Home খবর রাজ্য ইউপিএ-র নাম বদলে যেতে পারে, বেঙ্গালুরুতে বিরোধী বৈঠকের আবহে নয়া জল্পনা

ইউপিএ-র নাম বদলে যেতে পারে, বেঙ্গালুরুতে বিরোধী বৈঠকের আবহে নয়া জল্পনা

0
বৈঠকে বিরোধীরা। ফাইল ছবি

২০২৪-এর লোকসভা নির্বাচনে বিজেপির বিরুদ্ধে লড়াইয়ের জন্য একটি যৌথ কৌশল তৈরি করতে ফের বৈঠকে বিরোধী দলের শীর্ষ নেতৃত্ব। পটনার পর সোম-মঙ্গলবার বেঙ্গালুরুতে দ্বিতীয় বৈঠকে বিরোধীরা। সূত্রের খবর, মেগা বৈঠকের সময় বিরোধী জোটের নতুন নামকরণ নিয়েও সিদ্ধান্ত নেওয়ার সম্ভাবনা রয়েছে।

কেন বৈঠকে বিরোধীরা

সূত্রের মতে, প্রস্তাবিত বিজেপি-বিরোধী শক্তির একটি সাধারণ ন্যূনতম কর্মসূচি থাকবে। রাজ্যস্তরের আসন ভাগাভাগি নিয়েও আলোচনা করা হবে দু’দিনের বৈঠকে। সম্ভবত আগামী বছরের লোকসভা নির্বাচনের জন্য জোটের জন্য সাধারণ ন্যূনতম কর্মসূচি এবং সমন্বয়ের খসড়া তৈরির জন্য একটি উপ-কমিটি গঠন করা হবে। এ ছাড়াও বিরোধী দলগুলোর যৌথ প্রচার কর্মসূচি তৈরির জন্য একটি উপ-কমিটি গঠন করা হবে। ওই কমিটিই মিছিল-মিটিং এবং আন্দোলনের রূপরেখা তৈরি করবে।

বিরোধী দলগুলির বেঙ্গালুরুর বৈঠক বিভিন্ন কারণে উল্লেখযোগ্য হতে চলেছে। এ বারের বৈঠকে শক্তিবৃদ্ধি হতে পারে বিরোধী জোটের। পটনার বৈঠকে ১৭টি বিরোধী দল যোগ দিয়েছিল। এ বার আরও কিছু নতুন দল জোটে যোগ দিতে চলেছে বলে সূত্রের খবর।

এ দিনের বৈঠকে অন্তত পক্ষে ২০টিরও বেশি দল অংশ নেওয়ার কথা। সূত্রটি জানিয়েছে, কংগ্রেস, তৃণমূল কংগ্রেস এবং আম আদমি পার্টি-সহ ওই সব বিজেপি-বিরোধী দলগুলির নতুন জোটকে আর ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স বা ইউপিএ বলা হবে না।

ইউপিএ কী

এর আগে কংগ্রেসের নেতৃত্বে তৈরি হয়েছিল ইউপিএ। ওই জোট ২০০৪ থেকে ২০১৪ সাল পর্যন্ত কেন্দ্রের ক্ষমতায় ছিল। এর চেয়ারপার্সন কংগ্রেসের প্রাক্তন সভানেত্রী সোনিয়া গান্ধী।

এখন, ২০২৪ সালের লোকসভা ভোটের আগে প্রস্তাবিত বিরোধী জোটের নতুন নামকরণ হবে কি না জানতে চাইলে, কংগ্রেসের সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল বলেন, এ বিষয়ে একা সিদ্ধান্ত নিচ্ছে না কংগ্রেস। বৈঠকের সময় একটি সম্মিলিত সিদ্ধান্ত নেওয়া হবে।

আরও পড়ুন: ‘৫ মাসের মধ্যে পড়ে যাবে তৃণমূলের সরকার’‌, শান্তনুর ‘গ্যারান্টি’তে সায় সুকান্তর

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version