম থেকে দক্ষিণেশ্বরগামী প্রথম মেট্রো ছাড়বে সকাল৬টা ৫৫ মিনিটে। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষের উদ্দেশে প্রথম মেট্রো ছাড়বে সকাল ৭টায়।

puja carnival 4 1

জানা গিয়েছে, গোটা রেড রোডের দু’দিকে কার্নিভালের অনুষ্ঠান দেখার জন্য প্রায় ১৮ হাজার দর্শকদের বসার জায়গা করছে রাজ্য। এ বারের কার্নিভালের অনুষ্ঠানে থাকবেন বিদেশি অতিথিরাও। আমন্ত্রণ জানানো হয়েছে বিভিন্ন দেশের ব্রান্ড অ্যাম্বাসেডর থেকে শুরু করে রাষ্ট্রদূতদের প্রতিনিধিদেরও। আমন্ত্রণ জানানো হয়েছে ইউনেস্কোকেও। ইতিমধ্যে রাজ্যের পর্যটন দফতর, কার্নিভাল অনুষ্ঠানে বিদেশি পর্যটকদের আনার ব্যাপারে উদ্যোগ নিয়েছে।

আরও পড়ুন: একাদশীতে বিসর্জন, সঙ্গে ঠাকুর দেখার ভিড় মণ্ডপেও

সাম্প্রতিকতম

নিখোঁজ ‘তারক মেহতা’ খ্যাত গুরুচরণ সিং শীঘ্রই বিয়ে করতেন, অভিনেতা আর্থিক সংকটেও পড়েছিলেন

সূত্রের খবর, প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, খুব শীঘ্রই বিয়ে করতে যাচ্ছিলেন অভিনেতা।

সুচিত্রা-কণিকার জন্মশতবর্ষে ‘বৈতালিক’-এর শ্রদ্ধাঞ্জলি, মন ছুঁয়ে যাওয়া পরিবেশনা ‘দুই কন্যা’  

শম্ভু সেন পিঠোপিঠি দুই কন্যা। বয়সের তফাত এক মাসও নয়। একজনের জন্ম ১৯২৪-এর সেপ্টেম্বরে, অন্যজনের...

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

৬০ বছর বয়সে মাথায় উঠল মিস ইউনিভার্স বুয়েনস আইরেসের মুকুট, জেনে নিন আলেজান্দ্রা মারিসা রদ্রিগেজের সম্পর্কে

এর আগে থেকে ১৮ থেকে ২৮ বছর বয়সি কোনও মহিলা এই প্রতিযোগিতার অংশ নিতে পারতেন। কিন্তু আয়োজক সংস্থার পক্ষ থেকে বয়স সীমা তুলে নেওয়া হয়। তার পরই তাঁর এই জয় আসে।

আরও পড়ুন

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...