Homeখবররাজ্যগরমের ছুটি বাড়ল আরও, জানুন স্কুল কবে খুলবে

গরমের ছুটি বাড়ল আরও, জানুন স্কুল কবে খুলবে

প্রকাশিত

কলকাতা: লাফিয়ে বাড়ছে তাপমাত্রা। কোথাও কোথাও তাপপ্রবাহের পরিস্থিতি। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী আপাতত গরম এখন চলবে। এই গরমে পড়ুয়াদের কথা মাথায় রেখে গ্রীষ্মের ছুটির মেয়াদ বাড়িয়ে দিল রাজ্য সরকার। গরমের ছুটি আরও ১০ দিন বাড়িয়ে দেওয়ার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

মঙ্গলবার রাজ্যের তরফে ঘোষণা করা হয়েছিল, আগামী ৫ জুন থেকে খুলে যাচ্ছে রাজ্যের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্কুলগুলি। ৭ জুন থেকে প্রাথমিক স্কুলগুলিও খোলার ঘোষণা করা হয়। তবে রাজ্য জুড়ে চলছে তাপপ্রবাহের মতো পরিস্থিতি। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই। তাই পড়ুয়াদের কথা ভেবেই গরমের ছুটির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, স্কুলে গরমের ছুটি আরও ১০ দিন বাড়ানো হচ্ছে। আগামী ১৪ জুন পর্যন্ত রাজ্যের স্কুলগুলিতে গরমের ছুটি চলবে। এর পর ১৫ জুন খুলছে রাজ্যের প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্কুল।

এ দিন নবান্নে মুখ্যমন্ত্রী বলেন, “যেহেতু হিটওয়েভ চলছে এবং আবহাওয়া দফতর থেকে খবর পেয়েছি যে গরম থাকবে ও তাপপ্রবাহ চলবে, তাই গরমের ছুটি বাড়ানো হচ্ছে”।

চলতি বছর ২ মে থেকে রাজ্যের সরকারি এবং সরকার-পোষিত স্কুলে গরমের ছুটি পড়ে গিয়েছিল। মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, আগাম গরমের ছুটি পড়ে যাওয়ায় পড়াশোনার ক্ষতি হয়েছে, তা পূরণ করতে স্কুল খুললে অতিরিক্ত ক্লাস নিতে হবে শিক্ষকদের। অনুমতি না নিয়ে স্কুল চত্বরের বাইরে যাওয়া যাবে না। টিফিন বিরতির সময় কী ভাবে কাজে লাগানো হবে, তা প্রধান শিক্ষকের নির্দেশ অনুযায়ী হবে।

এ দিকে আবহাওয়া দফতরের পূর্বাভাস, আবারও ৪০-এর দিকে তাপমাত্রার পারদ। উত্তরবঙ্গের নীচের দিকের জেলাগুলিতেও তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ এবং পূর্ব ও পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং নদিয়া জেলাতে তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে।

আরও পড়ুন: কুস্তিগিরদের পাশে বিশ্ব সংস্থা, ফেডারেশনকে বরখাস্ত করার হুঁশিয়ারি

সাম্প্রতিকতম

বুধবার থেকে বাংলাদেশ সফরে ভারতের বিদেশসচিব বিনয় কোয়াত্রা

খবর অনলাইন ডেস্ক: ভারতের বিদেশসচিব বিনয় কোয়াত্রা আজ বুধবার বাংলাদেশ সফরে যাচ্ছেন। দুটি দেশের...

“কেউ কি সূর্যকুমার যাদবের ডিএনএ টেস্ট করেছে?”, কেন এ কথা বললেন দক্ষিণ আফ্রিকার ফাস্ট বোলার  

খবর অনলাইন ডেস্ক: “কেউ কি সূর্যকুমার যাদবের ডিএনএ টেস্ট করেছে? এই মানুষটা একেবারে আলাদা।...

তিন নির্দল বিধায়কের সমর্থন প্রত্যাহার, সংখ্যাগরিষ্ঠতা হারাল হরিয়ানার বিজেপি সরকার

খবর অনলাইন ডেস্ক: তিন জন নির্দল বিধায়ক সমর্থন তুলে নেওয়ার পর হরিয়ানায় নবাব সিং...

মোটামুটি শান্তিতে কাটল তৃতীয় দফা, ভোটের হার ৬২.৮৭%  

এ দিন সবচেয়ে বেশি ভোট পড়েছে অসমে। সে রাজ্যে ভোটের হার ৭৫.৫৩ শতাংশ। তার পরেই রয়েছে গোয়া, ৭৪.৪৭ শতাংশ। তার পরেই রয়েছে পশ্চিমবঙ্গ।

আরও পড়ুন

চাকরি বাতিলের নির্দেশে স্থগিতাদেশ, বেতন ফেরত নিয়েও বড় নির্দেশ সুপ্রিম কোর্টের

নয়াদিল্লি: এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় ২০১৬ সালের গোটা প্যানেল বাতিল করার নির্দেশ দিয়েছিল কলকাতা...

শেষ করতে হবে সিলেবাস, গরম ও পুজোর ছটিতেও অনলাইন ক্লাস নেওয়া হোক, চাইছে পর্ষদ

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, যেহেতু মাধ্যমিকের তুলনায় উচ্চ মাধ্যমিকের পাঠ্যক্রমে বিষয় সংখ্যা বেশি। তাই এই সিদ্ধান্ত।

গোটা মাসের দুই-তৃতীয়াংশ বৃষ্টি, এক সন্ধ্যাতেই বাজিমাত কালবৈশাখীর

শ্রয়ণ সেন যার অপেক্ষা ছিল, অবশেষে সে এল। আর এক সন্ধ্যাতেই রীতিমতো বাজিমাত করে ফেলল।...