Homeখবররাজ্যকেন তৃণমূলে যোগ দিলেন বিজেপি বিধায়ক হরকালী প্রতিহার

কেন তৃণমূলে যোগ দিলেন বিজেপি বিধায়ক হরকালী প্রতিহার

প্রকাশিত

কলকাতা: বৃহস্পতিবার কলকাতায় এসে তৃণমূলে যোগ দিয়েছেন বাঁকুড়ার কোতুলপুরের বিধায়ক হরকালী প্রতিহার। নিজে হাতে তাঁর গলায় উত্তরীয় পরিয়ে দেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। দলবদলের কারণ হিসেবে তাঁর মন্তব্য, ‘কেন্দ্রীয় বঞ্চনার বিরুদ্ধে প্রতিবাদ’।

হরকারী যে তৃণমূলে যোগ দিতে পারেন, পুজোর আগেই তা নিয়ে জল্পনা ছড়ায়। যদিও হরকালী সেই জল্পনায় জল ঢেলে জানিয়েছিলেন, তিনি বিজেপিতেই থাকবেন। অভিযোগ করেছিলেন, ‘‘অনেকে মিথ্যা রটনা করছেন।’’ কিন্তু জল্পনা সত্যি করে ঘাসফুল শিবিরেই যোগ দিলেন পদ্ম-বিধায়ক।

কেন বিজেপি ছাড়লেন হরকালী

তৃণমূলে যোগ দিয়ে হরকালীর বক্তব্য, “পশ্চিমবঙ্গের মানুষের জন্য প্রিয় জননেতা অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং জননেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যেভাবে উন্নয়নের জোয়ার এনে দিয়েছেন, তাতে শামিল হতে এবং পশ্চিমবঙ্গের মানুষকে যেভাবে কেন্দ্রীয় সরকার বঞ্চিত করছে, তার প্রতিবাদ জানাতে আমি তৃণমূলে যোগ দিলাম।”

তৃণমূলের অফিসিয়াল এক্স হ্যান্ডলে অবশ্য লেখা হয়েছে, এই পদক্ষেপে জনগণের সেবা করা এবং মা-মাটি-মানুষের অটল আদর্শ আরও শক্তিশালী হল। বিজেপি বিধায়ককে ‘তৃণমূল পরিবারে’ আন্তরিক ভাবে স্বাগত জানিয়েছে ঘাসফুল শিবির। লেখা হয়েছে, ‘‘আমরা এক সঙ্গে বাংলার উন্নতির জন্য অক্লান্ত ভাবে হাতে হাত রেখে কাজ করার অঙ্গীকার করছি।’’

কে এই হরকালী প্রতিহার

তালডাংরার জগৎপুর সম্মিলনী হাইস্কুলের ইতিহাসের শিক্ষক হরকালী প্রতিহার। ২০১৯-‘২০ সালে বিজেপি-র বিষ্ণুপুর সাংগঠনিক জেলার সভাপতি ছিলেন তিনি। ২০২১ সালের বিধানসভা ভোটে ১১ হাজার ৭৮৫ ভোটে তৃণমূল প্রার্থীকে হারিয়েছিলেন। সেই হরকালীই পদ্ম ছেড়ে এ বার যোগ দিলেন জোড়াফুল শিবিরে।

বিজেপি কমে ৬৮

২০২১ সালের বিধানসভা নির্বাচনের ফলাফল অনুযায়ী, বিজেপি-র বিধায়ক সংখ্যা ছিল ৭৭। ভোটের ফল প্রকাশের পরই বিধায়ক পদ থেকে ইস্তফা দেন দুই সাংসদ নিশীথ প্রামাণিক এবং জগন্নাথ সরকার। এর পরে একের পর এক বিধায়ক শাসক দলে নাম লেখানোয় বিধানসভায় আরও শক্তি কমে বিজেপি-র। খাতায় কলমে বিজেপি-র বিধায়ক সংখ্যা ৭৫ থাকলেও আসলে তা কমে হয় ৬৯। এবার হরকালী প্রতিহারও তৃণমূলে যোগ দেওয়ায় বিজেপি-র বিধায়ক সংখ্যা কমে দাঁড়াল ৬৮-তে।

আরও পড়ুন: গভীর রাতে জ্যোতিপ্রিয়কে সিজিও-তে নিয়ে গেল ইডি, রেশন দুর্নীতিতে গ্রেফতার মন্ত্রী!

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...