Homeখেলাধুলোক্রিকেটদক্ষিণ আফ্রিকা সফরে ভারত: সূর্যকুমারের দুর্দান্ত শতরান, বোলিং-এ কুলদীপের ঝড়, সহজেই ধরাশায়ী...

দক্ষিণ আফ্রিকা সফরে ভারত: সূর্যকুমারের দুর্দান্ত শতরান, বোলিং-এ কুলদীপের ঝড়, সহজেই ধরাশায়ী প্রোটিয়ারা  

প্রকাশিত

ভারত: ২০১-৭ (সূর্যকুমার যাদব ১০০, যশস্বী জয়সোয়াল ৬০, কেশব মহারাজ ২-২৬, লিজাড উইলিয়ামস ২-৪৬)

দক্ষিণ আফ্রিকা: ৯৫ (১৩.৫ ওভার) (ডেভিড মিলার ৩৫, আইডেন মার্করাম ২৫, কুলদীপ যাদব ৫-১৭, রবীন্দ্র জাদেজা ২-২৫)

জোহানেসবার্গ: টি২০ ম্যাচে এমন জয় খুব কমই দেখা গিয়েছে। দক্ষিণ আফ্রিকার ক্ষেত্রে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তৃতীয় সর্বোচ্চ ব্যবধানে হার। ভারতের ২০ ওভারে ২০১ রানের জবাবে মাত্র ১৩.৫ ওভারে ৯৫ করে শেষ হয়ে গেল তাদের লড়াই। ২০ ওভারের ম্যাচে ভারত জিতে গেল ১০৬ রানে। তিন ম্যাচের টি২০ সিরিজ শেষ হল ১-১ ফলে। প্রথম ম্যাচ বৃষ্টির জন্য বানচাল হয়ে যায়।  

বৃহস্পতিবার দ্য ওয়ান্ডারার্স স্টেডিয়ামে আয়োজিত এই ম্যাচে ভারতের এই জয়ের মূলে রয়েছে দলের অধিনায়ক সূর্যকুমার যাদবের শতরান এবং কুলদীপ যাদবের ক্রিকেট জীবনে সবচেয়ে সেরা বোলিং পারফরম্যান্স। সূর্যকুমার মাত্র ৫৬ বলে তাঁর শতরানে পৌঁছে যান। সঙ্গে পেয়েছিলেন অন্যতম ওপেনার যশস্বী জয়সোয়ালকে। তিনি করেন ৪১ বলে ৬০।

কুলদীপ তাঁর ২৯তম জন্মদিনে দেশের হয়ে সর্বোত্তম বোলিং উপহার দিলেন। প্রতিপক্ষ দলের ৫ উইকেট দখল করলেন মাত্র ১৭ রান দিয়ে। এই ৫ উইকেট এল তাঁর মাত্র ১২ বলে।

ভারতের ২০১ রানের জবাবে কেমন লড়াই দিল দক্ষিণ আফ্রিকা? একটা পরিসংখ্যানেই তা স্পষ্ট হয়ে যাবে। দক্ষিণ আফ্রিকার মাত্র তিন জন ব্যাটার দুই অঙ্কের রানে পৌঁছেছিলেন – ডেভিড মিলার (৩৫), দলের অধিনায়ক আইডেন মার্করাম (২৫) এবং দোনোভান ফেরেরা (১২)। বাদবাকি ৮ ব্যাটারের রান এক অঙ্কের। এঁদের মধ্যে দু’জন খাতা খুলতে পারেননি। তাঁদের মধ্যে আন্দিলে ফেহলুকোয়াও দক্ষিণ আফ্রিকার হয়ে টি২০ ম্যাচে সবচেয়ে বেশি শূন্য রান করলেন – মোট ৭ বার।

ম্যাচে মোড় ঘোরাল সূর্যকুমার-যশস্বী জুটি

এ দিন টসে জিতে ভারতকে ব্যাট করতে পাঠায় দক্ষিণ আফ্রিকা এবং ভারতও ২.৩ ওভারের মধ্যেই শুবমন গিল (৬ বলে ৮ রান) ও তিলক বর্মাকে (১ বলে ০ রান) হারায়। দলের স্কোর ২ উইকেটে ২৯ রান। দুটি উইকেটই তুলে নেন কেশব মহারাজ। প্রাথমিক বিপদ কাটিয়ে এর পরেই ব্যাট ঝড় তোলেন অধিনায়ক সূর্যকুমার যাদব, সঙ্গী যশস্বী জয়সোয়াল। তৃতীয় উইকেটের জুটিতে যোগ হল ১১২ রান।

দলের ১৪১ রানে যশস্বী আউট হওয়ার পর রিঙ্কু সিংকে সঙ্গে নিয়ে সূর্যকুমার দলের রান পৌঁছে দেন ১৮৮ রানে। রিঙ্কু (১০ বলে ১৪ রান) বিদায় নেওয়ার পর দলের স্কোরে মাত্র ৬ রান যোগ হতেই প্যাভিলিয়নের পথে পা বাড়ান অধিনায়ক। ততক্ষণে তিনি শতরানে পৌঁছে গিয়েছে। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ২০১ রান করে ভারত।

