Homeখবররাজ্যকলকাতায় ১৪-তে উঠল পারদ, সপ্তাহ ঘুরলে আরও উপরে!

কলকাতায় ১৪-তে উঠল পারদ, সপ্তাহ ঘুরলে আরও উপরে!

প্রকাশিত

কলকাতা: শনিবার প্রায় ১ ডিগ্রি সেলসিয়াস উপরে উঠল কলকাতার পারদ। আবহাওয়াবিদদের অনুমান, সপ্তাহ ঘুরলেই ২০ ডিগ্রি সেলসিয়াসের ঘরে পৌঁছাতে পারে কলকাতার তাপমাত্রার পারদ।

আলিপুর আবহাওয়া দফতরের তথ্য অনুসারে, শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৩ ডিগ্রি সেলসিয়াস। আজ সর্বোচ্চ তাপমাত্রা ২৪.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম।

হাওয়া অফিসের পূর্বাভাস, নেতাজি জয়ন্তী, কিংবা প্রজাতন্ত্র দিবস এবং সরস্বতী পুজোয় চেনা শীতের দেখা মিলবে না বলেই মনে করা হচ্ছে। দক্ষিণবঙ্গে শীতের মেয়াদ খুব বড়োজোর ২৩ জানুয়ারি পর্যন্ত। ২৩ জানুয়ারি নেতাজির জন্মদিন এবং ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস উষ্ণ থাকবে। এমনটাই পূর্বাভাস হাওয়া অফিসের। অর্থাৎ, আগামী সপ্তাহ থেকে হাওয়া বদল। কার্যত উধাও হবে শীত। হাওয়া অফিসের পূর্বাভাস, দক্ষিণবঙ্গে আগামী ২৪ ঘন্টায় শীতের আমেজ কিছুটা বজায় থাকলেও রবিবার থেকে পারদ চড়বে। পরবর্তী তিন চার দিনে অন্তত ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে।

রবিবার থেকে ধাপে ধাপে বাড়বে তাপমাত্রা। ২৬ জানুয়ারির মধ্যে কলকাতার পারদ ২০ ডিগ্রি ছুঁতে পারে বলে অনুমান। কারণ হিসাবে হাওয়া অফিস জানিয়েছে, আগামী ২০ জানুয়ারি উত্তরপশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝা প্রবেশ করতে চলেছে। সেই সঙ্গে বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে বিপরীত ঘূর্ণাবর্ত। এই ঝঞ্ঝা এবং ঘূর্ণাবর্তের প্রভাবে কার্যত আটকে যাবে উত্তুরে হাওয়া। বরং রাজ্যে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প প্রবেশ করবে। যে কারণে উধাও হবে শীতের আমেজ। সকাল-সন্ধ্যে শীতের আমেজ থাকলেও দিনের বেলায় শীতের আমেজ ধীরে ধীরে কমে যাবে। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশ দাস জানান, আগামী সপ্তাহে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৮ থেকে ১৯ ডিগ্রিতে পৌঁছে যাবে। তবে শীত একেবারে বিদায় নিচ্ছে না। পশ্চিমী ঝঞ্ঝা কেটে গেলে ফের শীতের আমেজ ফিরবে। দক্ষিণবঙ্গে এখনই বৃষ্টির সম্ভাবনা নেই।

তবে উত্তরবঙ্গ এখনও ঠান্ডায় কাঁপছে। উত্তরবঙ্গে আরও তিন দিন শীতের আমেজ থাকবে। শুক্রবার দার্জিলিং ও কালিম্পংয়ের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২-৬ ডিগ্রির ঘরে। জলপাইগুড়ি ও কোচবিহারের সর্বনিম্ন তাপমাত্রাও ছিল ১০ ডিগ্রির নীচে। অন্যদিকে, আসানসোল, বাঁকুড়া, বিষ্ণুপুর, বর্ধমান ও পুরুলিয়ার সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রির আশপাশেই ঘোরাফেরা করেছে।

আরও পড়ুন: জোড়াফুলে ফিরছেন হিরণ! তৃণমূল অফিসে বসা ছবি ভাইরাল হতেই মুখ খুললেন বিজেপি বিধায়ক

সাম্প্রতিকতম

সীমানায় ধরপাকড়, প্রতিবাদে কর্মবিরতির ডাক আলু ব্যবসায়ীদের, সোমবার থেকে দাম বাড়ার আশঙ্কা

আলুর দাম নিয়ন্ত্রণে প্রশাসনিক পদক্ষেপের প্রতিবাদে প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতি অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতির ডাক দিয়েছে। এর ফলে বাজারে আলুর জোগান কমার আশঙ্কা রয়েছে।

NEET-UG 2024: প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই ‘সল্ভার’ এমবিবিএস ছাত্রকে গ্রেফতার করল সিবিআই

খবর অনলাইন ডেস্ক: ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট-ইউজি (NEET-UG 2024) প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই...

তৃণমূলের শহিদ দিবসে কলকাতার একাধিক রাস্তায় যান নিয়ন্ত্রণ, পথে বেরোতে হলে জেনে নিন বিস্তারিত

তৃণমূলের শহিদ দিবস উপলক্ষে কলকাতার বিভিন্ন রাস্তায় যানজটের আশঙ্কা রয়েছে। কলকাতা পুলিশ আগেভাগেই বিশেষ ব্যবস্থা নিয়েছে। রবিবার ধর্মতলা ও আশপাশের এলাকায় যান নিয়ন্ত্রণ থাকবে।

কারফিউতেও জারি মৃত্যু, ঢাকায় অন্তত ৭ জন নিহত

ঢাকা, বাংলাদেশ: কারফিউ সত্ত্বেও ঢাকায় হিংসার ঘটনা ঘটেছে, যার ফলে অন্তত ৭ জন নিহত হয়েছেন। এই পরিস্থিতিতে শহরের বিভিন্ন স্থানে উত্তেজনা বিরাজ করছে এবং নিরাপত্তা বাহিনী কঠোর পদক্ষেপ গ্রহণ করছে।

আরও পড়ুন

সীমানায় ধরপাকড়, প্রতিবাদে কর্মবিরতির ডাক আলু ব্যবসায়ীদের, সোমবার থেকে দাম বাড়ার আশঙ্কা

আলুর দাম নিয়ন্ত্রণে প্রশাসনিক পদক্ষেপের প্রতিবাদে প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতি অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতির ডাক দিয়েছে। এর ফলে বাজারে আলুর জোগান কমার আশঙ্কা রয়েছে।

পুলিশি জুলুমের প্রতিবাদে পোলট্রি অ্যাসোসিয়েশনের ধর্মঘট, মুরগির জোগানে টান ও দাম বৃদ্ধির আশঙ্কা

পুলিশি জুলুমের প্রতিবাদে রাজ্য পোলট্রি ট্রেডার্স অ্যাসোসিয়েশনের ধর্মঘটের কারণে মুরগির জোগানে টান পড়ার এবং দাম বাড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

সাগরে নতুন নিম্নচাপের হাত ধরে দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়ার সম্ভাবনা, উত্তরে বাড়বে গরম

শ্রয়ণ সেন শুক্রবার বঙ্গোপসাগরে নতুন একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। তার হাত ধরে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে...
বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস