Homeখবররাজ্যরাজ্য জুড়ে ঝড়বৃষ্টি! কোথাও কোথাও স্থানীয় ভাবে বিপর্যয়ের আশঙ্কা

রাজ্য জুড়ে ঝড়বৃষ্টি! কোথাও কোথাও স্থানীয় ভাবে বিপর্যয়ের আশঙ্কা

প্রকাশিত

কলকাতা: আগামী কয়েকদিন নতুন করে ঝড়বৃষ্টির সম্ভাবনা রাজ্যে। এ বার হয়তো ঝড়ের তাণ্ডব কোথাও কোথাও স্থানীয় ভাবে বিপর্যয়ও ডেকে আনতে পারে বলে ধারণা আবহাওয়াবিদের।

গত সপ্তাহে বেশ কয়েকদিন ঝড়বৃষ্টির পর সেটা এখন কিছুটা বিরতি নিয়েছে। পুরোপুরি বিরতি নেয়নি, কারণ এখনও প্রায় রোজই দক্ষিণবঙ্গের কোথাও না কোথাও বিক্ষিপ্ত ভাবে তীব্র ঝড়বৃষ্টি হয়ে চলেছে। রবিবার রাতেও তা হয়েছে। তবে সামগ্রিক ভাবে গোটা দক্ষিণবঙ্গে ভালো ঝড়বৃষ্টির সম্ভাবনা নতুন করে তৈরি হয়েছে।

হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী শনিবার পর্যন্ত রাজ্য জুড়ে ঝড়বৃষ্টি ও বজ্রপাতের মাত্রা বাড়বে। ঝাড়খণ্ডের উপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার পাশাপাশি বঙ্গোপসাগর থেকে বেশি পরিমাণে জলীয় বাষ্প বায়ুমণ্ডলে ঢুকছে। তার জেরে ঝড়বৃষ্টির অনুকূল পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এই দফায় কলকাতা ও আশপাশের এলাকায় দু’দিন কালবৈশাখীর ঝড় ও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

গত কয়েকদিন ধরে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে অস্বস্তিকর গরম চলছে। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে তাপপ্রবাহ পরিস্থিতি সৃষ্টি হয়েছে। ঝড়বৃষ্টি হলে এই গরম থেকে সাময়িক স্বস্তি মিলবে। এই ঝড়বৃষ্টির আবহাওয়া গরমকে কিছুটা কমিয়ে রাখতে পারে। কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস এবং পশ্চিমাঞ্চলে ৩৯ ডিগ্রি সেলসিয়াসে থাকতে পারে।

আবহাওয়াবিদদের আশঙ্কা, ঝড় কোথাও কোথাও স্থানীয় ভাবে বিপর্যয় ডেকে আনতে পারে। অল্প সময়ের তীব্র বৃষ্টি এবং শিলাবৃষ্টির সম্ভাবনাও রয়েছে। এই দফায় তুলনামূলকভাবে বেশি বৃষ্টি পাবে উত্তরবঙ্গের হিমালয় সংলগ্ন পাঁচটি জেলা। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি এই পাঁচ জেলাতে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি চলবে। মঙ্গল ও বুধবার বৃষ্টি বাড়তে পারে। হতে পারে কালবৈশাখী, ঝড় ও শিলাবৃষ্টি। মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে মঙ্গল ও বুধবার ঝড় বৃষ্টির সম্ভাবনা বাড়বে।

সাম্প্রতিকতম

২১-এর ভোটে রাজ্যে পুলিশ পর্যবেক্ষকের দায়িত্বে থাকা আইএএস-কেই বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করল কমিশন

২০২১ সালের পশ্চিমবঙ্গে বিধানসভা ভোটের সময় বিশেষ পুলিশ পর্যবেক্ষক হিসেবে কাজ করেছেন অলোক শর্মা।

Laracon 2024 সম্মেলন: কলকাতা থেকে স্পনসর করা একমাত্র সংস্থা হিসেবে দৃষ্টান্ত গড়ল Think To Share

ফুল-স্ট্যাক ওয়েব এবং সফ্টওয়্যার বিকাশের ক্ষেত্রে Think To Share সবচেয়ে উদ্ভাবনী সংস্থাগুলির মধ্যে একটি।

শিন্ডের শিবসেনা শিবিরে যোগ দিলেন গোবিন্দা, লড়বেন লোকসভা ভোটেও

উত্তর পশ্চিম মুম্বই কেন্দ্র থেকে শিবসেনার টিকিটে লোকসভা ভোটে লড়বেন তিনি। ২০০৪ সালে কংগ্রেসের টিকিটে লোকসভা ভোটে লড়ে ৫০ হাজার রেকর্ড ব্যবধানে জিতেছিলেন গোবিন্দা।

কেজরিওয়াল-কাণ্ডে মন্তব্য নিয়ে কূটনীতিককে তলব ভারতের, ‘স্বচ্ছ’ প্রতিক্রিয়া আমেরিকার

নয়াদিল্লি: দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে ওয়াশিংটনের মন্তব্যের বিরুদ্ধে ভারত বুধবার একজন সিনিয়র...

আরও পড়ুন

২১-এর ভোটে রাজ্যে পুলিশ পর্যবেক্ষকের দায়িত্বে থাকা আইএএস-কেই বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করল কমিশন

২০২১ সালের পশ্চিমবঙ্গে বিধানসভা ভোটের সময় বিশেষ পুলিশ পর্যবেক্ষক হিসেবে কাজ করেছেন অলোক শর্মা।

শোকজের চাপে দুঃখপ্রকাশ করেও অবস্থানে অনড় দিলীপ ঘোষ

নিজের মন্তব্যের জন্য বর্ধমান-দুর্গাপুরের বিজেপি প্রার্থী দুঃখপ্রকাশ করেছেন। তবে শুভেন্দু অধিকারীকে তৃণমূলের আক্রমণ প্রসঙ্গে তুলে পাল্টা তোপ দেগেছেন তিনি।

প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী স্মরণানন্দ

কলকাতা: প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী স্মরণানন্দ। মঙ্গলবার রাত ৮.১৪-এ রামকৃষ্ণ মিশন...