সরস্বতী পুজোয় উধাও শীত, ২০ ডিগ্রির গণ্ডি ছুঁতে পারে পারদ

0
বিদায় নিচ্ছে শীত। ছবি: রাজীব বসু

কলকাতা: জাঁকিয়ে শীত ফেরার আর কোনো লক্ষণই নেই। হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী দু’দিনে আরও বাড়বে দিন ও রাতের তাপমাত্রা। আগামীকাল, সরস্বতী পুজোয় কলকাতার তাপমাত্রা ছুঁতে পারে ২০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি।

তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে থাকায় যেন কর্পূরের মতো উধাও হয়ে গেল শীত। শেষ কয়েক দিন ধরে কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকায় তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী। বুধবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ৪ ডিগ্রি বেশি। গত কাল সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৭ ডিগ্রি সেলসিয়াস। এর আগের দিন, সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৯ ডিগ্রি সেলসিয়াস। ওই দু’দিনই স্বাভাবিক তাপমাত্রার চেয়ে ৩ ডিগ্রি বেশি। 

আলিপুর আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, সকালের দিকে হালকা কুয়াশার চাদরে ঢাকা থাকলেও বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে কুয়াশা কেটে গিয়েছে। আকাশ মূলত পরিষ্কার রয়েছে। পাশাপাশি শীতের আমেজ উধাও হবে। সরস্বতী পুজোর দিন সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রির কাছাকাছি এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস এর কাছাকাছি চলে যাবে। আবহাওয়াবিদরা বলছেন, চলতি সপ্তাহে কলকাতা ও তাঁর পার্শ্ববর্তী এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৯ ডিগ্রি সেলসিয়াস।

শুধু দক্ষিণবঙ্গ নয়, শীতের আমেজ ক্রমশ কমবে উত্তরেও। পশ্চিমী ঝঞ্ঝা পাস করার সময় দার্জিলিং, কালিম্পং এবং সিকিমে আবহাওয়ার পরিবর্তন হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। আগামী ২৪ ঘন্টায় উত্তরবঙ্গের জেলাগুলির কোনো কোনো জায়গায় হালকা থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

বঙ্গোপসাগরে সৃষ্ট বিপরীত ঘূর্ণাবর্তের জেরে বাংলায় প্রচুর পরিমাণে জলীয় বাষ্প প্রবেশ করবে। একই সঙ্গে একটি পশ্চিমী ঝঞ্ঝা রয়েছে উত্তর-পশ্চিম ভারতে। নতুন করে আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা আসতে চলেছে ২৭ জানুয়ারি (শুক্রবার)। ফলে দাপট কমতে শুরু করেছে উত্তুরে হাওয়ার।

খবর অনলাইনে আরও খবর পড়ুন এখানে: khaboronline.com

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন