Homeখবররাজ্য'পশ্চিমবঙ্গ দিবস' পালন ইস্যুতে রাজ্যপালকে চিঠি মুখ্যমন্ত্রীর, কী কারণে বিতর্ক

‘পশ্চিমবঙ্গ দিবস’ পালন ইস্যুতে রাজ্যপালকে চিঠি মুখ্যমন্ত্রীর, কী কারণে বিতর্ক

প্রকাশিত

কলকাতা: রাজভবনে ‘পশ্চিমবঙ্গ দিবস’ পালনের জন্য অনুষ্ঠানের আয়োজন রাজ্যপালের। ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার রাতেই চিঠি পাঠিয়ে রাজ্যপালকে পশ্চিমবঙ্গ দিবস পালন না করার অনুরোধ জানিয়েছেন মমতা। রাতে নবান্ন থেকে চিঠি পৌঁছোয় রাজভবনে। তবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তি সত্ত্বেও মঙ্গলবার রাজভবনে পালিত হচ্ছে ‘পশ্চিমবঙ্গ দিবস’। খুব স্বাভাবিকভাবেই এই ঘটনাকে সামনে রেখে রাজনৈতিক তরজাও শুরু।

ফোনে কথোপকথন, পরে চিঠি

মঙ্গলবার রাজভবনে পশ্চিমবঙ্গ দিবসের আয়োজন করা হয়েছে। সেই অনুষ্ঠানে অংশ নেবেন রাজ্যের রাজ্যপাল। সোমবার এই সংক্রান্ত বিষয় নিয়ে কথা বলতে রাজ্যপালকে ফোন করেন মুখ্যমন্ত্রী। দীর্ঘক্ষণ কথা হয় তাঁদের মধ্যে। পরে নবান্ন থেকে একটি চিঠি পাঠানো হয় রাজভবনে।

কী কারণে আপত্তি মমতার

চিঠিতে মুখ্যমন্ত্রীর সঙ্গে রাজ্যপালের কথপোকথনের কথাও উল্লেখ করা হয়েছে। মমতা লিখেছেন, ‘‘আপনার সঙ্গে কথপোকথনের সময় আপনি সম্মত হয়েছেন যে একতরফা ভাবে এবং কোনো রকম আলোচনা ছাড়া পশ্চিমবঙ্গ দিবসের ঘোষণা করা ঠিক নয়। আপনি আমাকে আশ্বস্ত করেছেন যে এই ধরনের কোনো অনুষ্ঠানের আয়োজন আপনি করবেন না।’’

চিঠিতে মমতা আরও লেখেন, “পশ্চিমবঙ্গের জন্ম কোনও বিশেষ দিনে হয়নি। আমরা বাংলায় জন্মেছি, বড় হয়েছি। কখনও এখানে কোনো দিন পশ্চিমবঙ্গ দিবসের মতো কোনো অনুষ্ঠান হতে দেখিনি। এই ধরনের অনুষ্ঠান কোনো রাজনৈতিক দল নিজেদের প্রতিহিংসার রাজনীতির জন্য করতেই পারে, কিন্তু এই ধরনে কোনো অনুষ্ঠানের সঙ্গে সরকারের কোনো যোগাযোগ নেই।”

নেপথ্যে গেরুয়া শিবিরের ইন্ধন?

রাজনৈতিক মহলের একাংশের মতে, দেশভাগের যন্ত্রণাকে উস্কে দিতে যে অনুষ্ঠান আয়োজনের নেপথ্যে গেরুয়া শিবিরের ইন্ধন রয়েছে। গেরুয়া শিবিরের দাবি, শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নেতৃত্বে ১৯৪৭ সালের ২০ জুন আনুষ্ঠানিক ভাবে ভারতের অংশ হিসাবে স্বীকৃত হয়েছিল পশ্চিমবঙ্গ। তাঁর দাবি ছিল, ভারতকে ভাগ করলে বাংলাকে ভাগ করে বাংলার হিন্দুপ্রধান এলাকাগুলিকে নিয়ে পশ্চিমবঙ্গ রাজ্য তৈরি করতে হবে। যা হিন্দুপ্রধান ভারতের অংশ হবে। এর আগে জগদীপ ধনকড় রাজভবনে পশ্চিমবঙ্গ দিবস পালন করতেন।

সাম্প্রতিকতম

গার্ডেননরিচ কাণ্ডে সম্পূর্ণ রিপোর্ট জমা পড়ার আগে ৩ ইঞ্জিনিয়ারকে সাসপেন্ড করল পুরসভা

বহুতল ভেঙে পড়ার পর ঘটনার তদন্ত করতে সাত সদস্যের একটি কমিটি গঠন করে কলকাতা পুরসভা। এই কমিটিকে মোট আটটি বিষয়ে তদন্ত করতে নির্দেশ দেওয়া হয়েছিল। শুক্রবার ওই কমিটি ছ’টি বিষয়ের তদন্ত রিপোর্ট পুর কমিশনার ধবল জৈনের কাছে জমা দেয়।

কেন বোর্নভিটাকে স্বাস্থ্যকর পানীয় নয় বলল কেন্দ্র?

খাদ্য সুরক্ষা এবং নিয়ামক (এফএসএস) আইন (২০০৬) অনুযায়ী স্বাস্থ্যকর পানীয়ের কোনও নির্দিষ্ট সংজ্ঞা নেই। এনসিপিসিআর তদন্তে দেখে যে, বোর্নভিটায় রয়েছে নির্ধারিত মাত্রার অতিরিক্ত চিনি।

এক অভিনব কৌশলে ভোট প্রচার যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের

কলকাতা: এক অভিনব কায়দায় প্রচার করতে দেখা গেল যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের। গ্রামাঞ্চলে...

ঘণ্টায় গতিবেগ ২২০০ কিমি, উন্নত র‍্যাডার… এই মারাত্মক ৯৭টি যুদ্ধবিমান পাচ্ছে ভারতীয় বায়ুসেনা

নয়াদিল্লি: দেশীয় যুদ্ধবিমান তেজস এমকে ১এ কেনার জন্য টেন্ডার জারি করেছে প্রতিরক্ষামন্ত্রক। ভারতীয় বিমান...

আরও পড়ুন

এক অভিনব কৌশলে ভোট প্রচার যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের

কলকাতা: এক অভিনব কায়দায় প্রচার করতে দেখা গেল যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের। গ্রামাঞ্চলে...

জ্যোতিপ্রিয়র বোলপুর-সল্টলেকের বাড়ি বাজেয়াপ্ত, রেশন দুর্নীতি মামলায় বিপুল সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি

কলকাতা: রাজ্যের প্রাক্তন মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক-সহ তিনজনের বিপুল সম্পত্তি বাজেয়াপ্ত করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।...

পাহাড়ে নিয়োগ দুর্নীতিতে পার্থর বিরুদ্ধে এফআইআর করল রাজ্য সরকার 

কলকাতা: জিটিএ-তে শিক্ষক নিয়োগ মামলায় রাজ্য সরকারের এফআইআর। রাজ্য সরকারের করা সেই এফআইআর-এ শাসক...