Homeখবররাজ্যআবহাওয়ার ভোলবদল, বৃষ্টি-কালবৈশাখীর পূর্বাভাস

আবহাওয়ার ভোলবদল, বৃষ্টি-কালবৈশাখীর পূর্বাভাস

প্রকাশিত

কলকাতা: রবিবার মায়ানমারে আছড়ে পড়েছে ‘মোকা’, বাংলায় কোনো প্রভাব পড়েনি। আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী দু’দিন দক্ষিণবঙ্গ শুষ্ক থাকবে। তবে ১৭ থেকে ২০ মে পর্যন্ত দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত ঝড়-বৃষ্টির সম্ভাবনা।

ইতিমধ্যেই কলকাতায় পারদ নেমেছে স্বাভাবিকের নীচে। গত সপ্তাহের তাপপ্রবাহের পর নতুন সপ্তাহের প্রথম কাজের দিন অপেক্ষাকৃত কম গরমেই শুরু হয়েছে দিন। এরমধ্যেই কালবৈশাখীর পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানিয়েছে, আজ কলকাতাসহ দক্ষিণবঙ্গের একাধিক জেলাতেই কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে।

এমনিতে গত কয়েকদিনে প্রবল গরম পড়েছিল। পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছিল। এমনকি উত্তরবঙ্গেও পারদ ৩৮ পেরিয়ে যায়। এই তীব্র গরমের ফলে মাটি তপ্ত হয়ে রয়েছে। যার ফলে পশ্চিমবঙ্গের উপরে স্থানীয় ভাবে নিম্নচাপ বলয় তৈরি হয়ে গিয়েছে। এর পাশাপাশি গোটা রাজ্যেই প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকিয়ে দিয়েছে মোকা। আবহাওয়াবিদদের মতে, দক্ষিণবঙ্গে ১৫ থেকে ২১ তারিখের মধ্যে অন্তত তিনটে শক্তিশালী কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে স্বল্প সময়ের বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সে ভাবে সরাসরি কোনো প্রভাব না পড়লেও মোকার পরোক্ষ প্রভাবে দিনভর বঙ্গের জেলায় জেলায় ছিল মেঘ-রোদের খেলা। আবহাওয়া দফতর সূত্রে খবর, সোমবার বাঁকুড়া, বীরভূম, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। তবে এর পর থেকে সাময়িক হাওয়া বদলের সম্ভাবনা। মঙ্গলবার বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া এবং মুর্শিদাবাদে।

অন্য দিকে, রোজই ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গে। কিন্তু আগামী ৭২ ঘণ্টা বিশেষ ভাবে উল্লেখযোগ্য। কারণ এই সময় ব্যাপক আকারে ঝড় দেখতে পারে উত্তরবঙ্গ। সেই সঙ্গে হতে পারে শিলাবৃষ্টিও। ভারী বৃষ্টির সম্ভাবনাও থাকছে আগামী ৭২ ঘণ্টায়। মালদা, উত্তর এবং দক্ষিণ দিনাজপুরেও পূর্বাভাস একই রকম।

সাম্প্রতিকতম

নয়া মডেলের স্মার্টফোন বাজারে আনল স্যামসাঙ, গ্যালাক্সি এম৩৫ ৫জি

বিখ্যাত বৈদ্যুতিক সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা স্যামসাঙ তাদের ‘এম’ সিরিজের অধীনে নয়া মডেলের স্যামসাঙ গ্যালাক্সি...

বাড়ির কোনদিকের দেওয়ালে পারিবারিক ছবি রাখবেন, কী বলছে বাস্তুশাস্ত্র

আমরা প্রত্যেকেই প্রিয়জনের সঙ্গে কাটানো ব্যক্তিগত স্মরণীয় প্রিয় মুহুর্তকে ক্যামরাবন্দি করে ছবির আকারে রেখে...

নিট সংশোধিত মেধা তালিকা প্রকাশ, শীর্ষ স্থানাধিকারীর সংখ্যা ৬১ থেকে নামল ১৭-য়

স্নাতক স্তরের ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট (NEET-UG)-এর চূড়ান্ত পুনঃসংশোধিত ফলাফল এবং সংশোধিত মেধা তালিকা...

তেঁতুল জলেই ঝরুক মেদ, তেঁতুলে ঠেকান ডায়াবেটিস, সারান পেপটিক আলসার

ডাল হোক কিংবা সবজির তরকারি, রান্নায় টক স্বাদ আনতে জুড়ি মেলা ভার তেঁতুলের ক্বাথের।...

আরও পড়ুন

প্রয়াত প্রাক্তন কারামন্ত্রী বিশ্বনাথ চৌধুরীর, ক্যানসারের সঙ্গে দীর্ঘদিন লড়াইয়ের পর শেষ নিঃশ্বাস ত্যাগ

দীর্ঘদিন ক্যানসারে আক্রান্ত থেকে এসএসকেএম হাসপাতালে প্রাক্তন কারামন্ত্রী বিশ্বনাথ চৌধুরী প্রয়াত। বয়স হয়েছিল ৮৩ বছর। বালুরঘাটে তাঁর মরদেহ নিয়ে যাওয়া হবে।

আটকে একাধিক বিল, রাজভবনকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট

কলকাতা: রাজ্যের একাধিক বিল রাজভবনে আটকে আছে। রাজ্যপাল সিভি আনন্দ বোস সই করছেন না,...

দুর্গাপুজো কমিটিগুলির জন্য সরকারি অনুদান বৃদ্ধি, বিদ্যুৎ বিলে বাড়ছে ছাড়ও, ঘোষণা মুখ্যমন্ত্রীর

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দুর্গাপুজো কমিটিগুলির জন্য অনুদান বাড়ানোর ঘোষণা করেছেন। চলতি বছর ৪৩ হাজার ক্লাবকে ৮৫ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে, যা ২০২৫ সালে এক লক্ষ টাকায় পৌঁছাবে। বিদ্যুৎ বিলে ৭৫ শতাংশ ছাড়ের কথাও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।
ইন্টারভিউয়ে কীরকম শরীরী ভঙ্গিমা থাকা উচিত বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী?