Homeখবররাজ্যবাধা দেওয়ার কারণ নেই! শুভেন্দুর পঞ্চায়েত মামলা খারিজ করল সুপ্রিম কোর্ট

বাধা দেওয়ার কারণ নেই! শুভেন্দুর পঞ্চায়েত মামলা খারিজ করল সুপ্রিম কোর্ট

প্রকাশিত

নয়াদিল্লি: পঞ্চায়েত ভোট নিয়ে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর দায়ের করা মামলা খারিজ হয়ে গেল সুপ্রিম কোর্টে। হাইকোর্টের রায়ই বহাল, জট কাটল পঞ্চায়েত ভোটের।

পঞ্চায়েত ভোট নিয়ে হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন শুভেন্দু। সেই আবেদন খারিজ করে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ জানিয়েছে, রাজ্য নির্বাচন কমিশন ইতিমধ্যে ভোটের প্রক্রিয়া শুরু করে দিয়েছে। মে মাসে ভোট। বেঞ্চের পর্যবেক্ষণ, ‘‘এখন তাদের ভোট করাতে কী ভাবে বাধা দেব আমরা।’’

এর আগে পঞ্চায়েত ভোট নিয়ে তফসিলি জাতি, উপজাতি এবং অন্যান্য পিছিয়ে পড়া শ্রেণির গণনা ইত্যাদি নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা করেছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু। সেই মামলায় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে, পঞ্চায়েত ভোট নিয়ে সব সিদ্ধান্ত নেবে রাজ্য নির্বাচন কমিশন।

কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ স্পষ্ট জানিয়ে দিল, পঞ্চায়েত নির্বাচন নিয়ে এখনই কোনো হস্তক্ষেপ করবে না আদালত। এ ব্যাপারে যা সিদ্ধান্ত নেওয়ার তা নেবে রাজ্য নির্বাচন কমিশনই।

তবে পঞ্চায়েত মামলায় কলকাতা হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন শুভেন্দু। এমনকী সুপ্রিম কোর্টে শুনানি না হওয়া পর্যন্ত যাতে পঞ্চায়েতের ভোট ঘোষণা করা না হয়, সেই আর্জি নিয়েও হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন তিনি। কলকাতা হাইকোর্টে তাঁর আবেদন ছিল, যাতে আগামী ৭ দিনের মধ্যে ভোট ঘোষণা করা না হয়।

সেই আবেদনেও কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টিএস শিবাগনানাম গত শুক্রবার জানিয়ে দেন, “মামলা সুপ্রিম কোর্টে রয়েছে, দ্রুত শুনানির প্রয়োজন কেন”? এ বার সুপ্রিম কোর্টে ধাক্কা খেলেন রাজ্যের বিরোধী দলনেতা। দেখা যাচ্ছে, পঞ্চায়েত ভোট নিয়ে রাজ্য নির্বাচন কমিশনের উপরেই আস্থা রাখছে হাইকোর্ট থেকে সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন: মূল সুদের হার নিয়ে বড়ো সিদ্ধান্ত রিজার্ভ ব্যাঙ্কের, আপাতত অপরিবর্তিত রেপো রেট

সাম্প্রতিকতম

স্থুলতায় সন্তানধারণে কী প্রভাব পড়ছে, কী তথ্য উঠে এল গবেষণায়

সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে, স্থুলতা বা অতিরিক্ত ওজনের কারণে মস্তিষ্কের হাইপোথ্যালামাস অংশ শুক্রাণুর...

খরচ বেড়েছে মোবাইলের, স্মার্টফোনের ডেটা ব্যবহার কীভাবে নিয়ন্ত্রণে রাখবেন

ভারতের প্রায় সমস্ত টেলিকম অপারেটরই প্রিপেড ও পোস্টপেড মোবাইল কানেকশনের দাম ১৫% পর্যন্ত বাড়িয়েছে।...

২০২৪ সালের নিট-ইউজি পরীক্ষা বাতিলের আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট ২০২৪ সালের নিট-ইউজি পরীক্ষা বাতিলের আবেদন খারিজ করেছে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছে, পরীক্ষায় সামগ্রিক পদ্ধতিগত লঙ্ঘনের প্রমাণ নেই। তবে কিছু অনিয়ম ঘটেছে মেনে নিয়েছে শীর্ষ আদালত।

দুর্গাপুজো কমিটিগুলির জন্য সরকারি অনুদান বৃদ্ধি, বিদ্যুৎ বিলে বাড়ছে ছাড়ও, ঘোষণা মুখ্যমন্ত্রীর

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দুর্গাপুজো কমিটিগুলির জন্য অনুদান বাড়ানোর ঘোষণা করেছেন। চলতি বছর ৪৩ হাজার ক্লাবকে ৮৫ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে, যা ২০২৫ সালে এক লক্ষ টাকায় পৌঁছাবে। বিদ্যুৎ বিলে ৭৫ শতাংশ ছাড়ের কথাও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন

দুর্গাপুজো কমিটিগুলির জন্য সরকারি অনুদান বৃদ্ধি, বিদ্যুৎ বিলে বাড়ছে ছাড়ও, ঘোষণা মুখ্যমন্ত্রীর

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দুর্গাপুজো কমিটিগুলির জন্য অনুদান বাড়ানোর ঘোষণা করেছেন। চলতি বছর ৪৩ হাজার ক্লাবকে ৮৫ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে, যা ২০২৫ সালে এক লক্ষ টাকায় পৌঁছাবে। বিদ্যুৎ বিলে ৭৫ শতাংশ ছাড়ের কথাও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

বাংলাদেশের কেউ পশ্চিমবঙ্গের দরজায় এলে তাকে ফেরানো হবে না, জানিয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়  

খবর অনলাইন ডেস্ক: বাংলাদেশ থেকে কোনো অসহায় মানুষ পশ্চিমবঙ্গের দরজায় এলে তাকে ফেরানো হবে...

রাজ্যে দারিদ্র্যসীমার নীচে থাকা মানুষের সংখ্যা ৪০ শতাংশ কমে গিয়েছে, দাবি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের  

খবর অনলাইন ডেস্ক: তৃণমূল সরকারের আমলে এই রাজ্যে দারিদ্র্যসীমার নীচে বসবাসকারী মানুষের সংখ্যা ৮...
ইন্টারভিউয়ে কীরকম শরীরী ভঙ্গিমা থাকা উচিত বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী?