Homeকেনাকাটাপদাবলী: ২৩ মার্চ থেকে শাড়ি ও গয়নার অপূর্ব মেলবন্ধনের প্রদর্শনী সেনকো গোল্ড অ্যান্ড...

পদাবলী: ২৩ মার্চ থেকে শাড়ি ও গয়নার অপূর্ব মেলবন্ধনের প্রদর্শনী সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের

প্রকাশিত

কলকাতা: পদাবলী শব্দের অর্থ কাহিনি। বৈষ্ণব সাহিত্য-সহ বিভিন্ন বাংলা সাহিত্যে এই পদাবলী শব্দের উল্লেখ পাওয়া যায়। বৈষ্ণব পদাবলীতে যেমন রাধাকৃষ্ণের প্রেমলীলার নানা কাহিনি বর্ণিত হয়েছে তেমনই বাংলার দুই হস্তশিল্প – শাড়ি ও গয়না, উভয়ের বন্ধুত্বের কাহিনি ফুটে উঠেছে সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের ‘পদাবলী’-তে। 

senco2

ঐতিহ্যবাহী জামদানি, তাঁত এবং কাঁথাস্টিচের শাড়ির নকশার সঙ্গে গয়নার নকশার যুগলবন্দির এক অপরূপ কাহিনি তৈরি করেছে সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডস, যেখানে এই শাড়িগুলির পাড় ও আঁচলের নক্সা গয়নায় প্রতিফলিত হয়েছে। সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের গসিপ নিয়ে এসেছে এই পদাবলী কালেকশনের বিপুল সম্ভার। রুপো এবং অন্যান্য ধাতুর তৈরি গয়না ‘পদাবলী’ প্রথম সংস্করণে বিপুল সাফল্য পাওয়ার পরে এটি দ্বিতীয় সংস্করণ। শাড়ির বুনন, জমি, পাড় ও আঁচলে যা কাহিনি চিত্রিত থাকবে, সেই গল্পই ফুটিয়ে তোলা হয়েছে গয়নার নকশায়। শাড়িতে থাকা পাখি, গাছ, পাতা, পশু-পাখি সহ নানা আকার-আকৃতির সাথে সামঞ্জস্য রেখে শিল্পীরা মুন্সিয়ানার সঙ্গে গয়নার নকশার এই অনন্য মেলবন্ধন গড়ে তুলেছেন।   

senco 3

এই উদ্যোগের প্রধান তথা সংস্থার ডিরেক্টর জয়িতা সেন বলেন, “মহিলারা নিজেদের প্রতিনিয়ত নতুন নতুন রূপে সাজাতে ভালবাসেন। জীবনের প্রতিটি পর্যায়ের সঙ্গে সামঞ্জস্য রাখতে সেই রূপ, সেই সাজ এক অনন্য মাত্রা পায়। মহিলাদের আত্মতৃপ্তি এবং নিজস্ব ব্যক্তিত্বের বহিঃপ্রকাশ ঘটে এর মাধ্যমে। আমরা সেই চাওয়াকেই এক নতুন রূপ দিতে চাইছি”।

senco 4

শাড়ি বা অন্য চিরাচরিত ঐতিহ্যের পোশাকের সঙ্গে মিলিয়ে গয়না পরার চল বহুদিনের। তন্তুশিল্পী থেকে শুরু করে জহুরিশিল্পী প্রত্যেকের অক্লান্ত পরিশ্রমের ফসল পদাবলী। আগামী ২৩ মার্চ থেকে ২৬ মার্চ মেনকা সিনেমা হলের কাছেই গ্যালারি গোল্ডে এই প্রদর্শনীর ব্যবস্থা করেছে সেনকো গোল্ড। দুপুর ৩টে থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী চলাকালীন ক্রেতারা নিজেদের পছন্দের শাড়ি এবং গয়না কিনতে পারবেন। সেই শাড়ির সঙ্গে মানানসই গলার হার, কানের দুল, চুড়ি সবই পাওয়া যাবে। দাম হাজার টাকা থেকে শুরু। বলে রাখা ভালো, ২৬ মার্চের পর থেকে এই নতুন পদাবলী কালেকশন পাওয়া যাবে সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের স্টোরে। পদাবলী, পয়লা বৈশাখে ফ্যাশনিস্তাদের নতুন শাড়ির সঙ্গে মানাসই গয়নায় এক অপরূপ সাজে সাজিয়ে তুলবে।

