Homeখবররাজ্যঅব্যাহত তাপের দাপট, আরও বাড়বে দহনজ্বালা

অব্যাহত তাপের দাপট, আরও বাড়বে দহনজ্বালা

প্রকাশিত

কলকাতা: অব্যাহত গরমের দাপট। আবহাওয়া দফতরের পূর্বাভাস, বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গ জুড়ে চলবে তাপপ্রবাহ। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই তাপপ্রবাহ।

গতকাল, পয়লা বৈশাখের দিন ১৪ জেলার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়ে গিয়েছিল। আবহাওয়া দফতরের পূর্বাভাস, শুকনো গরমের দাপট এ ভাবেই বাড়বে। চড়া রোদের তেজ। হাওয়া অফিসের আশঙ্কা, বৃহস্পতিবার পর্যন্ত তাপমাত্রা আরও ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। রবিবার থেকে ফের শুকনো গরম ও লু-এর সম্ভাবনা। এ দিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পাবে ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

আপাতত চার-পাঁচ দিন বৃষ্টির কোনো সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। রীতিমতো শুকনো ও অস্বস্তিকর গরমে ভুগতে হবে দক্ষিণবঙ্গের বাসিন্দাদের। বিভিন্ন জেলায় তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় দুই থেকে ৫ ডিগ্রি পর্যন্ত বেশি থাকবে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কবার্তা আগামী বৃহস্পতিবার পর্যন্ত। বেলা বাড়লেই লু বইবে।

দক্ষিণবঙ্গের গণ্ডি ছাড়িয়ে উত্তরবঙ্গেও দাপট দেখাচ্ছে জ্বালা ধরানো গরম। উত্তরবঙ্গের কোথাও কোথাও ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে পারদ। বালুরঘাটে ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে তাপমাত্রার পারদ। রীতিমতো বাড়ছে তাপমাত্রা। তাপমাত্রা আরও ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে। আবহাওয়াবিদদের আশঙ্কা দক্ষিণবঙ্গের পর উত্তরবঙ্গে তাপপ্রবাহের একটি স্পেল আসতে পারে! সেক্ষেত্রে বুধবার থেকে উত্তরবঙ্গের পার্বত্য দুই-তিন জেলা ছাড়া বাকি জেলাগুলিতে তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হতে পারে। মালদহ এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে।

প্রসঙ্গত, উত্তর এবং পশ্চিম ভারতের লু-এর মতো গরম হাওয়া, যা মূলত বিহার, ঝাড়খণ্ড এলাকায় বয়, সেটা এই রাজ্যে অবাধে ঢুকছে এ বার। এ ভাবে একটানা এত দিন এতো বেশি তাপমাত্রার নজির এপ্রিল মাসে এ রাজ্যে প্রায় বিরল।

আরও পড়ুন: টানা চার দিন ১০ হাজারের উপর দৈনিক করোনা সংক্রমণ

সাম্প্রতিকতম

প্রয়াত প্রাক্তন কারামন্ত্রী বিশ্বনাথ চৌধুরীর, ক্যানসারের সঙ্গে দীর্ঘদিন লড়াইয়ের পর শেষ নিঃশ্বাস ত্যাগ

দীর্ঘদিন ক্যানসারে আক্রান্ত থেকে এসএসকেএম হাসপাতালে প্রাক্তন কারামন্ত্রী বিশ্বনাথ চৌধুরী প্রয়াত। বয়স হয়েছিল ৮৩ বছর। বালুরঘাটে তাঁর মরদেহ নিয়ে যাওয়া হবে।

জেনারেটিভ এআই প্রযুক্তিযুক্ত নয়া মডেলের স্মার্টফোন আনল রিয়েলমি

অত্যাধুনিক প্রযুক্তির নয়া মডেলের স্মার্টফোন কেনার পরিকল্পনা করছেন? আপনি কিনতেই পারেন রিয়েলমি সংস্থার নয়া...

আটকে একাধিক বিল, রাজভবনকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট

কলকাতা: রাজ্যের একাধিক বিল রাজভবনে আটকে আছে। রাজ্যপাল সিভি আনন্দ বোস সই করছেন না,...

‘পূর্ণ শক্তি দিয়ে সন্ত্রাস দমন’, কার্গিল দিবসে পাকিস্তানকে কড়া হুঁশিয়ারি প্রধানমন্ত্রীর

নয়াদিল্লি: সম্প্রতি জম্মু ও কাশ্মীরে জঙ্গি হামলার ঘটনা ক্রমশ বাড়ছে। শুক্রবার কার্গিল বিজয় দিবসের...

আরও পড়ুন

আটকে একাধিক বিল, রাজভবনকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট

কলকাতা: রাজ্যের একাধিক বিল রাজভবনে আটকে আছে। রাজ্যপাল সিভি আনন্দ বোস সই করছেন না,...

দুর্গাপুজো কমিটিগুলির জন্য সরকারি অনুদান বৃদ্ধি, বিদ্যুৎ বিলে বাড়ছে ছাড়ও, ঘোষণা মুখ্যমন্ত্রীর

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দুর্গাপুজো কমিটিগুলির জন্য অনুদান বাড়ানোর ঘোষণা করেছেন। চলতি বছর ৪৩ হাজার ক্লাবকে ৮৫ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে, যা ২০২৫ সালে এক লক্ষ টাকায় পৌঁছাবে। বিদ্যুৎ বিলে ৭৫ শতাংশ ছাড়ের কথাও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

বাংলাদেশের কেউ পশ্চিমবঙ্গের দরজায় এলে তাকে ফেরানো হবে না, জানিয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়  

খবর অনলাইন ডেস্ক: বাংলাদেশ থেকে কোনো অসহায় মানুষ পশ্চিমবঙ্গের দরজায় এলে তাকে ফেরানো হবে...
ইন্টারভিউয়ে কীরকম শরীরী ভঙ্গিমা থাকা উচিত বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী?