Homeখবররাজ্যরোদ ঝলমলে আকাশ! বর্ষার বিদায়বেলায় এখনই পিছু ছাড়ছে না বৃষ্টির আশঙ্কা

রোদ ঝলমলে আকাশ! বর্ষার বিদায়বেলায় এখনই পিছু ছাড়ছে না বৃষ্টির আশঙ্কা

প্রকাশিত

কলকাতা: শনিবার সকাল থেকেই মুখ তুলে তাকানোর আপ্রাণ চেষ্টা চালাচ্ছে রোদ ঝলমলে আকাশ। গত কয়েক দিন ধরেই রাজ্য জুড়ে হয় মেঘলা আকাশ, নয়তো বৃষ্টি। তবে আগামী তিন-চার দিন বাংলায় ভারী বৃষ্টির কোনো সতর্কতা নেই বলেই জানাচ্ছে হাওয়া অফিস। কিন্তু বর্ষার বিদায়বেলায় এখনই পিছু ছাড়ছে না বৃষ্টির আশঙ্কা।

এক নাগাড়ে কয়েক দিনের বৃষ্টিভেজা আবহাওয়ায় বদল আসতে শুরু করেছিল গতকাল (শুক্রবার)। বৃষ্টি কমে আবহাওয়ার কিছুটা উন্নতি শুরু হয় দক্ষিণবঙ্গে। বেলা বাড়লে সূর্যেরও দেখা মিলছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। আবহাওয়া দফতরের পূর্বাভাসও ছিল এমনটাই। নিম্নচাপ ধীরগতিতে বাংলাদেশের দিকে সরতেই বাংলায় আবহাওয়ার এই উন্নতি।

যদিও এই সুখবরের মাঝেই সামান্য হলেও সংশয় রেখে দিচ্ছেন আবহাওয়াবিদরা। তাঁদের মতে, বৃষ্টি এখনও কাটেনি। বৃষ্টির দাপট কমে গিয়েছে মাত্র। চলতি বর্ষার মরশুমের এটাই বর্ষার শেষ সক্রিয়তা ছিল। এ বার বৃষ্টি পড়লেও আর দুর্যোগের আশংকা নেই পশ্চিমবঙ্গে। কিন্তু উত্তুরে হাওয়া যত পূর্ব ভারতের বায়ুমণ্ডলে প্রবেশের চেষ্টা করবে, তার সঙ্গে মৌসুমি বায়ুর সংঘর্ষ হবে। এই সংঘর্ষের ফলে বজ্রগর্ভ মেঘের সঞ্চার হয়ে বিক্ষিপ্ত ভাবে ঝড়বৃষ্টি হতে পারে।

সবমিলিয়ে খুব বেশি হলে সাত দিন কোথায় কখন ঝড়বৃষ্টি হবে, তা আগে থেকে বলা সম্ভব নয়। এ ব্যাপারে স্বস্তির খবর শোনাচ্ছেন আবহাওয়াবিদরা। কোথাও ঝড়বৃষ্টি হলেও এর স্থায়িত্ব বড়োজোর আধঘণ্টা। তার পর মৌসুমি বায়ু পশ্চিমবঙ্গ থেকে ক্রমশ পাততাড়ি গোটাবে।

পাশাপাশি, বৃষ্টি কমার সঙ্গেই বেড়েছে তাপমাত্রা। আগামী দু-তিনদিনে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে। সঙ্গে বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে।

হাওয়া অফিসের অনুমান, উত্তরবঙ্গেও ভারী বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি এই উপরের দিকের পাঁচ জেলাতে বিক্ষিপ্ত ভাবে দু-এক পশলা হালকা বৃষ্টির খুব সামান্য সম্ভাবনা। সোমবারের পর আবহাওয়ার আরও উন্নতি হবে।

আরও পড়ুন: এশিয়ান গেমস ২০২৩: ভারতের ঝুলিতে হকিতে সোনা-সহ আরও ৯টি পদক  

সাম্প্রতিকতম

গার্ডেননরিচ কাণ্ডে সম্পূর্ণ রিপোর্ট জমা পড়ার আগে ৩ ইঞ্জিনিয়ারকে সাসপেন্ড করল পুরসভা

বহুতল ভেঙে পড়ার পর ঘটনার তদন্ত করতে সাত সদস্যের একটি কমিটি গঠন করে কলকাতা পুরসভা। এই কমিটিকে মোট আটটি বিষয়ে তদন্ত করতে নির্দেশ দেওয়া হয়েছিল। শুক্রবার ওই কমিটি ছ’টি বিষয়ের তদন্ত রিপোর্ট পুর কমিশনার ধবল জৈনের কাছে জমা দেয়।

কেন বোর্নভিটাকে স্বাস্থ্যকর পানীয় নয় বলল কেন্দ্র?

খাদ্য সুরক্ষা এবং নিয়ামক (এফএসএস) আইন (২০০৬) অনুযায়ী স্বাস্থ্যকর পানীয়ের কোনও নির্দিষ্ট সংজ্ঞা নেই। এনসিপিসিআর তদন্তে দেখে যে, বোর্নভিটায় রয়েছে নির্ধারিত মাত্রার অতিরিক্ত চিনি।

এক অভিনব কৌশলে ভোট প্রচার যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের

কলকাতা: এক অভিনব কায়দায় প্রচার করতে দেখা গেল যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের। গ্রামাঞ্চলে...

ঘণ্টায় গতিবেগ ২২০০ কিমি, উন্নত র‍্যাডার… এই মারাত্মক ৯৭টি যুদ্ধবিমান পাচ্ছে ভারতীয় বায়ুসেনা

নয়াদিল্লি: দেশীয় যুদ্ধবিমান তেজস এমকে ১এ কেনার জন্য টেন্ডার জারি করেছে প্রতিরক্ষামন্ত্রক। ভারতীয় বিমান...

আরও পড়ুন

এক অভিনব কৌশলে ভোট প্রচার যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের

কলকাতা: এক অভিনব কায়দায় প্রচার করতে দেখা গেল যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের। গ্রামাঞ্চলে...

জ্যোতিপ্রিয়র বোলপুর-সল্টলেকের বাড়ি বাজেয়াপ্ত, রেশন দুর্নীতি মামলায় বিপুল সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি

কলকাতা: রাজ্যের প্রাক্তন মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক-সহ তিনজনের বিপুল সম্পত্তি বাজেয়াপ্ত করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।...

পাহাড়ে নিয়োগ দুর্নীতিতে পার্থর বিরুদ্ধে এফআইআর করল রাজ্য সরকার 

কলকাতা: জিটিএ-তে শিক্ষক নিয়োগ মামলায় রাজ্য সরকারের এফআইআর। রাজ্য সরকারের করা সেই এফআইআর-এ শাসক...