Homeখবররাজ্যদলীয় পদ থেকে ইস্তফা দিলেন সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়! টিকিট না পেয়েই কি এই...

দলীয় পদ থেকে ইস্তফা দিলেন সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়! টিকিট না পেয়েই কি এই সিদ্ধান্ত?

প্রকাশিত

কলকাতা: তৃণমূলের পদ থেকে ইস্তফা অভিনেত্রী-নেত্রী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়ের। জানা গিয়েছে, রবিবারই পদত্যাগপত্র পাঠিয়েছেন তিনি।

গতকাল (রবিবার) ব্রিগেডের জনগর্জন সভা থেকে বাংলার ৪২ আসনে প্রার্থীতালিকা প্রকাশ করেছে তৃণমূল। এর পরই দলের রাজ্য সভাপতি সুব্রত বক্সিকে নিজের ইস্তফাপত্র পাঠান সায়ন্তিকা। তাঁকে দল টিকিট দেয়নি যেমন সত্যি, তেমনই তিনি ইস্তফা পাঠিয়েছেন, সেটাও সত্যি, কিন্তু টিকিট না পাওয়ার জন্যেই যে তিনি দল ছেড়েছেন সেটা নেহাতই চর্চার বিষয়!

বলে রাখা ভালো, ২০২১ সালের রাজ্য বিধানসভা ভোটে সায়ন্তিকাকে প্রার্থী করেছিল তৃণমূল। তিনি বাঁকুড়ার বিধানসভা কেন্দ্রে প্রার্থী হয়ে বিজেপি প্রার্থীর কাছে পরাজিত হন। যদিও ভোটে হারলেও রাজনীতি থেকে নিজেকে সরিয়ে রাখেননি। বাঁকুড়ার পাশাপাশি পুরুলিয়া জেলাতেও সংগঠনের বিভিন্ন কর্মসূচিতে তাঁকে সক্রিয় ভাবে অংশ নিতে দেখা যায়। তাঁকে দলের রাজ্য সম্পাদকের দায়িত্বও দিয়েছিল তৃণমূল। কিন্তু আচমকা তাঁর ইস্তফা দেওয়ার ঘটনায় জল্পনা ছড়িয়েছে।

ইস্তফাপত্রে সায়ন্তিকা লেখেন, ‘‘আমি গত ৩ বছর ধরে দলের সামগ্রিক রাজনৈতিক-প্রতিবাদী এবং উন্নয়ন কর্মসূচির সঙ্গে জড়িত ছিলাম। দলের সুনির্দিষ্ট আদ‌র্শ অনুসরণ করে সমস্ত কর্মসূচিতে সক্রিয় ভাবে আংশগ্রহণ করেছি। এই পর্যায়ে, আমি দলের সমস্ত রাজনৈতিক দায়িত্ব থেকে ইস্তফা দিচ্ছি। এই সিদ্ধান্ত একান্তই ব্যক্তিগত।’’

দলীয় সূত্রে খবর, বাঁকুড়া লোকসভা কেন্দ্র থেকে টিকিট পাওয়ার আশা করে ছিলেন সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়। একুশের বিধানসভা নির্বাচনে বাঁকুড়া থেকে হেরে যান সায়ন্তিকা। তবে এবার লোকসভা নির্বাচনে টিকিট পাবেন বলে ভেবেছিলেন। কিন্তু সেই আশা ও ভাবনা বাস্তবায়িত হয়নি। যে কারণে, ব্রিগেডের সভা সমাপ্তি ঘোষণার আগেই তিনি না কি মঞ্চ থেকে নেমে যান। আর তারপরই দলীয় পদ ছাড়লেন সায়ন্তিকা।

প্রসঙ্গত, বাঁকুড়া আসনের জন্য বেছে নেওয়া হয়েছে তৃণমূল কংগ্রেসের জেলা সভাপতি অরূপ চক্রবর্তীকে। বাঁকুড়ার পর্যবেক্ষক করে রাখা হয়েছিল সায়ন্তিকাকে। এরই মধ্যে “একান্তই ব্যক্তিগত” কারণে সরে দাঁড়ালেন তিনি। যদিও বেলার দিকে জানা যায়, এ ধরনের কোনো ইস্তফাপত্র লেখেননি সায়ন্তিকা। আনন্দবাজার অনলাইন-এর কাছে তিনি বলেন, ‘‘প্রার্থী হতে পারি বলে আমার ইচ্ছা থাকলেও দল যে সেটাই করবে, তার তো কোনও মানে নেই। তবে এটা ঠিক যে প্রার্থিতালিকায় নাম না থাকায় প্রথমে কিছুটা অভিমান হয়েছিল। তবে দলের বিরুদ্ধে, দলের সিদ্ধান্ত নিয়ে আমার কোনও ক্ষোভ নেই। আমি কোনও ভাবেই কোনও পদ থেকে ইস্তফা দিইনি। কাউকে এ নিয়ে কোনও কথাও বলিনি।’’