আরও পড়ুন: ৬০০ টাকার মধ্যে এই ১০ টি ব্র্যান্ড থেকে কিনতে পারেন কার্গো বা ট্রাউজার প্যান্ট

সাম্প্রতিকতম

তৃণমূল কংগ্রেসের দুই পদ থেকে ইস্তফা কুণাল ঘোষের 

কলকাতা: তৃণমূলের মুখপাত্র, রাজ্য সাধারণ সম্পাদক পদে থাকছেন না কুণাল ঘোষ। শুক্রবার দিনভর জল্পনার...

‘রাজা রামমোহন রায়ের আত্মা আজ কাঁদছে’, আরামবাগের সভায় সন্দেশখালিকাণ্ড নিয়ে সরব মোদী

কলকাতা: শুক্রবার আরামবাগে সভা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লোকসভা নির্বাচনকে সামনে রেখে বাংলার জন্য...

‘বিস্ফোরক’ পোস্টের পর সোশ্যাল পরিচয় বদল! তবে কি পদ ছাড়তে চাইছেন কুণাল ঘোষ?

কলকাতা: নিয়মিত বিভিন্ন কারণে খবরের শিরোনামে থাকেন, তবে শুক্রবার কুণাল ঘোষকে নিয়ে তোলপাড় রাজ্য-রাজনীতি।...

লোকসভা ভোট ঘোষণার আগেই ১০০ প্রার্থীর নাম প্রকাশ করতে চলেছে বিজেপি! তালিকায় অনেক হেভিওয়েট

নয়াদিল্লি: শীঘ্রই লোকসভা ভোটের নির্ঘণ্ট প্রকাশ করবে জাতীয় নির্বাচন কমিশন। তার আগেই, বিজেপি প্রার্থীদের...

আরও পড়ুন

৯০০ টাকার মধ্যে এই ৮ টি ব্র্যান্ড থেকে নিতে পারেন মেন্স কো-অর্ড সেট

ফ্যাশন এখন শুধু টি-শার্ট, পাঞ্জাবি, শার্ট এবং জ্যাকেটের মধ্যেই সীমাবদ্ধ নেই৷ বর্তমানে ছেলেরা আগের চেয়ে অনেক বেশি ফ্যাশন সচেতন৷ পুরোনো ফ্যাশন স্টেটমেন্ট নতুন ভাবে ফিরে আসছে নতুন কনসেপ্টে৷

৪০০ টাকার মধ্যে এই ৮ টি ব্র্যান্ড থেকে নিতে পারেন পছন্দের পারফিউম

আধুনিক সময়ে প্রত্যেকেই এখন নিজস্ব স্টাইল ও ব্যক্তিত্বকে সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য দিনে দিনে হয়ে উঠেছেন ফ্যাশন সচেতন। ফ্যাশনেবল পোশাক ও জুতোর পাশাপাশি বিভিন্ন রকম মন মাতানো সুগন্ধি বিশেষ করে পারফিউম ব্যবহার আগের তুলনায় এখন বেড়ে দ্বিগুণ হয়ে গেছে।

৯০০ টাকার মধ্যে কার্গো প্যান্ট কিনবেন? এই ১০ টি ব্র্যান্ড থেকে নিতে পারেন পছন্দের কার্গো প্যান্ট

কার্গো প্যান্ট হল এমন ট্রাউজার বা প্যান্ট, যার পায়ের পাশে একাধিক বড় পকেট থাকে। এই প্যান্ট প্রাথমিকভাবে সামরিক বাহিনীর পরার উদ্দেশ্যে ডিজাইন করা হয়েছিল। ডিউটির সময় বিভিন্ন সরঞ্জাম সরবরাহ ও বহন করার জন্য সামরিক বাহিনীর সদস্যরা এমন পকেটওয়ালা প্যান্ট পরতেন। তবে পরবর্তী সময় তরুণদের ফ্যাশনে বেশ জনপ্রিয় হয়ে ওঠেছে কার্গো প্যান্ট।