Homeখবরদেশঋণের মাসিক কিস্তিতে স্বস্তি! হাসপাতাল এবং শিক্ষা প্রতিষ্ঠানে ইউপিআই পেমেন্টের সীমা বাড়াল...

ঋণের মাসিক কিস্তিতে স্বস্তি! হাসপাতাল এবং শিক্ষা প্রতিষ্ঠানে ইউপিআই পেমেন্টের সীমা বাড়াল আরবিআই

প্রকাশিত

নয়াদিল্লি: কেন্দ্রীয় ব্যাঙ্কের মূল সুদের হার বা রেপো রেট নিয়ে স্বস্তির খবর শোনালেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস। শুক্রবার তিনি জানালেন, মূল সুদের হারকে আবার এক বার ৬.৫ শতাংশে অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্ক।

আগামী মাসগুলিতে খাদ্যসামগ্রীর দাম বৃদ্ধি এবং প্রত্যাশিত অর্থনৈতিক বৃদ্ধির চেয়ে ভাল হওয়ার প্রত্যাশার মধ্যে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের কথা মাথায় রেখেই রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছে আরবিআই-এর মুদ্রা নীতি কমিটি (MPC)।

ক্রমবর্ধমান সুদের হার থেকে ঋণগ্রহীতাদের জন্য বড়ো স্বস্তি নিয়ে এসেছে ২০২৩-২৪ আর্থিক বছর। এর আগেও মুদ্রানীতি কমিটির চারটি বৈঠকে রেপো রেট নিয়ে সাধারণের স্বস্তিদায়ক সিদ্ধান্ত ঘোষণা করেছিল আরবিআই। চলতি অর্থবছরের দ্বিতীয় বৈঠকে মূল সুদের হারকে আবারও এক বার ৬.৫ শতাংশে অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় ব্যাঙ্ক।

বলে রাখা ভালো, আরবিআই-এর রেপো রেট হল একটি মূল ঋণের হার। রেপো রেট হল সেই সুদের হার, যার নিরিখে আরবিআই অন্যান্য ব্যাঙ্ককে ঋণ দেয়। এর অর্থ, গ্রাহককে দেওয়া ব্যাঙ্কের ঋণের সুদের হারও অপরিবর্তিত থাকার সম্ভাবনা রয়েছে। এই নিয়ে টানা পঞ্চম বারের মতো রেপো রেট অপরিবর্তিত থাকল।

আরবিআই গভর্নর জানান, হাসপাতাল এবং শিক্ষা প্রতিষ্ঠানের খরচ মেটাতে ইউপিআই পেমেন্টের সীমা প্রতি লেনদেনে ১ লক্ষ থেকে বাড়িয়ে ৫ লক্ষ করা হয়েছে।

তিনি আরও বলেন, বিশ্ব অর্থনীতি কিছুটা হলেও ইতিবাচক লক্ষণ দেখাচ্ছে। মূল মুদ্রাস্ফীতি গত বছরে অনেকটাই হ্রাস পেয়েছে। তবে, অনেক দেশে নির্ধারিত লক্ষ্যের উপরে রয়েছে মুদ্রাস্ফীতি। সেই জায়গায় ভারতীয় অর্থনীতিতে স্থিতিস্থাপকতা এবং গতির ছবি স্পষ্ট। বাহ্যিক ভারসাম্যও সুনিশ্চিত ভাবে পরিচালনাযোগ্য। এই মৌলিক বিষয়গুলিকে আরও শক্তিশালী করে তোলার জন্য আরবিআই-এর প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলে জানান আরবিআই গভর্নর।

উল্লেখযোগ্য ভাবে, এর আগেও, চারটি বৈঠকে রেপো রেট অপরির্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছিল আরবিআই। স্বাভাবিক ভাবে, পর পর পাঁচ বার সুদ না বাড়ানোর সিদ্ধান্ত ঋণগ্রহীতাদের জন্য বড়োসড়ো স্বস্তি এনেছে। কারণ, ২০২২ সালের মে মাসের পর থেকে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত কয়েক দফায় ২৫৫ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছিল রেপো রেট।

