Homeখবরপ্রস্রাবকাণ্ডে পর ক্ষমা প্রার্থনা, নির্বাচন কমিশনারকে ভর্ৎসনা রাজ্যপালের, গ্রেটা থুনবার্গের বিরুদ্ধে অভিযোগ!...

প্রস্রাবকাণ্ডে পর ক্ষমা প্রার্থনা, নির্বাচন কমিশনারকে ভর্ৎসনা রাজ্যপালের, গ্রেটা থুনবার্গের বিরুদ্ধে অভিযোগ! শীর্ষ সংবাদ

প্রকাশিত

Top 10 News (07.07.2023): পশ্চিমবঙ্গ, দেশ, বিদেশ, খেলা, বিনোদন পড়ে নিন দিনের শীর্ষ খবরগুলি।

প্রস্রাবকাণ্ডে পর ক্ষমা প্রার্থণা। ঘরে বসিয়ে পা ধুইয়ে দলিত আদিবাসী শ্রমিকের কাছে ক্ষমা চাইলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। ভোপালের নিজের বাসভবনে ডেকে নিজে মাটিতে বসে সেই ব্যক্তি পা ধুয়ে দিলেন খোদ মুখ্যমন্ত্রী। তাঁর গলায় পরিয়ে দিলেন মালা। সেই ব্যক্তির কাছে ক্ষমাপ্রার্থনাও করেন তিনি। তাঁর বাসভবনে টেবিলে পাশাপাশি বসে ওই ব্যক্তির সঙ্গে মধ্যাহ্নভোজও সারেন মুখ্যমন্ত্রী।
# চন্দ্রায়ন ৩-এর উৎক্ষেপণের দিন পিছিয়ে গেল। ইসরো জানিয়েছে ১৪ জুলাই চন্দ্রায়ন ৩ উৎক্ষেপণ করা হবে। এর আগে ১৩ জুলাই উৎক্ষেপণ করা হবে বলে জানানো হয়েছিল। আগামী ১৪ জুলাই ভারতীয় সময়ে ২ টা বেজে ৩৫ মিনিটে উৎক্ষেপণ হবে চন্দ্রায়ন ৩-এর। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে পাঠানো হবে চন্দ্রায়ন ৩।

পশ্চিমবঙ্গ
পঞ্চায়েত ভোট-পরবর্তী নিরাপত্তা নিয়ে তাৎপর্যপূর্ণ নির্দেশ কলকাতা হাইকোর্টের। বৃহস্পতিবার হাইকোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ জানিয়ে দিল, ফলঘোষণার পরেও রাজ্যে মোতায়েন থাকবে কেন্দ্রীয় বাহিনী। ফলপ্রকাশের পর ১০ দিন বাংলায় কেন্দ্রীয় বাহিনী রাখতে হবে, যাতে নির্বাচিত জনপ্রতিনিধি এবং সাধারণ মানুষের নিরাপত্তা সুনিশ্চিত করা যায়।

সাংবাদিক বৈঠকে নির্বাচন কমিশনারকে ভর্ৎসনা রাজ্যপাল সিভি আনন্দ বোস। বৃহস্পতিবার তিনি বলেন, ‘আপনি আপনার দায়িত্ব পালনে ব্যর্থ। আমি আপনাকে নিয়োগ করেছিলাম। কিন্তু আপনি রাজ্যবাসীকে হতাশ করেছেন। পঞ্চায়েত নির্বাচনে রাজ্যের গণতন্ত্রকে হত্যা করা হয়েছে। নির্বাচন কমিশনের উচিত নিজেদের দায়িত্ব যথাযথ ভাবে পালন করা। বাংলার মাথা এখন হেঁট হয়ে যাচ্ছে।’

আগামী শনিবার থেকে রবিবার পর্যন্ত উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলায় হালকা থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি হবে আলিপুরদুয়ার ও সংলগ্ন জেলাগুলিতে। ভারী বৃষ্টি চলবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলায়। উত্তরবঙ্গের নীচের দিকের জেলাগুলি, অর্থাৎ মালদহ ও দুই দিনাজপুরে বৃষ্টির পরিমাণ কমবে। পাহাড়ি এলাকায় বৃষ্টির ফলে ধস নামার সম্ভাবনাও রয়েছে।

হাঁটুতে ফ্লুইড জমেছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। বৃহস্পতিবার সেই ফ্লুইড বের করা হল এসএসকেএমে। এদিনই তিনি হাসপাতাল থেকে বাড়ি ফিরে গিয়েছেন। তাঁকে বিশ্রাম নেওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

বিদেশ

জীবনের হুমকি থাকলেও দেশ ছাড়বেন না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক–ই–ইনসাফের চেয়ারম্যান ইমরান খান। তিনি বলেন, দেশে থেকেই তিনি সব মামলার মোকাবিলা করবেন। দেশের বাইরে থাকা ইমরানের সমর্থকেরা তাঁকে অবিলম্বে পাকিস্তান ছাড়তে আহ্বান জানাচ্ছেন।

বিক্ষোভ দেখানোর সময় পুলিশের নির্দেশ অমান্য করার অভিযোগ উঠল সুইডিশ পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গের (২০) বিরুদ্ধে। এই অভিযোগ প্রমাণিত হলে তাঁকে আর্থিক জরিমানা দিতে হতে পারে। গত ১৯ জুন সুইডেনের দক্ষিণাঞ্চলীয় শহর মালমোতে একটি বিক্ষোভ কর্মসূচি ছিল থুনবার্গের। পুলিশ তাদের এলাকা থেকে সরে যেতে বলে। কিন্তু না সরে যাওয়ায় তাঁদের বিরুদ্ধে পুলিশের নির্দেশ অমান্য করার অভিযোগ আনা হয়েছে।

খেলা

উইম্বলডনে দ্বিতীয় রাউন্ডেই অঘটন। ছিটকে গেলেন ট্রফির দাবিদার ক্যাসপার রুড। ৫ সেটের লড়াইয়ে রুড হারলেন ব্রিটেনের লিয়াম ব্রডির কাছে।

অ্যাশেজে হেডিংলেতে প্রথম দিনেই পড়ল ১৩ উইকেট, ১৯৫ রানে পিছিয়ে ইংল্যান্ড।

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

ধর্মতলায় শাহি সভা, কালো পোশাক পরে প্রতিবাদ কর্মসূচি তৃণমূলের

কলকাতা: শাহি-সভাকে কেন্দ্র করে সরগরম রাজ্য-রাজনীতি। বুধবার ধর্মতলায় বিজেপির সভায় থাকার কথা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী...

আজ রবিবার ছটপুজো, রবীন্দ্র সরোবরে নয়, পুজো সারতে হবে অস্থায়ী জলাশয়ে

নিজস্ব প্রতিনিধি: আজ রবিবার ছটপুজো। কার্যত আজ বিকেল থেকে কাল সকাল পর্যন্ত চলবে এই...

রেড রোডে জমজমাট দুর্গাপুজো কার্নিভাল, শুরু থেকে শেষ পর্যন্ত ছিলেন মুখ্যমন্ত্রী

কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আগাগোড়া উপস্থিতিতে শুক্রবার পালিত হল রেড রোড দুর্গাপুজো কার্নিভাল। কলকাতার...