Homeখবররাজ্যদলীয় পদ থেকে ইস্তফা দিলেন সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়! টিকিট না পেয়েই কি এই...

দলীয় পদ থেকে ইস্তফা দিলেন সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়! টিকিট না পেয়েই কি এই সিদ্ধান্ত?

প্রকাশিত

কলকাতা: তৃণমূলের পদ থেকে ইস্তফা অভিনেত্রী-নেত্রী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়ের। জানা গিয়েছে, রবিবারই পদত্যাগপত্র পাঠিয়েছেন তিনি।

গতকাল (রবিবার) ব্রিগেডের জনগর্জন সভা থেকে বাংলার ৪২ আসনে প্রার্থীতালিকা প্রকাশ করেছে তৃণমূল। এর পরই দলের রাজ্য সভাপতি সুব্রত বক্সিকে নিজের ইস্তফাপত্র পাঠান সায়ন্তিকা। তাঁকে দল টিকিট দেয়নি যেমন সত্যি, তেমনই তিনি ইস্তফা পাঠিয়েছেন, সেটাও সত্যি, কিন্তু টিকিট না পাওয়ার জন্যেই যে তিনি দল ছেড়েছেন সেটা নেহাতই চর্চার বিষয়!

বলে রাখা ভালো, ২০২১ সালের রাজ্য বিধানসভা ভোটে সায়ন্তিকাকে প্রার্থী করেছিল তৃণমূল। তিনি বাঁকুড়ার বিধানসভা কেন্দ্রে প্রার্থী হয়ে বিজেপি প্রার্থীর কাছে পরাজিত হন। যদিও ভোটে হারলেও রাজনীতি থেকে নিজেকে সরিয়ে রাখেননি। বাঁকুড়ার পাশাপাশি পুরুলিয়া জেলাতেও সংগঠনের বিভিন্ন কর্মসূচিতে তাঁকে সক্রিয় ভাবে অংশ নিতে দেখা যায়। তাঁকে দলের রাজ্য সম্পাদকের দায়িত্বও দিয়েছিল তৃণমূল। কিন্তু আচমকা তাঁর ইস্তফা দেওয়ার ঘটনায় জল্পনা ছড়িয়েছে।

ইস্তফাপত্রে সায়ন্তিকা লেখেন, ‘‘আমি গত ৩ বছর ধরে দলের সামগ্রিক রাজনৈতিক-প্রতিবাদী এবং উন্নয়ন কর্মসূচির সঙ্গে জড়িত ছিলাম। দলের সুনির্দিষ্ট আদ‌র্শ অনুসরণ করে সমস্ত কর্মসূচিতে সক্রিয় ভাবে আংশগ্রহণ করেছি। এই পর্যায়ে, আমি দলের সমস্ত রাজনৈতিক দায়িত্ব থেকে ইস্তফা দিচ্ছি। এই সিদ্ধান্ত একান্তই ব্যক্তিগত।’’

দলীয় সূত্রে খবর, বাঁকুড়া লোকসভা কেন্দ্র থেকে টিকিট পাওয়ার আশা করে ছিলেন সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়। একুশের বিধানসভা নির্বাচনে বাঁকুড়া থেকে হেরে যান সায়ন্তিকা। তবে এবার লোকসভা নির্বাচনে টিকিট পাবেন বলে ভেবেছিলেন। কিন্তু সেই আশা ও ভাবনা বাস্তবায়িত হয়নি। যে কারণে, ব্রিগেডের সভা সমাপ্তি ঘোষণার আগেই তিনি না কি মঞ্চ থেকে নেমে যান। আর তারপরই দলীয় পদ ছাড়লেন সায়ন্তিকা।

প্রসঙ্গত, বাঁকুড়া আসনের জন্য বেছে নেওয়া হয়েছে তৃণমূল কংগ্রেসের জেলা সভাপতি অরূপ চক্রবর্তীকে। বাঁকুড়ার পর্যবেক্ষক করে রাখা হয়েছিল সায়ন্তিকাকে। এরই মধ্যে “একান্তই ব্যক্তিগত” কারণে সরে দাঁড়ালেন তিনি। যদিও বেলার দিকে জানা যায়, এ ধরনের কোনো ইস্তফাপত্র লেখেননি সায়ন্তিকা। আনন্দবাজার অনলাইন-এর কাছে তিনি বলেন, ‘‘প্রার্থী হতে পারি বলে আমার ইচ্ছা থাকলেও দল যে সেটাই করবে, তার তো কোনও মানে নেই। তবে এটা ঠিক যে প্রার্থিতালিকায় নাম না থাকায় প্রথমে কিছুটা অভিমান হয়েছিল। তবে দলের বিরুদ্ধে, দলের সিদ্ধান্ত নিয়ে আমার কোনও ক্ষোভ নেই। আমি কোনও ভাবেই কোনও পদ থেকে ইস্তফা দিইনি। কাউকে এ নিয়ে কোনও কথাও বলিনি।’’

এ দিকে, টিকিট না পাওয়ায় ক্ষুব্ধ ব্যারাকপুরের অর্জুন সিং। ফের তিনি বিজেপিতে ফিরতে পারেন বলেও খবর। গত ২০১৯ সালের লোকসভা ভোটে বিজেপির টিকিটে জিতেছিলেন অর্জুন। তবে, ২০২২ সালে ফের তৃণমূলে ফিরে আসেন তিনি। এখন দলের অন্দরে কার্যত বিদ্রোহ ঘোষণা করে দিয়েছেন। তিনি প্রকাশ্যেই বলেছেন, ‘‘টিকিট দেবে না আগে জানলে আসতামই না!’’ এ বার ব্যারাকপুরে পার্থ ভৌমিককে বেছে নিয়েছে তৃণমূল। কানাঘুষো শোনা যাচ্ছে, চূড়ান্ত হতাশায় দিল্লি পাড়ি দিয়েছেন অর্জুন।

আরও পড়ুন: বাংলার ৪২ আসনে প্রার্থী ঘোষণা করল তৃণমূল, রইল পূর্ণাঙ্গ তালিকা

সাম্প্রতিকতম

সুচিত্রা-কণিকার জন্মশতবর্ষে ‘বৈতালিক’-এর শ্রদ্ধাঞ্জলি, মন ছুঁয়ে যাওয়া পরিবেশনা ‘দুই কন্যা’  

শম্ভু সেন পিঠোপিঠি দুই কন্যা। বয়সের তফাত এক মাসও নয়। একজনের জন্ম ১৯২৪-এর সেপ্টেম্বরে, অন্যজনের...

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

৬০ বছর বয়সে মাথায় উঠল মিস ইউনিভার্স বুয়েনস আইরেসের মুকুট, জেনে নিন আলেজান্দ্রা মারিসা রদ্রিগেজের সম্পর্কে

এর আগে থেকে ১৮ থেকে ২৮ বছর বয়সি কোনও মহিলা এই প্রতিযোগিতার অংশ নিতে পারতেন। কিন্তু আয়োজক সংস্থার পক্ষ থেকে বয়স সীমা তুলে নেওয়া হয়। তার পরই তাঁর এই জয় আসে।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

আরও পড়ুন

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...