Homeখবররাজ্য'পশ্চিমবঙ্গ দিবস' পালন ইস্যুতে রাজ্যপালকে চিঠি মুখ্যমন্ত্রীর, কী কারণে বিতর্ক

‘পশ্চিমবঙ্গ দিবস’ পালন ইস্যুতে রাজ্যপালকে চিঠি মুখ্যমন্ত্রীর, কী কারণে বিতর্ক

প্রকাশিত

কলকাতা: রাজভবনে ‘পশ্চিমবঙ্গ দিবস’ পালনের জন্য অনুষ্ঠানের আয়োজন রাজ্যপালের। ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার রাতেই চিঠি পাঠিয়ে রাজ্যপালকে পশ্চিমবঙ্গ দিবস পালন না করার অনুরোধ জানিয়েছেন মমতা। রাতে নবান্ন থেকে চিঠি পৌঁছোয় রাজভবনে। তবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তি সত্ত্বেও মঙ্গলবার রাজভবনে পালিত হচ্ছে ‘পশ্চিমবঙ্গ দিবস’। খুব স্বাভাবিকভাবেই এই ঘটনাকে সামনে রেখে রাজনৈতিক তরজাও শুরু।

ফোনে কথোপকথন, পরে চিঠি

মঙ্গলবার রাজভবনে পশ্চিমবঙ্গ দিবসের আয়োজন করা হয়েছে। সেই অনুষ্ঠানে অংশ নেবেন রাজ্যের রাজ্যপাল। সোমবার এই সংক্রান্ত বিষয় নিয়ে কথা বলতে রাজ্যপালকে ফোন করেন মুখ্যমন্ত্রী। দীর্ঘক্ষণ কথা হয় তাঁদের মধ্যে। পরে নবান্ন থেকে একটি চিঠি পাঠানো হয় রাজভবনে।

কী কারণে আপত্তি মমতার

চিঠিতে মুখ্যমন্ত্রীর সঙ্গে রাজ্যপালের কথপোকথনের কথাও উল্লেখ করা হয়েছে। মমতা লিখেছেন, ‘‘আপনার সঙ্গে কথপোকথনের সময় আপনি সম্মত হয়েছেন যে একতরফা ভাবে এবং কোনো রকম আলোচনা ছাড়া পশ্চিমবঙ্গ দিবসের ঘোষণা করা ঠিক নয়। আপনি আমাকে আশ্বস্ত করেছেন যে এই ধরনের কোনো অনুষ্ঠানের আয়োজন আপনি করবেন না।’’

চিঠিতে মমতা আরও লেখেন, “পশ্চিমবঙ্গের জন্ম কোনও বিশেষ দিনে হয়নি। আমরা বাংলায় জন্মেছি, বড় হয়েছি। কখনও এখানে কোনো দিন পশ্চিমবঙ্গ দিবসের মতো কোনো অনুষ্ঠান হতে দেখিনি। এই ধরনের অনুষ্ঠান কোনো রাজনৈতিক দল নিজেদের প্রতিহিংসার রাজনীতির জন্য করতেই পারে, কিন্তু এই ধরনে কোনো অনুষ্ঠানের সঙ্গে সরকারের কোনো যোগাযোগ নেই।”

নেপথ্যে গেরুয়া শিবিরের ইন্ধন?

রাজনৈতিক মহলের একাংশের মতে, দেশভাগের যন্ত্রণাকে উস্কে দিতে যে অনুষ্ঠান আয়োজনের নেপথ্যে গেরুয়া শিবিরের ইন্ধন রয়েছে। গেরুয়া শিবিরের দাবি, শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নেতৃত্বে ১৯৪৭ সালের ২০ জুন আনুষ্ঠানিক ভাবে ভারতের অংশ হিসাবে স্বীকৃত হয়েছিল পশ্চিমবঙ্গ। তাঁর দাবি ছিল, ভারতকে ভাগ করলে বাংলাকে ভাগ করে বাংলার হিন্দুপ্রধান এলাকাগুলিকে নিয়ে পশ্চিমবঙ্গ রাজ্য তৈরি করতে হবে। যা হিন্দুপ্রধান ভারতের অংশ হবে। এর আগে জগদীপ ধনকড় রাজভবনে পশ্চিমবঙ্গ দিবস পালন করতেন।

সাম্প্রতিকতম

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে।

এবার তারকা প্রচার তালিকা থেকেও বাদ, অনুগামীদের দেখে কেঁদে ফেললেন কুণাল

বৃহস্পতিবার যে ৪০ জনের তারকা প্রকাশিত হয়েছে সেই তালিকায় নাম রয়েছে দলের শীর্ষ নেতৃত্ব ছাড়াও দেব, সায়ন্তিকা, সোহম থেকে অদিতি মুন্সির। কিন্তু নাম নেই কুণালের।

সোনার দাম আবারও বাড়ল, জানুন কোথায় কত

গত সপ্তাহে সোনার দাম ক্রমাগত কমার পর এ সপ্তাহে সোনার দাম বাড়তে দেখা যাচ্ছে।...

২০২৫-এর মাধ্যমিক পরীক্ষা কবে থেকে শুরু, ২৪-এর ফল প্রকাশ করে জানিয়ে দিল পর্ষদ

এ বছর মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ৭,৬৫,২৫২ জন। পাশের হার বৃদ্ধি পেয়ে হয়েছে ৮৬.৩১ শতাংশ।

আরও পড়ুন

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...