Homeখবররাজ্যস্বাস্থ্যসাথী কার্ডে বাড়ল হাসপাতালে খরচের ঊর্ধ্বসীমা, জানুন কত থেকে কত হল

স্বাস্থ্যসাথী কার্ডে বাড়ল হাসপাতালে খরচের ঊর্ধ্বসীমা, জানুন কত থেকে কত হল

প্রকাশিত

কলকাতা: এক ধাক্কায় বাড়ল স্বাস্থ্যসাথীর বরাদ্দ। এ বার থেকে স্বাস্থ্যসাথী প্রকল্পের অধীনে দামি ওষুধ, পরীক্ষা-নিরীক্ষার খরচের জন্য বরাদ্দ ৫ গুণ বাড়ানো হয়েছে।

নির্দিষ্ট প্যাকেজের আওতায় না-থাকা ওষুধপত্র ও ডায়াগনস্টিক পরীক্ষার জন্য এর আগে যে টাকা বরাদ্দ ছিল, তাতে স্বাস্থ্যসাথীর অধীনে থাকা বড় বেসরকারি হাসপাতালে চিকিৎসা করাতে গিয়ে সমস্যায় পড়তে হচ্ছে রোগীদের। এ বার সেই খরচ একেবারে পাঁচ গুণ বৃদ্ধির প্রস্তাবে ছাড়পত্র দিল রাজ্য সরকার। স্বাস্থ্য দফতরের তরফে নির্দেশিকায় জানানো হয়েছে, এ বার থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত খরচ বহন করবে স্বাস্থ্যসাথী কার্ড। এতদিন, যে টাকার অঙ্ক ছিল ৫ হাজার। পাশাপাশি, এ বার থেকে সহজেই স্বাস্থ্যসাথী কার্ডের মাধ্যমে কেনা যাবে, পেসমেকার, স্টেন্ট-জাতীয় যন্ত্রাংশ। 

এই পরিষেবা সমস্ত হাসপাতালে পাওয়া যাবে না। রাজ্যের ৩০টি এনএবিএইচ (ন্যাশনাল অ্যাক্রেডিটেশন বোর্ড ফর হসপিটালস অ্যান্ড হেল্‌থ কেয়ার প্রোভাইডার) স্বীকৃতিপ্রাপ্ত হাসপাতালেই এই সুবিধা পাওয়া যাবে। এই ৩০টি হাসপাতালের তালিকায় কলকাতার বিভিন্ন বড় হাসপাতালের পাশাপাশি শহরতলির একাধিক হাসপাতাল ও নার্সিংহোমও রয়েছে।

বিভিন্ন বেসরকারি হাসপাতাল বা নার্সিংহোম মাঝেমধ্যেই বিলে কারচুপি বা ভুয়ো বিল পেশ করে টাকা নিচ্ছে বলে স্বাস্থ্যকর্তাদের পর্যবেক্ষণ। ভুয়ো বিল আটকাতেও কড়া পদক্ষেপ নিচ্ছে সরকার। বিলের ৩০ শতাংশের ‘র‍্যান্ডম অডিট’ হবে। এর জন্য ২০০ জন চিকিৎসককে নিয়ে দল গড়া হয়েছে। সাধারণত বিলগুলি প্রথমে পরীক্ষা করে ‘টিপিএ’ বা তৃতীয় পক্ষ। এই প্রক্রিয়া চলাকালীন গড়মিল দেখা দিলে যে-টাকা দেওয়া হয়েছিল, সংশ্লিষ্ট হাসপাতালকে তা ফেরত দিতে হবে। যে-টিপিএ সংস্থা গরমিলযুক্ত বিলে ছাড়পত্র দেবে, সমান অঙ্কের জরিমানা করা হবে তাদেরও।

পাশাপাশি, রাজ্য সরকারের তরফে মুর্শিদাবাদ ও মালদায় কেবলমাত্র জরুরি কোনো পরিস্থিতিতেই স্বাস্থ্যসাথীর অধীনে অর্থোপেডিক অস্ত্রোপচার করার নির্দেশ দেওয়া হয়েছে। দুই জেলাতেই বেসপকারি হাসপাতালগুলিতে যেন স্বাস্থ্যসাথী প্রকল্পের অধীনে সাধারণ অর্থোপেডিকের অস্ত্রোপচার না করা হয়, তার দিকে নজর দিতে বলা হয়েছে। দুই জেলারই মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের এই সংক্রান্ত রিপোর্ট রাজ্য় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের কাছে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: অমর একুশে: আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহিদদের শ্রদ্ধা কলকাতা জুড়ে

সাম্প্রতিকতম

নয়া মডেলের স্মার্টফোন বাজারে আনল স্যামসাঙ, গ্যালাক্সি এম৩৫ ৫জি

বিখ্যাত বৈদ্যুতিক সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা স্যামসাঙ তাদের ‘এম’ সিরিজের অধীনে নয়া মডেলের স্যামসাঙ গ্যালাক্সি...

বাড়ির কোনদিকের দেওয়ালে পারিবারিক ছবি রাখবেন, কী বলছে বাস্তুশাস্ত্র

আমরা প্রত্যেকেই প্রিয়জনের সঙ্গে কাটানো ব্যক্তিগত স্মরণীয় প্রিয় মুহুর্তকে ক্যামরাবন্দি করে ছবির আকারে রেখে...

নিট সংশোধিত মেধা তালিকা প্রকাশ, শীর্ষ স্থানাধিকারীর সংখ্যা ৬১ থেকে নামল ১৭-য়

স্নাতক স্তরের ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট (NEET-UG)-এর চূড়ান্ত পুনঃসংশোধিত ফলাফল এবং সংশোধিত মেধা তালিকা...

তেঁতুল জলেই ঝরুক মেদ, তেঁতুলে ঠেকান ডায়াবেটিস, সারান পেপটিক আলসার

ডাল হোক কিংবা সবজির তরকারি, রান্নায় টক স্বাদ আনতে জুড়ি মেলা ভার তেঁতুলের ক্বাথের।...

আরও পড়ুন

প্রয়াত প্রাক্তন কারামন্ত্রী বিশ্বনাথ চৌধুরীর, ক্যানসারের সঙ্গে দীর্ঘদিন লড়াইয়ের পর শেষ নিঃশ্বাস ত্যাগ

দীর্ঘদিন ক্যানসারে আক্রান্ত থেকে এসএসকেএম হাসপাতালে প্রাক্তন কারামন্ত্রী বিশ্বনাথ চৌধুরী প্রয়াত। বয়স হয়েছিল ৮৩ বছর। বালুরঘাটে তাঁর মরদেহ নিয়ে যাওয়া হবে।

আটকে একাধিক বিল, রাজভবনকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট

কলকাতা: রাজ্যের একাধিক বিল রাজভবনে আটকে আছে। রাজ্যপাল সিভি আনন্দ বোস সই করছেন না,...

দুর্গাপুজো কমিটিগুলির জন্য সরকারি অনুদান বৃদ্ধি, বিদ্যুৎ বিলে বাড়ছে ছাড়ও, ঘোষণা মুখ্যমন্ত্রীর

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দুর্গাপুজো কমিটিগুলির জন্য অনুদান বাড়ানোর ঘোষণা করেছেন। চলতি বছর ৪৩ হাজার ক্লাবকে ৮৫ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে, যা ২০২৫ সালে এক লক্ষ টাকায় পৌঁছাবে। বিদ্যুৎ বিলে ৭৫ শতাংশ ছাড়ের কথাও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।
ইন্টারভিউয়ে কীরকম শরীরী ভঙ্গিমা থাকা উচিত বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী?