Homeখবররাজ্যতাপপ্রবাহ শেষে কালবৈশাখী আর বেশি দেরি নেই!

তাপপ্রবাহ শেষে কালবৈশাখী আর বেশি দেরি নেই!

প্রকাশিত

কলকাতা: রাজ্যে তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকতে পারে বুধবার আর বৃহস্পতিবার। শুক্রবার থেকে কিছুটা কমবে গরমের দাপট, এমনটাই বলছে আবহাওয়ার পূর্বাভাস।

শেষ কয়েক দিন ধরেই রীতিমতো শুকনো ও অস্বস্তিকর গরমে ভুগতে হচ্ছে দক্ষিণবঙ্গের বাসিন্দাদের। বিভিন্ন জেলায় তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় দুই থেকে পাঁচ ডিগ্রি পর্যন্ত বেশি থাকছে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কবার্তা আগামী বৃহস্পতিবার পর্যন্ত। বেলা বাড়লেই লু বইবে।

আবহাওয়া বিশেষজ্ঞদের মতে, আজ এবং আগামীকাল দক্ষিণবঙ্গের কিছু জায়গায় পারদ ৪৪-৪৫ ডিগ্রি সেলসিয়াসে উঠে যেতে পারে। কলকাতার বিভিন্ন প্রান্তে তাপমাত্রা ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করবে। সেই সঙ্গে বজায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি।

একই সঙ্গে, শুক্রবার থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে গরমের দাপট কিছুটা কমবে বলে স্বস্তির আশ্বাস দিচ্ছে আবহাওয়ার পূর্বাভাস। জলীয় বাষ্প হুহু করে ঢুকছে দক্ষিণবঙ্গের বায়ুমণ্ডলে। ফলে কালবৈশাখী আর বেশি দেরি নেই। সবমিলিয়ে তাপপ্রবাহ শেষে শুক্রবারই সম্ভবত প্রথম কালবৈশাখীটি পেতে পারে বাংলা। যদিও এটাও একশো শতাংশ নিশ্চিত নয় বলে মানছেন আবহাওয়া বিশেষজ্ঞরা।

হাওয়া অফিস ইতিমধ্যেই জানিয়েছে, আগামী শনিবার দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, নদিয়ায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে বৃষ্টি হবে কি না, তা এখনও পর্যন্ত জানায়নি আবহাওয়া দফতর।

বুধবার উত্তরবঙ্গের কিছু কিছু জায়গায় ঝড়বৃষ্টির পূর্বাভাস। দার্জিলিং, কালিম্পং জেলার বিক্ষিপ্ত কিছু জায়গায় স্বস্তির বৃষ্টির সম্ভাবনা। বুধবার থেকে পাহাড়ে তাপমাত্রা কমবে। দার্জিলিংয়ে সর্বোচ্চ তাপমাত্রা ২৫, কালিম্পং-এ ৩০ হয়ে গিয়েছিল। সেটা কমবে। তাপমাত্রা ক্রমশ স্বাভাবিকে নেমে আসবে। খাতায়কলমে বুধবার থেকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে প্রতিদিনই।

আরও পড়ুন: বাল্যবিবাহ ঘিরে উদ্বেগ, ‘সেফ জোন’ হিসেবে ব্যবহৃত জয়নগর-সহ সুন্দরবনের কিছু এলাকা

সাম্প্রতিকতম

ইউক্রেনে রায়ায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া, আমেরিকার দাবি অস্বীকার ক্রেমলিনের

রাশিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ। অস্ত্র ব্যবহারের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ। আমেরিকার দাবি, রাসায়নিক অস্ত্র...

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে।

এবার তারকা প্রচার তালিকা থেকেও বাদ, অনুগামীদের দেখে কেঁদে ফেললেন কুণাল

বৃহস্পতিবার যে ৪০ জনের তারকা প্রকাশিত হয়েছে সেই তালিকায় নাম রয়েছে দলের শীর্ষ নেতৃত্ব ছাড়াও দেব, সায়ন্তিকা, সোহম থেকে অদিতি মুন্সির। কিন্তু নাম নেই কুণালের।

সোনার দাম আবারও বাড়ল, জানুন কোথায় কত

গত সপ্তাহে সোনার দাম ক্রমাগত কমার পর এ সপ্তাহে সোনার দাম বাড়তে দেখা যাচ্ছে।...

আরও পড়ুন

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...