Homeখবররাজ্যকেন তৃণমূলে যোগ দিলেন বিজেপি বিধায়ক হরকালী প্রতিহার

কেন তৃণমূলে যোগ দিলেন বিজেপি বিধায়ক হরকালী প্রতিহার

প্রকাশিত

কলকাতা: বৃহস্পতিবার কলকাতায় এসে তৃণমূলে যোগ দিয়েছেন বাঁকুড়ার কোতুলপুরের বিধায়ক হরকালী প্রতিহার। নিজে হাতে তাঁর গলায় উত্তরীয় পরিয়ে দেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। দলবদলের কারণ হিসেবে তাঁর মন্তব্য, ‘কেন্দ্রীয় বঞ্চনার বিরুদ্ধে প্রতিবাদ’।

হরকারী যে তৃণমূলে যোগ দিতে পারেন, পুজোর আগেই তা নিয়ে জল্পনা ছড়ায়। যদিও হরকালী সেই জল্পনায় জল ঢেলে জানিয়েছিলেন, তিনি বিজেপিতেই থাকবেন। অভিযোগ করেছিলেন, ‘‘অনেকে মিথ্যা রটনা করছেন।’’ কিন্তু জল্পনা সত্যি করে ঘাসফুল শিবিরেই যোগ দিলেন পদ্ম-বিধায়ক।

কেন বিজেপি ছাড়লেন হরকালী

তৃণমূলে যোগ দিয়ে হরকালীর বক্তব্য, “পশ্চিমবঙ্গের মানুষের জন্য প্রিয় জননেতা অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং জননেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যেভাবে উন্নয়নের জোয়ার এনে দিয়েছেন, তাতে শামিল হতে এবং পশ্চিমবঙ্গের মানুষকে যেভাবে কেন্দ্রীয় সরকার বঞ্চিত করছে, তার প্রতিবাদ জানাতে আমি তৃণমূলে যোগ দিলাম।”

তৃণমূলের অফিসিয়াল এক্স হ্যান্ডলে অবশ্য লেখা হয়েছে, এই পদক্ষেপে জনগণের সেবা করা এবং মা-মাটি-মানুষের অটল আদর্শ আরও শক্তিশালী হল। বিজেপি বিধায়ককে ‘তৃণমূল পরিবারে’ আন্তরিক ভাবে স্বাগত জানিয়েছে ঘাসফুল শিবির। লেখা হয়েছে, ‘‘আমরা এক সঙ্গে বাংলার উন্নতির জন্য অক্লান্ত ভাবে হাতে হাত রেখে কাজ করার অঙ্গীকার করছি।’’

কে এই হরকালী প্রতিহার

তালডাংরার জগৎপুর সম্মিলনী হাইস্কুলের ইতিহাসের শিক্ষক হরকালী প্রতিহার। ২০১৯-‘২০ সালে বিজেপি-র বিষ্ণুপুর সাংগঠনিক জেলার সভাপতি ছিলেন তিনি। ২০২১ সালের বিধানসভা ভোটে ১১ হাজার ৭৮৫ ভোটে তৃণমূল প্রার্থীকে হারিয়েছিলেন। সেই হরকালীই পদ্ম ছেড়ে এ বার যোগ দিলেন জোড়াফুল শিবিরে।

বিজেপি কমে ৬৮

২০২১ সালের বিধানসভা নির্বাচনের ফলাফল অনুযায়ী, বিজেপি-র বিধায়ক সংখ্যা ছিল ৭৭। ভোটের ফল প্রকাশের পরই বিধায়ক পদ থেকে ইস্তফা দেন দুই সাংসদ নিশীথ প্রামাণিক এবং জগন্নাথ সরকার। এর পরে একের পর এক বিধায়ক শাসক দলে নাম লেখানোয় বিধানসভায় আরও শক্তি কমে বিজেপি-র। খাতায় কলমে বিজেপি-র বিধায়ক সংখ্যা ৭৫ থাকলেও আসলে তা কমে হয় ৬৯। এবার হরকালী প্রতিহারও তৃণমূলে যোগ দেওয়ায় বিজেপি-র বিধায়ক সংখ্যা কমে দাঁড়াল ৬৮-তে।

আরও পড়ুন: গভীর রাতে জ্যোতিপ্রিয়কে সিজিও-তে নিয়ে গেল ইডি, রেশন দুর্নীতিতে গ্রেফতার মন্ত্রী!

সাম্প্রতিকতম

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।

শহরে অত্যধিক গরমের অনুভূতির কারণ ‘আরবান হিট আইল্যান্ড’

শ্রয়ণ সেন তাপপ্রবাহের কবলে দক্ষিণবঙ্গ। এই অঞ্চলের ১৫টি জেলার মধ্যে দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব...

লোকসভা নির্বাচনের প্রথম দফায় রেকর্ড ভোট পড়ল ত্রিপুরায়, দ্বিতীয় স্থানে বাংলা

কমিশনের তথ্য অনুযায়ী সন্ধে সাতটা পর্যন্ত ভোট পড়েছে, ৭৯.৯০ প্রথম দফায় ৫৮১৪ বুথে ভোটগ্রহণ হয়েছে। ১০০ শতাংশ বুথে এদিন কেন্দ্রীয় বাহিনী ছিল।

ভোট না দিয়ে ফেরত যাবেন না! পরিযায়ী শ্রমিকদের ‘সতর্কবার্তা’ মমতার

মুর্শিদাবাদের জনসভায় তিনি বলেন, 'আমি সমস্ত পরিযায়ী শ্রমিকদের অনুরোধ করতে চাই যারা এখানে ঈদ উদযাপন করতে এসেছেন, দয়া করে ভোট না দিয়ে ফিরে যাবেন না।

আরও পড়ুন

শহরে অত্যধিক গরমের অনুভূতির কারণ ‘আরবান হিট আইল্যান্ড’

শ্রয়ণ সেন তাপপ্রবাহের কবলে দক্ষিণবঙ্গ। এই অঞ্চলের ১৫টি জেলার মধ্যে দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব...

গরম নিয়ে আতঙ্ক ছড়াবেন না, আতঙ্কিত হবেন না

শ্রয়ণ সেন আতঙ্ক! আতঙ্ক! আতঙ্ক! সমাজমাধ্যমের পাতা ওলটালেই গরম নিয়ে চূড়ান্ত আতঙ্কজনক খবর! মানুষ গরম অনুভব...

আগামী কয়েক দিন গরম আরও বাড়তে পারে, কিন্তু গরম পড়াও দরকার

শ্রয়ণ সেন যতই হাহাকার করুন না কেন, গরমকালে গরমই পড়া দরকার। এ বছর মার্চ মাস...