Homeখবররাজ্যপুজোর শেষবেলায় বৃষ্টির চোখ রাঙানি, এগোচ্ছে ঘূর্ণিঝড় 'হামুন'

পুজোর শেষবেলায় বৃষ্টির চোখ রাঙানি, এগোচ্ছে ঘূর্ণিঝড় ‘হামুন’

প্রকাশিত

কলকাতা: পুজোর শেষবেলায় দুর্যোগের দাপাদাপি। দুপুর গড়াতেই ভিজেছে নবমীর কলকাতা। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে অন্য বেশ কিছু জেলাতেও দুপুর নাগাদ বেশ কিছুটা সময় ধরে ঝমঝমিয়ে হয়েছে বৃষ্টি। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, কলকাতা-সহ উপকূলবর্তী জেলাগুলিতেও চলবে বৃষ্টি মঙ্গলবারেও। একদিকে পুজোর আনন্দ মাটি হওয়ার আশঙ্কা, অন্যদিকে বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি পরিণত হয়েছে ঘূর্ণিঝড়ে। যার নাম দেওয়া হয়েছে ‘হামুন’।

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘হামুন’-এ রূপ নেওয়ার পর আগামীকাল বুধবার দুপুরের মধ্যে তা উপকূলে আঘাত হানতে পারে। ঘূর্ণিঝড়ের প্রভাবে সৃষ্টি হওয়া মেঘমালার অগ্রভাগ বাংলাদেশের উপকূলীয় এলাকায় প্রবেশ করেছে। যার প্রভাবে রাজধানী-সহ দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টি শুরু হয়েছে।

আবহাওয়াবিদেরা জানাচ্ছেন, বুধবার (২৫ অক্টোবর) নাগাদ বাংলাদেশের খেপুপাড়া এবং চট্টগ্রামের মধ্য দিয়ে ঘূর্ণিঝড়টি স্থলভূমিতে প্রবেশ করতে পারে। তবে তত ক্ষণে সেটি দুর্বল হয়ে আবার গভীর নিম্নচাপে পরিণত হবে বলেই মনে করা হচ্ছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে আজ মঙ্গলবার ও কাল বুধবার বাংলাদেশের উপকূল-সহ সারা দেশে ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। এ পরিস্থিতিতে বাংলাদেশের তিনটি বন্দর ও উপকূলে ৩ নম্বর সতর্কসংকেতের জায়গায় ৪ নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে সেদেশের উপকূল-সহ সারা দেশের প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এ দিকে, বঙ্গোপসাগরে ঘনিয়ে ওঠা নিম্নচাপের জেরে ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় সোমবার বেলা থেকে শুরু হয়েছে বৃষ্টি। সোমবারের পর মঙ্গলেও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ভারী থেকে মাঝারি বৃষ্টির বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া এবং হুগলিতে দু’এক জায়গাতে। দশমী এবং একাদশীর দিন ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে দক্ষিণবঙ্গে। এর পাশাপাশি উত্তরবঙ্গেও বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস।

প্রসঙ্গত, সোমবার রাতে পূর্বাভাসে গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড় ‘হামুন’ তৈরি হয়েছে। ‘হামুন’ নামটি ইরানের দেওয়া। ‘হামুন’ শব্দের অর্থ সমতল ভূমি বা পৃথিবী।

আরও পড়ুন: বাংলাদেশে মালগাড়ির সঙ্গে যাত্রীবাহী ট্রেনের ধাক্কা, মৃত অন্তত ১৭

সাম্প্রতিকতম

সুচিত্রা-কণিকার জন্মশতবর্ষে ‘বৈতালিক’-এর শ্রদ্ধাঞ্জলি, মন ছুঁয়ে যাওয়া পরিবেশনা ‘দুই কন্যা’  

শম্ভু সেন পিঠোপিঠি দুই কন্যা। বয়সের তফাত এক মাসও নয়। একজনের জন্ম ১৯২৪-এর সেপ্টেম্বরে, অন্যজনের...

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

৬০ বছর বয়সে মাথায় উঠল মিস ইউনিভার্স বুয়েনস আইরেসের মুকুট, জেনে নিন আলেজান্দ্রা মারিসা রদ্রিগেজের সম্পর্কে

এর আগে থেকে ১৮ থেকে ২৮ বছর বয়সি কোনও মহিলা এই প্রতিযোগিতার অংশ নিতে পারতেন। কিন্তু আয়োজক সংস্থার পক্ষ থেকে বয়স সীমা তুলে নেওয়া হয়। তার পরই তাঁর এই জয় আসে।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

আরও পড়ুন

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

প্রথম বাংলাদেশী মহিলা হিসাবে সন্তানের পূর্ণ অভিভাবকত্ব পেলেন অভিনেত্রী বাঁধন

র আগে বাংলাদেশের কোনও মহিলা এই অধিকার পাননি, মানে পূর্ণ অভিভাবকের স্বীকৃতি পাননি। সেই স্বীকৃতিই পেলেন বাঁধন। অভিনেত্রীর মুখে এখন চওড়া হাসি।

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...