নিয়মিত ব্যবধানে উইকেট হারাল প্রোটিয়ারা

জয়ের জন্য ২০২ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে গিয়ে নিয়মিত ব্যবধানে উইকেট পড়ে গিয়েছে প্রোটিয়াদের। কিছুটা ডেভিড মিলার এবং সামান্য কিছুটা অধিনায়ক মার্করাম ছাড়া কেউই ভারতের বোলারদের মোকাবিলা করতে পারেনি। ভারতের ঝুলিতে দক্ষিণ আফ্রিকার প্রথম উইকেট আসে রান আউটের মাধ্যমে। এর পর একে একে উইকেট তুলে নেন মুকেশ কুমার, রবীন্দ্র জাদেজা এবং অর্শদীপ সিং।

কুলদীপ যাদবকে যখন আক্রমণে আনা হয় দক্ষিণ আফ্রিকার ইনিংসের তখন দশম ওভার। ততক্ষণে তাদের লড়াই করার ক্ষমতা প্রায় শেষ। ৯ ওভারের শেষে তাদের রান ৪ ওভারে ৬৬। পুরোদস্তুর ব্যাটার বলতে আর একজনই রয়েছেন – ডেভিড মিলার। তখনও প্রোটিয়াদের ১৩৬ রান করতে হবে ১১ ওভারে। অর্থাৎ ওভারপিছু ১২ রানের বেশি। কুলদীপ এলেন। বাকি ৬ উইকেটের মধ্যে ৫টি উইকেট দখল করে নিলেন মাত্র ২.৫ ওভারে ১৭ রান দিয়ে। আর-একটি উইকেটঁ নিলেন রবীন্দ্র জাদেজা।

শেষ পর্যন্ত ১০৬ রানে তৃতীয় টি২০ ম্যাচ জিতে ভারত সিরিজে সমতা ফেরাল। প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যাওয়ার পরে দ্বিতীয় টি২০ ম্যাচ দক্ষিণ আফ্রিকা জিতে যায় ৫ উইকেটে। আগামী ১৭ ডিসেম্বর রবিবার শুরু হচ্ছে ভারত বনাম দক্ষিণ আফ্রিকার একদিনের ম্যাচের সিরিজ।

আরও পড়ুন

দক্ষিণ আফ্রিকা সফরে ভারত: রিঙ্কু-সূর্যের দুর্দান্ত ব্যাটিং কাজে এল না, দ্বিতীয় টি২০ ম্যাচে দক্ষিণ আফ্রিকা জিতল ৫ উইকেটে

সাম্প্রতিকতম

‘কেজরিওয়ালকে দিল্লির মুখ্যমন্ত্রীপদ থেকে হঠানোর দাবি’, মামলা শুনলোই না সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি: আবগারি দুর্নীতি মামলায় জেলে যেতে হয়েছিল দিল্লির মুখ্য়মন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে। বর্তমানে তিনি সুপ্রিম...

মোদীর পাশে বিজেপি প্রতীক হাতে দাঁড়িয়ে ঠাট্টা-বিদ্রুপের শিকার নীতীশ কুমার

খবর অনলাইন ডেস্ক: পটনায় জমজমাট রোডশো করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর তাঁর পাশে সারাক্ষণ...

এবার জয়পুরের স্কুলে মেল, বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি

জয়পুর: দিল্লি, আমদাবাদের পর এবার রাজস্থানের জয়পুর। জয়পুরের অত্যন্ত চারটে স্কুলকে বোমা মেরে উড়িয়ে...

আজ চতুর্থ দফার ভোটে কোন কোন কেন্দ্রের দিকে নজর রয়েছে দেখে নিন  

খবর অনলাইন ডেস্ক: লোকসভা নির্বাচনের চতুর্থ দফায় আজ সোমবার ৯টি রাজ্য এবং কেন্দ্রশাসিত জম্মু-কাশ্মীরের...

আরও পড়ুন

আইপিএল-এর প্লে অফে প্রথম জায়গা করে নিল কেকেআর

কলকাতা: মুম্বই ইন্ডিয়ান্স-এর ইনিংস চার ওভার গড়াতেই কলকাতা নাইট রাইডার্স-এর (কেকেআর) অধিনায়ক শ্রেয়স আইয়ার...

“লজ্জাহীন”: কে এল রাহুলকে অপমান করায় সঞ্জীব গোয়েনকাকে শিক্ষা দিলেন মহম্মদ শামি

খবর অনলাইন ডেস্ক: সানরাইজার্স হায়দরাবাদ (এসআরএইচ) বনাম লখনউ সুপার জায়েন্টস (এলএসজি) ম্যাচের পরে মাঠের...

“কেউ কি সূর্যকুমার যাদবের ডিএনএ টেস্ট করেছে?”, কেন এ কথা বললেন দক্ষিণ আফ্রিকার ফাস্ট বোলার  

খবর অনলাইন ডেস্ক: “কেউ কি সূর্যকুমার যাদবের ডিএনএ টেস্ট করেছে? এই মানুষটা একেবারে আলাদা।...