Homeখবররাজ্যপয়লা বৈশাখ পর্যন্ত লাগাতার বাড়বে তাপমাত্রা, জেলায় জেলায় তাপপ্রবাহের সতর্কতা

পয়লা বৈশাখ পর্যন্ত লাগাতার বাড়বে তাপমাত্রা, জেলায় জেলায় তাপপ্রবাহের সতর্কতা

প্রকাশিত

কলকাতা: রাজ্যের বেশ কিছু এলাকায় তাপমাত্রা পৌঁছে গিয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। পয়লা বৈশাখ পর্যন্ত লাগাতার বাড়বে তাপমাত্রা। বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই। আলিপুর আবহাওয়া দফতর জানাল, আগামী সপ্তাহের শুরু থেকেই তাপপ্রবাহের পরিস্থিতি তৈরির আশঙ্কা।

বৃহস্পতিবার কলকাতায় দুপুর আড়াইটেয় তাপমাত্রা ছিল ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস। বিধাননগরে দুপুর আড়াইটেয় তাপমাত্রা ছিল ৩৭.৬ ডিগ্রি সেলসিয়াস। একই সময় বাঁকুড়ায় পারদ পৌঁছে গিয়েছিল ৩৮.২ ডিগ্রি সেলসিয়াসে। আসানসোল (৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস) এবং শ্রীনগরের (৩৬.৮ ডিগ্রি সেলসিয়াস) তাপমাত্রা ৪০ ডিগ্রির দিকে ক্রমশ এগিয়ে চলেছে।

হাওয়া অফিস সতর্কতা জারি করে বলেছে, আগামী সপ্তাহে কোথাও কোথাও তাপপ্রবাহ হতে পারে। ১০ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত দক্ষিণবঙ্গের কিছু জেলা এবং উত্তরে মালদহ ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহ হতে পারে। বৃহস্পতিবার এক সাংবাদিক বৈঠকে পূর্বাঞ্চলীয় আবহাওয়া অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, পয়লা বৈশাখ পর্যন্ত রাজ্যে বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। তিনি আরও বলেন, রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে। ৬ থেকে ৯ এপ্রিল বৃদ্ধির হার কম থাকলেও ১০ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত দ্রুত বাড়বে সর্বোচ্চ তাপমাত্রা।

আবহাওয়াবিদদের মতে, গত বছর গ্রীষ্মের মরশুমে কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই আটকে পড়েছিল। তবে এ বার তেমনটা হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। এর আগে ২০১৪ ও ২০১৬ সালের এপ্রিলে একাধিক দিনই কলকাতার তাপমাত্রা ৪০-এর উপরে ছিল। তবে ২০১৬ তার পর আর কলকাতার এপ্রিলের তাপমাত্রা চল্লিশে পৌঁছোয়নি।

অনুমান করা হচ্ছে, ১৪ এপ্রিল সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি পৌঁছে গেলেও অবাক হওয়ার কিছু থাকবে না! শুধু তাই নয়, এপ্রিল থেকে জুন অর্থাৎ বৈশাখ, জ্যৈষ্ঠ ও আষাঢ়ের প্রথম দিকটা দেশের বেশির ভাগ অংশেই দিনের তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় বেশি থাকবে। তার মধ্যে আছে পশ্চিমবঙ্গও।

আরও পড়ুন: মূল সুদের হার নিয়ে বড়ো সিদ্ধান্ত রিজার্ভ ব্যাঙ্কের, আপাতত অপরিবর্তিত রেপো রেট

সাম্প্রতিকতম

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে।

এবার তারকা প্রচার তালিকা থেকেও বাদ, অনুগামীদের দেখে কেঁদে ফেললেন কুণাল

বৃহস্পতিবার যে ৪০ জনের তারকা প্রকাশিত হয়েছে সেই তালিকায় নাম রয়েছে দলের শীর্ষ নেতৃত্ব ছাড়াও দেব, সায়ন্তিকা, সোহম থেকে অদিতি মুন্সির। কিন্তু নাম নেই কুণালের।

সোনার দাম আবারও বাড়ল, জানুন কোথায় কত

গত সপ্তাহে সোনার দাম ক্রমাগত কমার পর এ সপ্তাহে সোনার দাম বাড়তে দেখা যাচ্ছে।...

২০২৫-এর মাধ্যমিক পরীক্ষা কবে থেকে শুরু, ২৪-এর ফল প্রকাশ করে জানিয়ে দিল পর্ষদ

এ বছর মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ৭,৬৫,২৫২ জন। পাশের হার বৃদ্ধি পেয়ে হয়েছে ৮৬.৩১ শতাংশ।

আরও পড়ুন

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...