Homeখবররাজ্যপুজোর মুখে সুখবর! উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের প্রস্তুতি এসএসসি-র

পুজোর মুখে সুখবর! উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের প্রস্তুতি এসএসসি-র

প্রকাশিত

কলকাতা: দুর্গাপুজোর আবহে চাকরিপ্রার্থীদের জন্য মন ভালো করা খবর! উচ্চ প্রাথমিকে প্রায় ১৪ হাজার শূন্যপদে নিয়োগের নির্দেশ মিলল কলকাতা হাইকোর্টে। মঙ্গলবার দুপুরে আদালতের নির্দেশের কয়েক ঘণ্টা পরই নিয়োগের প্রস্তুতি শুরু করে দিল স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)।

এসএসসি-তে নিয়োগ দুর্নীতির অভিযোগ ওঠায় আটকে ছিল উচ্চ প্রাথমিকের প্রায় ৯ হাজার শিক্ষকের নিয়োগ প্রক্রিয়া। তাঁদের নাম প্রকাশিত হয়েছিল ২০১৬ সালের প্যানেলে। কিন্তু তারপর কাউন্সেলিং হয়নি। এ ব্যাপারে এসএসসির পক্ষ থেকে নিয়োগ প্রক্রিয়া শুরু করার আবেদন জানিয়ে হাইকোর্টে মামলা করা হয়েছিল।

হাইকোর্টের দুই বিচারপতির ডিভিশন বেঞ্চ এ দিন জানিয়েছে, স্কুল সার্ভিস কমিশন ১৪ হাজার শূন্যপদে নিয়োগের জন্য কাউন্সেলিং প্রক্রিয়া শুরু করে দিতে পারবে। তবে আদালতের নির্দেশ ছাড়া কাউকে নিয়োগ করা যাবে না বলে বিচারপতিরা জানিয়ে দিয়েছেন।

সন্ধ্যায় এসএসসির চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার সাংবাদিক বৈঠকে বলেন, ‘‘বড় জট কাটল। আদালতের নির্দেশে স্বস্তি পেল এসএসসি। আমরা দ্রুত বিজ্ঞপ্তি জারি করব। আজ (মঙ্গলবার) থেকে সরকারি হিসাবে ছুটি পড়ে যাচ্ছে এসএসসিতে। তবে আদালতের এই নির্দেশের জন্য কালও (বুধবারও) কাজ হবে। পুজোর পরে ৩০ অক্টোবর কাউন্সেলিংয়ের কললেটার আপলোড করবে এসএসসি। যাঁরা প্যানেলে রয়েছেন, তাঁদের প্রত্যেককে সেই কললেটার ডাউনলোড করে নিয়ে কাউন্সেলিংয়ে যোগ দিতে হবে।’’

বলে রাখা ভালো, মেধাতালিকায় থাকা প্রায় ১৪ হাজার চাকরিপ্রার্থীর মধ্যে প্যানেলভুক্ত আছেন ৯ হাজার, বাকি ৪ হাজার জন আছেন ওয়েটিং লিস্টে। ফলে ২০১৬ সালের প্যানেল থেকে ৯ হাজার জনকে প্রথমে ডাকা হবে। তার পর নেওয়া হবে ওয়েটিং লিস্ট থেকে। এসএসসি সূত্রে খবর, ৬ নভেম্বর থেকে কাউন্সেলিং প্রক্রিয়া শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য, ২০১৬ সালে উচ্চ প্রাথমিকে নিয়োগের জন্য তৈরি প্যানেলে অস্বচ্ছতা রয়েছে বলে জানিয়ে ২০২০ সালে কলকাতা হাইকোর্টে মামলা হয়। বিচারপতি মৌসুমী ভট্টাচার্য ওই বছরের ১১ ডিসেম্বর নিয়োগে স্থগিতাদেশ জারি করে দেন। পরে মামলাটি যায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে। তিনি অভিযুক্তদের বক্তব্য শোনার নির্দেশ দেন এসএসসি-কে। তবে স্কুল সার্ভিস কমিশন বিচারপতির সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়। সেই মামলায় এসএসসি-কে প্যানেল তৈরির একটি গাইডলাইন ঠিক করে দেওয়া হয়।

আরও পড়ুন: ঘুষের অভিযোগ! বিজেপি সাংসদ, সুপ্রিম কোর্টের আইনজীবীর বিরুদ্ধে মামলা ঠুকলেন মহুয়া মৈত্র

সাম্প্রতিকতম

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...

আইপিএল ২০২৪: সেঞ্চুরি বেয়ারস্টোর, সঙ্গী শশাঙ্ক-প্রভসিমরান, টি২০ ক্রিকেটে ইতিহাস গড়ে কেকেআর-কে উড়িয়ে দিল পাঞ্জাব  

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর): ২৬১-৬ (ফিল সল্ট ৭৫, সুনীল নারিন ৭১, অর্শদীপ সিং ২-৩৫)...

প্রধানমন্ত্রীর ‘বিতর্কিত’ মন্তব্যের সমর্থনে লারা, কী বললেন বলি অভিনেত্রী?

কিছুদিন আগে হায়দরাবাদ থেকে রাহুল গান্ধী বলেছিলেন, কার হাতে কত সম্পত্তি আছে তা সমীক্ষা করে দেখা হবে। কংগ্রেস ক্ষমতায় এলে তা করবে।

ভোট দিন আর ডিসকাউন্ট পান! নির্বাচনী মরশুমে অফারের ছড়াছড়ি

দেশে লোকসভা নির্বাচনের উত্তেজনা তুঙ্গে। প্রথম দফার ভোট ইতিমধ্যেই হয়ে গেছে। আজ, শুক্রবার দ্বিতীয়...

আরও পড়ুন

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...

২০১৬-র নিয়োগ প্রক্রিয়া বাতিল, হাইকোর্টের নির্দেশে চাকরি গেল প্রায় ২৬ হাজারের

কলকাতা: রাজ্য সরকার পোষিত ও সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে ২০১৬ সালে রাজ্যস্তরের পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা...