Homeশিক্ষা ও কেরিয়ারউচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রুখতে নয়া নিয়ম সংসদের

উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রুখতে নয়া নিয়ম সংসদের

প্রকাশিত

উচ্চমাধ্যমিক পরীক্ষাতে জারি হল একগুচ্ছ নিয়ম। পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে বেশ কিছু নির্দেশিকা জারি করা হয়েছে। চলতি বছরে মার্চ মাসের ১৪-২৭ তারিখ পর্যন্ত রাজ্যে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে।

উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রশ্নপত্র যাতে ফাঁস না হয় সেইজন্য মোট ২৬ টি নির্দেশ দেওয়া হয়েছে। এই ২৬ টি নির্দেশিকার মধ্যে ৩ নম্বরে রাখা হয়েছে প্রশ্নপত্র বণ্টন ও বিতরণ সংক্রান্ত নির্দেশাবলী।

পরীক্ষার দিনগুলিতে সেন্টার ইনচার্জ প্রতি পরীক্ষার দিন সকাল বেলায় সেন্টার সেক্রেটারি ও দুজন পুলিশ আধিকারিককে সঙ্গে নিয়ে সংশ্লিষ্ট সংসদকর্মীর কাছ থেকে প্রশ্নপত্র সংগ্রহ করবেন। ভেন্যু সুপারভাইজার বা তাঁর মনোনীত কোনও শিক্ষক প্রতিনিধির কাছে প্রশ্নপত্র পৌঁছে দেবেন। পরীক্ষা শুরু হওয়ার এক ঘণ্টা আগে প্রশ্নপত্র পৌঁছে দেওয়ার কাজ শেষ করতে হবে। পরীক্ষা শুরু হওয়ার ৩০ মিনিট আগে ভেন্যু সুপারভাইজারদের নির্দেশ মেনে তবেই প্রশ্নপত্রের প্যাকেট খোলা যাবে।প্যাকেটে থাকা প্রশ্নপত্রগুলো নিরীক্ষকদের উপস্থিতিতে ভালোভাবে পরীক্ষা করতে হবে। এরপর বিষয় ভিত্তিক নির্দিষ্ট প্রশ্নপত্র সংসদের স্ট্যাম্প দেওয়া খামে ঢুকিয়ে বন্ধ করে সংশ্লিষ্ট পরীক্ষার দায়িত্বপ্রাপ্ত নিরীক্ষকদের স্বাক্ষর করানোর পর তাদের হাতে তুলে দিতে হবে। পরীক্ষা কক্ষের দায়িত্বে থাকা শিক্ষক-শিক্ষিকারা সেই প্রশ্নপত্রগুলো নিজেদের কক্ষে নিয়ে যাবেন। সকাল দশটার আগে কোনও ভাবেই পরীক্ষার্থীদের মধ্যে প্রশ্নপত্র দেওয়া যাবে না।

শিক্ষা ও কেরিয়ারের খবর পড়তে নজর রাখুন খবর অনলাইনে।

সাম্প্রতিকতম

ইউক্রেনে রায়ায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া, আমেরিকার দাবি অস্বীকার ক্রেমলিনের

রাশিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ। অস্ত্র ব্যবহারের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ। আমেরিকার দাবি, রাসায়নিক অস্ত্র...

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে।

এবার তারকা প্রচার তালিকা থেকেও বাদ, অনুগামীদের দেখে কেঁদে ফেললেন কুণাল

বৃহস্পতিবার যে ৪০ জনের তারকা প্রকাশিত হয়েছে সেই তালিকায় নাম রয়েছে দলের শীর্ষ নেতৃত্ব ছাড়াও দেব, সায়ন্তিকা, সোহম থেকে অদিতি মুন্সির। কিন্তু নাম নেই কুণালের।

সোনার দাম আবারও বাড়ল, জানুন কোথায় কত

গত সপ্তাহে সোনার দাম ক্রমাগত কমার পর এ সপ্তাহে সোনার দাম বাড়তে দেখা যাচ্ছে।...

আরও পড়ুন

২০২৫-এর মাধ্যমিক পরীক্ষা কবে থেকে শুরু, ২৪-এর ফল প্রকাশ করে জানিয়ে দিল পর্ষদ

এ বছর মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ৭,৬৫,২৫২ জন। পাশের হার বৃদ্ধি পেয়ে হয়েছে ৮৬.৩১ শতাংশ।

রাজ্যে ২৫৩ বিএড কলেজের অনুমোদন বাতিল, নেপথ্যে পরিকাঠামোর অভাব না দুর্নীতি?

রাজ্যে মোট বিএড কলেজের ৬০০টি বেসরকারি এবং ২৪টি সরকারি। এর মধ্যে ৩৭১টি কলেজের অনুমোদন দেওয়া হয়েছে। বাকি ২৫৩টি কলেজের অনুমোদন মেলেনি।

হাইকোর্টের নির্দেশের পরই প্রস্তুতি, উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

কলকাতা: মঙ্গলবার উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগে কাউন্সেলিংয়ের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্টের বিচারপতি সৌমেন সেনের...