Home খবর রাজ্য ‘২০২৪ সালের মার্চ মাসের মধ্যে সিএএ, কেউ থামাতে পারবে না’, বাংলায় এসে...

‘২০২৪ সালের মার্চ মাসের মধ্যে সিএএ, কেউ থামাতে পারবে না’, বাংলায় এসে ঘোষণা কেন্দ্রীয় মন্ত্রী অজয় ​​মিশ্রর

0

কলকাতা: ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে নাগরিকত্ব (সংশোধনী) আইন (CAA) কার্যকর করার দাবি করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় ​​মিশ্র। রবিবার (২৬ নভেম্বর) উত্তর ২৪ পরগনা জেলার ঠাকুর নগরে এসেছিলেন তিনি। সেখানে তিনি বলেন, “নাগরিকত্ব (সংশোধন) আইনের চূড়ান্ত খসড়া আগামী বছরের ৩০ মার্চের মধ্যে তৈরি হয়ে যাবে বলে আশা করা হচ্ছে।” স্থানীয় বিজেপি সাংসদ ও কেন্দ্রীয় মন্ত্রী শান্তনু ঠাকুরের বাড়িতে এসেছিলেন অজয় মিশ্র।

রাস পূর্ণিমার উপলক্ষ্যে রবিবার ঠাকুরনগরে বিজেপি সাংসদ শান্তনু ঠাকুরের বাড়িতে আসেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র। হরিচাঁদ-গুরুচাঁদের পুজো দেন তিনি। কেন্দ্রীয় মন্ত্রী বলেন, “নাগরিকত্ব আইন শীঘ্রই কার্যকর হবে। যেসব সমস্যা রয়েছে, তা দূর করার চেষ্টা চলছে”।

এখানে মতুয়া সম্প্রদায়ের অনুষ্ঠানে বক্তৃতা করার সময় উত্তরপ্রদেশের বিজেপি সাংসদ অজয় মিশ্র বলেন, “গত কয়েক বছরে সিএএ বাস্তবায়নের প্রক্রিয়া গতি পেয়েছে। কিছু সমস্যার সমাধান করা হচ্ছে। মতুয়াদের নাগরিকত্ব কেউ অস্বীকার করতে পারবে না। তাঁদের অধিকার কেড়ে নেওয়া যাবে না। সিএএর চূড়ান্ত খসড়া আগামী বছরের মার্চের মধ্যে বাস্তবায়নের জন্য তৈরি হয়ে যাবে বলে আশা করা হচ্ছে। তারপরই আইন কার্যকর হবে”।

সাংবাদিক সম্মেলন করে অজয় মিশ্র জানান, যাঁরা ২০১৪ সালের আগে এদেশে এসেছিলেন তাঁরা সকলেই নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন। যাঁদের কাছে কোনও নথিপত্র নেই, তাঁরাও আবেদন করতে পারবেন । ততদিন পর্যন্ত শান্তনু ঠাকুরের সই করা মতুয়াদের দেওয়া যে কার্ড সেই কার্ড দিয়ে তাঁরা কাজ চালাতে পারবেন।

তাঁর কথায়, ”মতুয়াদের নাগরিকত্বের জন্য কেন্দ্রীয় সরকার চেষ্টা করছে। নাগরিকত্ব নিয়ে অমিত শাহ লোকসভায় কথা বলেছিলেন। শান্তনু ঠাকুরও চেষ্টা করছেন। আসলে মতুয়াদের নাগরিকত্ব দেওয়ার যে প্রক্রিয়া, সেটা অনেক আগেই শুরু হয়ে গিয়েছে”।

এদিন তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধেও সরব হন তিনি। তিনি বলেন, সিএএ কার্যকর হওয়া নিয়ে বাধা দিচ্ছে রাজ্য সরকার। এই রাজ্যের মুখ্যমন্ত্রী মতুয়াদের সহযোগিতা করার জায়গায় বঞ্চিত করছে।

আরও পড়ুন: “কখনও ভুলতে পারি না…”, ‘মন কি বাত’-এ ২৬/১১-এর মুম্বই হামলা স্মরণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version