Homeখবরদেশলিভিং সম্পর্কেও লাগবে রেজিস্ট্রি সার্টিফিকেট! শীর্ষ আদালতে মামলা দায়ের

লিভিং সম্পর্কেও লাগবে রেজিস্ট্রি সার্টিফিকেট! শীর্ষ আদালতে মামলা দায়ের

প্রকাশিত

নয়া দিল্লি : লিভ ইন সম্পর্ককে কেন্দ্র করে প্রকাশ্যে আসছে নানান রকম অপরাধের ঘটনা। শ্রদ্ধা হত্যাকাণ্ডের ছায়া দেখা যাচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে। সব ক্ষেত্রে খুন না হলেও পুরুষ সঙ্গীদের বিরুদ্ধে উঠছে একাধিক অভিযোগ। আবার নারী সঙ্গীদের বিরুদ্ধেও অভিযোগ কম নেই। পরিস্থিতির কথা মাথায় রেখে এবার সুপ্রিম কোর্টে দায়ের হল জনস্বার্থ মামলা। লিভ ইন সম্পর্কে থাকতে হলেও করতে হবে রেজিস্ট্রি। মানতে হবে নিয়ম। এই দাবি তুলে শীর্ষ আদালতে মামলা দায়ের করেছেন মমতা রানী নামক এক আইনজীবী।

আইনজীবী মমতা রানীর দাবি, বর্তমান প্রজন্ম লিভ ইন সম্পর্কের দিকে বেশি করে ঝুঁকছে। কোনও নির্দেশিকা বা রেজিস্ট্রি না থাকার কারণেই ঘটছে হত্যা কিংবা ধর্ষণের মতো অপরাধ। আর এই ঘটনা কমাতে লিভ ইন সম্পর্কের ক্ষেত্রেও রেজিস্ট্রি বড় ভূমিকা নিতে পারে। এমনটাই মনে করছেন ওই আইনজীবী। শ্রদ্ধা হত্যাকাণ্ড থেকে শুরু করে আরও নানান ধরনের অপরাধমূলক ঘটনাকে তুলে ধরে যুক্তি সাজিয়েছেন ওই আইনজীবী।

এমনকি এই সম্পর্কে রেজিস্ট্রেশন বা নিবন্ধের ক্ষেত্রে কোন কোন বিষয় মাথায় রাখতে হবে তাও উল্লেখ করেছেন আইনজীবী মমতা রানী। প্রেমিক প্রেমিকার পারিবারিক ইতিহাস, বৈবাহিক অবস্থা, আর্থিক ক্ষমতা প্রভৃতি তথ্য সংগ্রহ করতে হবে। সরকারের কাছে যুগলের তথ্যভাণ্ডার থাকতে হবে। তবেই সুরক্ষিত থাকবে তাঁদের জীবন। এমনটাই মতামত আবেদনকারীর।

আইনজীবীর দাবি, লিভ ইন সম্পর্কে থাকাকালীন যে কেবলমাত্র মহিলারাই অসুরক্ষিত এমনটাও কিন্তু নয়। অনেক সময় দেখা গিয়েছে ষড়যন্ত্রের শিকার হতে হয়েছে পুরুষদেরকেও। পার্টনারের বিরুদ্ধে আনা হয়েছে ভুয়ো ধর্ষণের অভিযোগ। আর সে কারণে এ বিষয়টি গুরুত্ব দিয়ে দেখার আবেদন জানিয়েছেন আইনজীবী মমতা রানী।

আরও পড়ুন : রান্নার গ্যাসের দাম ফের বাড়ল, আপনাকে কত দিতে হবে

সাম্প্রতিকতম

ইউক্রেনে রায়ায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া, আমেরিকার দাবি অস্বীকার ক্রেমলিনের

রাশিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ। অস্ত্র ব্যবহারের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ। আমেরিকার দাবি, রাসায়নিক অস্ত্র...

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে।

এবার তারকা প্রচার তালিকা থেকেও বাদ, অনুগামীদের দেখে কেঁদে ফেললেন কুণাল

বৃহস্পতিবার যে ৪০ জনের তারকা প্রকাশিত হয়েছে সেই তালিকায় নাম রয়েছে দলের শীর্ষ নেতৃত্ব ছাড়াও দেব, সায়ন্তিকা, সোহম থেকে অদিতি মুন্সির। কিন্তু নাম নেই কুণালের।

সোনার দাম আবারও বাড়ল, জানুন কোথায় কত

গত সপ্তাহে সোনার দাম ক্রমাগত কমার পর এ সপ্তাহে সোনার দাম বাড়তে দেখা যাচ্ছে।...

আরও পড়ুন

ভারতের নতুন প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রথম মুখোমুখি হতে পারেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নয়াদিল্লি: জুলাইয়ের প্রথম দিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করবেন বলে আশা করা...

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।