এমনিতেই গত দু’বছর ধরে আরবিআই যতবার রেপো রেট বাড়িয়েছে, অন্য ব্যাঙ্কগুলিও তার সঙ্গে সামঞ্জস্য রেখে ঋণের সুদের হার বাড়ানোর সিদ্ধান্ত কার্যকর করেছে। এর ফলে গাড়ি, বাড়ি, পার্সোনাল লোনের ক্ষেত্রে অনেক বেশি ইএমআই গুনতে হচ্ছে সাধারণ মানুষকে। এমন পরিস্থিতিতে রেপো রেট আরও বাড়ানো হলে তা মধ্যবিত্ত শ্রেণির পকেটে প্রভাব ফেলতে বাধ্য!

আরও পড়ুন: ‘আমাকে মোদীজি বলবেন না, আমি শুধুই মোদী’, সংসদীয় দলের বৈঠকে মন্তব্য প্রধানমন্ত্রীর

সাম্প্রতিকতম

সৌদি আরবে তীব্র গরমে সাড়ে ৫০০ জন হজযাত্রীর মৃত্যু

হজযাত্রা শুরু হতেই বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে লাখ লাখ পুণ্যার্থী সৌদি আরবে এসে ভিড় করছেন। প্রশাসন সূত্রে খবর, এখনও পর্যন্ত প্রায় ১৮ লক্ষ মানুষ হজে এসেছেন, যার মধ্যে বিদেশ থেকে এসেছেন ১২ লক্ষ হজযাত্রী।

ইউরো কাপ ২০২৪: এক গোলে পিছিয়ে থেকে চেকিয়াকে ২-১ গোলে হারাল পর্তুগাল

পর্তুগাল: ২ (রবিন রানাক, আত্মঘাতী, ফ্রান্সিসকো কনসাইকাও) ...

ইউরো কাপ ২০২৪: সমানে সমানে লড়ল দুই দেশ, ৩-১ গোলে জর্জিয়াকে হারাল তুরস্ক

তুরস্ক: ৩ (মার্ত ম্যুলদ্যুর, আর্দা গ্যুলার, কেরেম আকত্যুরকোগলু) ...

স্বামীর ‘বংশরক্ষা’র দাবি, স্ত্রীকে একাধিক পুরুষ দিয়ে ধর্ষণ, হাই কোর্টের দ্বারস্থ নির্যাতিতা

দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর থানা এলাকার এক মহিলার চাঞ্চল্যকর অভিযোগে আলোড়ন সৃষ্টি হয়েছে। থ্যালাসেমিয়ার...

আরও পড়ুন

দেখুন ভিডিয়ো: উদ্বোধনের আগেই বিহারে ভেঙে গেল ১২ কোটি টাকার নির্মীয়মাণ সেতু

এই ঘটনায় এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। সেতুটি নির্মাণ করা হয়েছিল আরারিয়া জেলার কুরসাকান্তা এবং সিকটি এলাকার মধ্যে যাতায়াতের সুবিধার জন্য।

কেমন করে করবেন উষ্ট্রাসন? শেখালেন প্রধানমন্ত্রী মোদী

আগামী ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস। এই উপলক্ষে দেশবাসীকে বিশেষ বার্তা দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র...

‘০.০০০১ শতাংশ গাফিলতি থাকলেও…’ নিট নিয়ে এনটিএ, কেন্দ্রকে নোটিস সুপ্রিম কোর্টের

নিট-এ অনিয়ম নিয়ে একাধিক মামলা দায়ের হয়েছে শীর্ষ আদালতে। পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস এবং একাধিক অনিয়মের অভিযোগ তুলে একটি মামলা দায়ের হয় আদালতে। মঙ্গলবার তারই শুনানি ছিল সুপ্রিম কোর্টে।