এ দিকে, টিকিট না পাওয়ায় ক্ষুব্ধ ব্যারাকপুরের অর্জুন সিং। ফের তিনি বিজেপিতে ফিরতে পারেন বলেও খবর। গত ২০১৯ সালের লোকসভা ভোটে বিজেপির টিকিটে জিতেছিলেন অর্জুন। তবে, ২০২২ সালে ফের তৃণমূলে ফিরে আসেন তিনি। এখন দলের অন্দরে কার্যত বিদ্রোহ ঘোষণা করে দিয়েছেন। তিনি প্রকাশ্যেই বলেছেন, ‘‘টিকিট দেবে না আগে জানলে আসতামই না!’’ এ বার ব্যারাকপুরে পার্থ ভৌমিককে বেছে নিয়েছে তৃণমূল। কানাঘুষো শোনা যাচ্ছে, চূড়ান্ত হতাশায় দিল্লি পাড়ি দিয়েছেন অর্জুন।

আরও পড়ুন: বাংলার ৪২ আসনে প্রার্থী ঘোষণা করল তৃণমূল, রইল পূর্ণাঙ্গ তালিকা

সাম্প্রতিকতম

বর্ষাকে ভারতীয় ভূখণ্ডে নিয়ে আসার জন্য চলতি গরম খুব গুরুত্বপূর্ণ, সোমবার থেকে ফের ঝড়বৃষ্টির সম্ভাবনা

শ্রয়ণ সেন বর্ষার দামামা বেজে গিয়েছে। দক্ষিণ আন্দামান সাগরে ১৯ মে, রবিবার বর্ষা প্রবেশ করে...

কানহাইয়া কুমারের উপর হামলা, ভিডিও প্রকাশ করে চাঞ্চল্যকর দাবি হামলাকারীর

নয়াদিল্লি: শুক্রবার উত্তর-পূর্ব দিল্লিতে নির্বাচনী প্রচারের সময় 'ইন্ডিয়া' জোট প্রার্থী কানহাইয়া কুমারের ওপর হামলা...

আইপিএল ২০২৪: প্লে-অফে সানরাইজার্স হায়দরাবাদ, প্রথম চারে থাকার লড়াই এখন চেন্নাই আর বেঙ্গালুরুর মধ্যে

খবর অনলাইন ডেস্ক: বৃহস্পতিবার হায়দরাবাদে অবিরাম বৃষ্টি পড়ার ফলে সানরাইজার্স হায়দরাবাদ (এসআরএইচ) বনাম গুজরাত...

সন্দেশখালির মাম্পি দাসের জামিন মঞ্জুর, হাইকোর্টে ধাক্কা রাজ্য পুলিশের

কলকাতা: সন্দেশখালির বিজেপি নেত্রী মাম্পি দাসকে ব্যক্তিগত বন্ডে জামিন দিল কলকাতা হাইকোর্ট। শুক্রবার এই...

আরও পড়ুন

বর্ষাকে ভারতীয় ভূখণ্ডে নিয়ে আসার জন্য চলতি গরম খুব গুরুত্বপূর্ণ, সোমবার থেকে ফের ঝড়বৃষ্টির সম্ভাবনা

শ্রয়ণ সেন বর্ষার দামামা বেজে গিয়েছে। দক্ষিণ আন্দামান সাগরে ১৯ মে, রবিবার বর্ষা প্রবেশ করে...

সন্দেশখালির মাম্পি দাসের জামিন মঞ্জুর, হাইকোর্টে ধাক্কা রাজ্য পুলিশের

কলকাতা: সন্দেশখালির বিজেপি নেত্রী মাম্পি দাসকে ব্যক্তিগত বন্ডে জামিন দিল কলকাতা হাইকোর্ট। শুক্রবার এই...

দক্ষিণ ও উত্তর কলকাতার বেশ কিছু অংশে শনিবার সন্ধে থেকে মদ বিক্রি বন্ধ

খবর অনলাইন ডেস্ক: শনিবার সন্ধে ৬টা থেকে দক্ষিণ ও উত্তর কলকাতার বেশ কিছু অংশে...