Homeখবরদেশরাজ্যের দুয়ারে সরকার-কে কেন্দ্রের বিশেষ সম্মান, পুরস্কার তুলে দিলেন রাষ্ট্রপতি

রাজ্যের দুয়ারে সরকার-কে কেন্দ্রের বিশেষ সম্মান, পুরস্কার তুলে দিলেন রাষ্ট্রপতি

প্রকাশিত

নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকারের প্ল্যাটিনাম ডিজিটাল পুরস্কারে সম্মানিত হল রাজ্য সরকারের দুয়ারে সরকার প্রকল্প। শনিবার নয়াদিল্লির বিজ্ঞানভবনে আয়োজিত অনুষ্ঠানে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে প্ল্যাটিনাম পুরস্কার হিসাবে স্মারক ও শংসাপত্র গ্রহণ করলেন বাংলার মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

কেন্দ্রের তথ্যপ্রযুক্তি মন্ত্রক এই পুরস্কার দিয়ে থাকে। অ্যাপ ও ডিজিট্যাল মাধ্যমকে ব্যবহার করে রাজ্য সরকারের এই প্রকল্প মানুষের ঘরে ঘরে পৌঁছে গিয়েছে। সেই জন্যই এই পুরস্কার বলে জানানো হয়েছে। পুরস্কার গ্রহণের পর চন্দ্রিমা ভট্টাচার্য জানান, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে নজির গড়েছে দুয়ারে সরকার প্রকল্প। ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে রাজ্যবাসীকে পরিষেবা প্রদান করে দেশের মধ্যে দৃষ্টান্ত স্থাপন করেছে। আর তাই যোগ্য বলেই প্ল্যাটিনাম পুরস্কারে এই প্রকল্পকে সম্মানিত করেছে কেন্দ্র।

প্রসঙ্গত, এক ছাদের তলায় বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা একসঙ্গে পাওয়ার জন্য দুয়ারে সরকার প্রকল্প এনেছিল রাজ্য। নির্দিষ্ট সময় নির্দিষ্ট এলাকায় এই ক্যাম্প তৈরি হয়। কখন ক্যাম্প হবে, কতক্ষণ খোলা থাকবে, কতদিন চলবে সবাই আগেভাগে জানিয়ে দেওয়া হয়। সেইখানে গিয়েই সাধারণ মানুষ সহজেই বিভিন্ন সরকারি সুবিধা পেয়ে থাকেন।

দুয়ারে সরকার ক্যাম্পে মানবিক, কৃষক বন্ধু, ঐক্যশ্রী, লক্ষ্মীর ভাণ্ডার, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, ব্যাঙ্কিং সংক্রান্ত তথ্য, আধার সংক্রান্ত তথ্য, জমির মিউটেশন সংক্রান্ত তথ্য, বিনামূল্য সামাজিক সুরক্ষা যোজনা, প্রতিবন্ধীদের শংসাপত্র সংক্রান্ত আবেদন, মৎস্যজীবী ক্রেডিট কার্ড, কৃষি ও প্রাণিসম্পদ দফতরের কিসান ক্রেডিট কার্ড, ওয়েবার ক্রেডিট কার্ড, স্বনির্ভর গোষ্ঠীরগুলির ক্রেডিট লিঙ্ক, কৃষির পরিকাঠামো সংক্রান্ত তথ্য, মৎস্যজীবীদের রেজিস্ট্রেশন-এর মতো পরিষেবাগুলি দুয়ারে সরকারের শিবির থেকে পাওয়া যায়।

চন্দ্রিমা এ দিন বলেন, “২০২০ সালের পয়লা ডিসেম্বর মুখ্যমন্ত্রীর নেতৃত্বে শুরু হয় এই পরিষেবা। মোট পাঁচ দফায় রাজ্যের বিভিন্ন শহরে ৩ লক্ষ ৮০ হাজার ক্যাম্প তৈরি করা হয়েছিল। যেখানে ভিজিটরের সংখ্যা প্রায় ৯ কোটি। মোট ৭.৮ কোটি আবেদন জমা পড়েছিল। যার মধ্যে ৬ কোটি ৭০ লক্ষ মানুষের কাছে পরিষেবা পৌঁছে দেওয়া সম্ভব হয়েছে। সংখ্যাকে তো অস্বীকার করা যায় না। তাই বিরোধীরা যতই এই প্রকল্পকে কটাক্ষ করুক, খোদ কেন্দ্রই আমাদের সম্মানিত করল।”

আরও পড়ুন: ‘দিদির অনুগামীদেরই লাগবে রক্ষাকবচ’, দিলীপের নিশানায় তৃণমূল

সাম্প্রতিকতম

ইউক্রেনে রায়ায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া, আমেরিকার দাবি অস্বীকার ক্রেমলিনের

রাশিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ। অস্ত্র ব্যবহারের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ। আমেরিকার দাবি, রাসায়নিক অস্ত্র...

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে।

এবার তারকা প্রচার তালিকা থেকেও বাদ, অনুগামীদের দেখে কেঁদে ফেললেন কুণাল

বৃহস্পতিবার যে ৪০ জনের তারকা প্রকাশিত হয়েছে সেই তালিকায় নাম রয়েছে দলের শীর্ষ নেতৃত্ব ছাড়াও দেব, সায়ন্তিকা, সোহম থেকে অদিতি মুন্সির। কিন্তু নাম নেই কুণালের।

সোনার দাম আবারও বাড়ল, জানুন কোথায় কত

গত সপ্তাহে সোনার দাম ক্রমাগত কমার পর এ সপ্তাহে সোনার দাম বাড়তে দেখা যাচ্ছে।...

আরও পড়ুন

ভারতের নতুন প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রথম মুখোমুখি হতে পারেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নয়াদিল্লি: জুলাইয়ের প্রথম দিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করবেন বলে আশা করা...

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।