Home খবর রাজ্য গরমের ছুটি বাড়ল আরও, জানুন স্কুল কবে খুলবে

গরমের ছুটি বাড়ল আরও, জানুন স্কুল কবে খুলবে

কলকাতা: লাফিয়ে বাড়ছে তাপমাত্রা। কোথাও কোথাও তাপপ্রবাহের পরিস্থিতি। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী আপাতত গরম এখন চলবে। এই গরমে পড়ুয়াদের কথা মাথায় রেখে গ্রীষ্মের ছুটির মেয়াদ বাড়িয়ে দিল রাজ্য সরকার। গরমের ছুটি আরও ১০ দিন বাড়িয়ে দেওয়ার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

মঙ্গলবার রাজ্যের তরফে ঘোষণা করা হয়েছিল, আগামী ৫ জুন থেকে খুলে যাচ্ছে রাজ্যের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্কুলগুলি। ৭ জুন থেকে প্রাথমিক স্কুলগুলিও খোলার ঘোষণা করা হয়। তবে রাজ্য জুড়ে চলছে তাপপ্রবাহের মতো পরিস্থিতি। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই। তাই পড়ুয়াদের কথা ভেবেই গরমের ছুটির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, স্কুলে গরমের ছুটি আরও ১০ দিন বাড়ানো হচ্ছে। আগামী ১৪ জুন পর্যন্ত রাজ্যের স্কুলগুলিতে গরমের ছুটি চলবে। এর পর ১৫ জুন খুলছে রাজ্যের প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্কুল।

এ দিন নবান্নে মুখ্যমন্ত্রী বলেন, “যেহেতু হিটওয়েভ চলছে এবং আবহাওয়া দফতর থেকে খবর পেয়েছি যে গরম থাকবে ও তাপপ্রবাহ চলবে, তাই গরমের ছুটি বাড়ানো হচ্ছে”।

চলতি বছর ২ মে থেকে রাজ্যের সরকারি এবং সরকার-পোষিত স্কুলে গরমের ছুটি পড়ে গিয়েছিল। মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, আগাম গরমের ছুটি পড়ে যাওয়ায় পড়াশোনার ক্ষতি হয়েছে, তা পূরণ করতে স্কুল খুললে অতিরিক্ত ক্লাস নিতে হবে শিক্ষকদের। অনুমতি না নিয়ে স্কুল চত্বরের বাইরে যাওয়া যাবে না। টিফিন বিরতির সময় কী ভাবে কাজে লাগানো হবে, তা প্রধান শিক্ষকের নির্দেশ অনুযায়ী হবে।

এ দিকে আবহাওয়া দফতরের পূর্বাভাস, আবারও ৪০-এর দিকে তাপমাত্রার পারদ। উত্তরবঙ্গের নীচের দিকের জেলাগুলিতেও তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ এবং পূর্ব ও পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং নদিয়া জেলাতে তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে।

আরও পড়ুন: কুস্তিগিরদের পাশে বিশ্ব সংস্থা, ফেডারেশনকে বরখাস্ত করার হুঁশিয়ারি

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version